Bartaman Patrika
অন্দরমহল
 

মাছ মনোহরা 

ফিশ শাহি কোর্মা
উপকরণ: নুন-হলুদ মাখানো রুই মাছ ৪ পিস, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, কাজু-কিশমিশ বাটা ৪ টেবিল চামচ, টক দই ২ চামচ, দুধ  কাপ, গোটা গরম মশলা ১ চামচ, তেজপাতা ২টি, গরমমশলা গুঁড়ো সামান্য, স্বাদমতো নুন-চিনি, সাজাবার জন্য কাজু বাদাম কয়েকটা, ধনেপাতা কুচি কয়েক টুকরো ও সাদা তেল পরিমাণমতো।
প্রণালী: প্যানে তেল গরম করে গোটা কাজু বাদাম ভেজে তুলে ওই তেলেই মাছ ভেজে নিন। তাতে তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিন। পেঁয়াজবাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে নাড়ুন। ভাজা হলে আদা-রসুনবাটা দিন। তেল ছেড়ে এলে কাজু-কিশমিশ বাটা ও স্বাদমতো নুন-চিনি দিন। ফেটানো টক দই দিেয় ভেজে রাখা মাছ ও দুধ দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। মাছ মাখা-মাখা হলে গরমমশলা দিয়ে গ্যাস বন্ধ করে দিন। কাজু ও ধনেপাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন।
প্রন পোলাও
উপকরণ: বাসমতী চাল ২৫০ গ্রাম, মাঝারি চিংড়ি মাছ ২০০ গ্রাম, গোটা গরমমশলা ১ চামচ, তেজপাতা ২টি, পেঁয়াজকুচি ১ কাপ, কাজু ৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, আদাবাটা ২ চামচ, স্বাদমতো নুন-চিনি, টক দই ২ চামচ, সামান্য হলুদগুঁড়ো, ঘি ১ চামচ, সাদা তেল পরিমাণমতো, কেওড়ার জল  চামচ, গরমমশলা গুঁড়ো সামান্য।
প্রণালী: বাসমতী চালের ভাত করে নিন। সাদা তেলে চিংড়ি মাছ হাল্কা ভেজে নিন। এবার ওই তেলেই ঘি, গোটা গরমমশলা, তেজপাতা ও পেঁয়াজ ফোড়ন দিন। পেঁয়াজ স্বচ্ছ হয়ে এলে আদাবাটা, স্বাদমতো নুন-চিনি, টকদই ও সামান্য হলুদগুঁড়ো দিয়ে কষান। এরপর ভাত, চিংড়ি মাছ, কাজু-কিশমিশ মেশান। কেওড়ার জল ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে দিন।
ফিশ ক্রোকেট
উপকরণ: সেদ্ধ করে কাঁটা ছাড়ানো রুই মাছ ৪ পিস, ১টি মাঝারি আলু সেদ্ধ করে ভেজে নেওয়া, পেঁয়াজকুচি ১ কাপ, আদা-রসুনবাটা ২ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ, জিরেগুঁড়ো ১ চামচ, স্বাদ মতো নুন-চিনি, ধনেপাতা কুচি  কাপ, দুধে ভেজানো পাউরুটি ২ পিস, ডিম ২টি, বিস্কুটের গুঁড়ো পরিমাণমতো, গরমমশলা গুঁড়ো  চামচ, সরষে তেল ও সাদা তেল পরিমাণ মতো।
প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজকুচি ও নুন দিন। স্বচ্ছ হলে আদা-রসুনবাটা, ধনেগুঁড়ো, জিরে গুঁড়ো অল্প জল দিয়ে ভালো করে কষান। মাছ ও আলু মশলার সঙ্গে মেশান। নুন ও চিনি দিন। মিশ্রণ ঠান্ডা করে দুধে ভেজানো পাঁউরুটি দিয়ে মেখে গড়ে নিন। এবার ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।
ডাব ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, শাঁসওলা ডাব ১টা, সরষে-পোস্তবাটা ৪ চামচ, কাঁচালঙ্কা ৩টি, নুন স্বাদমতো, হলুদগুঁড়ো ১ চামচ, সরষের তেল পরিমাণমতো, ডাবের শাঁস বাটা ১ কাপ, ডাবের জল।
প্রণালী: ডাব থেকে শাঁস ও জল বার করে শাঁস বেটে নিন। মাছে নুন-হলুদ মাখিয়ে সব উপকরণ সহ তা মেখে নিন। ডাবের খোলে ভরে কড়াইতে জল গরম করে ডাব বসিয়ে ঢাকা দিয়ে ৩০ মিনিট ভাপে রান্না করুন।
শ্রীমতি মুরমু 
07th  September, 2019
চিংড়ির চারপদ 

উপকরণ: ছোট সাইজের চিংড়ি মাছ ৪০০ গ্রাম, নারকেল মালা ১টি, পোস্ত ১ টেবিল চামচ, সাদা সরষে ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৪টি, চেরা কাঁচালঙ্কা ৫-৬টি, সরষের তেল ৫ টেবিল চামচ, পাতুরি ভাজার জন্য তেল প্রয়োজন মতো, নুন স্বাদমতো, সামান্য চিনি শুকনো লঙ্কার গুঁড়ো   বিশদ

07th  September, 2019
ডিম দিয়ে যায় চেনা 

নার্গিসি কোপ্তা
উপকরণ: মাটন কিমা ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ৪টে, কুচনো পেঁয়াজ ২টো, টম্যাটো পেস্ট ১টা, রসুনপেস্ট ৩ চামচ, আদাপেস্ট ২ চামচ, ধনেবাটা ১ চামচ, হলুদ  চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চামচ, গরমমশলা গুঁড়ো ১ চামচ, তেল ৪ চামচ, নুন স্বাদমতো, দই ২ চামচ, ফেটানো ডিম ১টা, সেদ্ধ ডিম ৩টে, ঘি ১ চামচ।
পদ্ধতি: কড়ায় তেল গরম হলে বাটা পেঁয়াজ দিন।  
বিশদ

31st  August, 2019
ললিত গ্রেট ইস্টার্ন হোটেলে
পদে পদে বাঙালিয়ানা 

বাঙালি রান্নায় মশলার বহর বরাবরই বেশি। ফোড়ন, মশলার ধরন ও পরিমাণের ওপর নির্ভর করে রান্নার স্বাদ। একই উপকরণ দিয়ে তৈরি পদে শুধুমাত্র ফোড়ন ও মশলার বৈচিত্র্য স্বাদে নতুনত্ব আনে। বাঙালি পরিবারে জনপ্রিয় এমনই দুটি রান্নার রেসিপি দিলেন হোটেল ললিত গ্রেট ইস্টার্নের এগজিকিউটিভ শেফ মধুমিতা মহান্ত। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

31st  August, 2019
বাহারি  নিরামিষ 

নিরামিষ কচুশাকের ঘণ্ট
উপকরণ: কচুশাক ১ আঁটি, কাঁচা লঙ্কা ৪-৫টা, তেজপাতা ২-৩টে, ঘি সামান্য, লাল ছোলা ভেজানো  বাটি, নারকেল কোরা ২ টেবিল চামচ, জিরেবাটা  চা চামচ, ধনেবাটা  চা চামচ, লঙ্কাবাটা  চা চামচ, গোটা কাঁচা লঙ্কা ৩-৪টা, নুন স্বাদমতো, চিনি খুব সামান্য, তেল পরিমাণমতো। 
বিশদ

31st  August, 2019
কোনও রেস্তরাঁয় নতুন কী? 

রোববারের সকাল থেকে দুপুর একটু আলসেমিতে কাটাতে চাইলে বাড়িতে রান্নার পাট ওই একটা দিন বন্ধ রাখুন। ভাবছেন, রান্নার পাট বন্ধ রাখলে খাবেন কী? আপনার সাহায্যে হাজির জে ডব্লু ম্যারিয়ট। এখানে রোববারের সকাল থেকে দুপুর জুড়ে পাবেন সানডে ব্রাঞ্চ।   বিশদ

24th  August, 2019
আইসড ড্রিংক 

উপকরণ: লেবু ২টি, পুদিনাপাতা ৫০ গ্রাম, ব্রাউন সুগার ১ চামচ, চিনি বা সুগার সিরাপ ২ চামচ, সোডা/ কোলা- ৩০০ মিলি।  বিশদ

24th  August, 2019
ডেলি ক্যাফেতে বি শ্বে র স্বাদ 

কলকাতার ডেলি ক্যাফেতে বসেই বিশ্বের স্বাদ চাখার সুযোগ পাবেন। সেখান থেকে দুটি দু’ধরনের রেসিপি দিলেন শেফ ঊর্বিকা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

24th  August, 2019
বাহারি চপ কাটলেট 

উপকরণ: কাতলা মাছের গাদা ৪ পিস, ছোট আলু সিদ্ধ ২টো, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুনপেস্ট ১ চামচ, শাহি গরমমশলা, কাঁচালঙ্কা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচগুঁড়ো আন্দাজ মতো, নুন ও চিনি আন্দাজ মতো, সামান্য গোটা জিরা, তেল, লেবুর রস  চামচ, ডিম ৩টে, বিস্কুটের গুঁড়ো, জিরাগুঁড়ো।  বিশদ

24th  August, 2019
 বিনা আঁচে রান্না

উপকরণ: বড় দানার সাবু ২ কাপ (৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন), নারকেল কোরা ১ কাপ, লাল, সবুজ কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, মিষ্টি পাকা তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ।
বিশদ

17th  August, 2019
তেলহীন হেঁশেল

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ।
বিশদ

17th  August, 2019
পার্ক হোটেল থেকে
বা হা রি স্মুদি

বাহারি অথচ স্বাস্থ্যকর খাবার বানান পার্ক হোটেলের শেফ অবস্থি। আজকের দুটি রেসিপিই স্বাস্থ্য সম্মত। দই, দুধ, বাদাম ইত্যাদিতে প্রোটিন পাবেন। এছাড়াও হলুদগুঁড়ো রয়েছে যা অ্যান্টিসেপ্টিকের কাজ করে। আর মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু বা গুড় মেশানোর কথা বলেছেন শেফ। তাঁর মতে চিনি শরীরের ক্ষতি করে কিন্তু মধু বা গুড় শরীরের পক্ষে উপকারি। তাই যে কোনও রান্নায় মিষ্টি মেশাতে চাইলে চিনির বদলে সামান্য মধু বা গুড় মেশানো ভালো। শেফের শেখানো দুটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি আজকের অন্দরমহল পাতায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  August, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
 ক্যাপসিকামের কয়েক রকম

উপকরণ: বাসমতী চাল ২ কাপ, তেল ১ টেবলি চামচ, দারচিনি ১টা স্টিক, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, এলাচ ২টো, জিরে  চামচ, মৌরী  চামচ, পেঁয়াজকুচি  কাপ, আদা রসুনবাটা ১ চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, লাল ক্যাপসিকাম কুচি  কাপ, টম্যাটো  কাপ, লাল লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, দই  কাপ, জল ১ কাপ।
বিশদ

10th  August, 2019
ওরিয়েন্ট রেস্তরাঁয় স্য সে র বাহার

 ওরিয়েন্টাল কুইজিনে স্যসের প্রাধান্য লক্ষ করার মতো। চিকেন হোক বা ল্যাম্ব, ফিশ হোক বা প্রন অথবা নেহাতই নিরামিষ সব্জি, সবই স্যসের জন্য অন্যরকম স্বাদ পায়। একেকটা স্যসের একেক রকম স্বাদ। আর এই স্যসগুলো বাড়িতেও বানাতে পারেন। কোন স্যস কেমনভাবে বানাবেন তারই রেসিপি দিলেন সল্টলেক সিটি সেন্টারের ওরিয়েন্ট রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  August, 2019
একনজরে
ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM