সন্তানের কর্ম সাফল্যে মানসিক প্রফুল্লতা ও সাংসারিক সুখ বৃদ্ধি। আয়ের ক্ষেত্রটি শুভ। সামাজিক কর্মে সাফল্য ... বিশদ
চতুর বার্তা
মহাযুতির জয়ের মূল কারণ কী? এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। মনে হচ্ছে, এটি ‘লাডলি বহেনা যোজনা (এলবিওয়াই)’-র কামাল বলেই বেশিরভাগ মানুষ ধরে নিয়েছেন। সিন্ধে সরকারের প্রতিশ্রুতি ছিল, এই প্রকল্পে প্রত্যেক মহিলাকে প্রতিমাসে দেড় হাজার টাকা দেওয়া হবে। শর্ত হল—যে পরিবারের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার কম, আবেদন গ্রাহ্য হবে কেবল তাদেরই। ওই টাকা গত ১ জুলাই থেকে বিতরণও শুরু হয়েছে। মহারাষ্ট্রে এই প্রকল্পে সুবিধাভোগীর সংখ্যা আড়াই কোটি। মহাযুতি আরও প্রতিশ্রুতি দিয়েছিল যে, তাদের ফের জেতালে পরবর্তী সরকার এই ভাতার পরিমাণ বাড়িয়ে প্রতিমাসে ২,১০০ টাকা করবে। এই প্রকল্পের প্রতি এবং ঘোষণায় মানুষ ব্যাপকভাবে সাড়া দিল কী কারণে? সেখানে কৃষিজীবীরা দুর্দশার মধ্যে রয়েছেন। বিশেষ করে গ্রামীণ মহিলাদের মধ্যে বেকারত্বের হার অত্যন্ত বেশি। গ্রামাঞ্চলে শ্রমিকের মজুরি বাড়েনি। এছাড়া মানুষ মুদ্রাস্ফীতির ধাক্কায় কাহিল। এসব মিলিয়েই প্রকল্পটি ‘ক্লিক’ করেছে। তবে প্রকল্পটি মোটেও অভিনব কিছু নয়। মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক এবং তেলেঙ্গানায় বাস্তবায়িত প্রকল্পগুলি টুকেই চালু করা হয়েছে মহারাষ্ট্রে। মহাযুতির প্রধান প্রতিদ্বন্দ্বী এমভিএ’রও প্রতিশ্রুতি ছিল যে তারা ক্ষমতা হাতে পেলে রাজ্যের প্রত্যেক গরিব মহিলাকে তিন হাজার টাকা দেবে। তাই তুলনামূলক বিচারে লাডলি বহেনা যোজনাকে এই নির্বাচনে ‘ডিটারমাইনিং ফ্যাক্টর’ মনে করার যুক্তি খুঁজে পাচ্ছি না।
আমার দৃষ্টিতে, মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনে ‘নতুন’ ফ্যাক্টরটি ছিল ‘প্রতারণামূলক বার্তা’। আর সেটি বিলিয়েছিলেন সেখানকার ভোটদাতাদের কাছে নরেন্দ্র মোদি, অমিত শাহ এবং আদিত্যনাথ নামক ত্রিমূর্তি। পরবর্তী পর্বে সেটাই দায়িত্বসহকারে ছড়িয়ে দিয়েছিল আরএসএসের স্বেচ্ছাসেবক বাহিনী।
তারা ‘এক হ্যায় তো সেফ হ্যায়’ (আমরা ঐক্যবদ্ধ থাকলেই নিরাপদ থাকব) এবং ‘বাটেঙ্গে তো কাটেঙ্গে’ (বিভাজিত হলেই আমরা ধ্বংস হয়ে যাব) স্লোগান তৈরি করেছিল। এসব আপাত নিরপেক্ষ আহ্বান, আসলেই ছিল প্রতারণামূলক। এই আওয়াজ তোলা হয়েছিল একটি নির্দিষ্ট সম্প্রদায়ের লোকদের উদ্দেশে। প্রচারে প্রায়ই ‘লাভ জিহাদ’ এবং ‘ভোট জিহাদ’ নিয়েও উত্তেজক ভাষণ দেওয়া হয়েছিল। প্রচারে ফিরে ফিরে এসেছিল ‘টুকরে টুকরে গ্যাং’ এবং ‘শহুরে নকশাল’-এর মতো পুরনো যুদ্ধজিগিরও। বার্তাগুলি প্রচারিত হয়েছিল যে সুচতুরভাবে এবং সুনির্দেশনায়। সেগুলি পরীক্ষায় তেমনি প্রাপ্য নম্বরও তুলে নিয়েছে। লোকসভা নির্বাচনের সময় বিষাক্ত তির নিক্ষেপের ছবিও আমার মনে পড়ে যাচ্ছিল, ‘যদি আপনার দুটি মহিষ থাকে, কংগ্রেস একটি কেড়ে নেবে। তোমার মঙ্গলসূত্র কেড়ে নেওয়া হবে এবং তা বিলিয়ে দেওয়া হবে তাকে যার একগাদা ছেলেপুলে হয়।’
একটি মহা যুক্তি (কৌশল)
বার্তাগুলির ‘টার্গেট’ কোন সম্প্রদায় ছিল, তা নিয়ে কোনও সংশয় নেই। এমনকী, কোন সম্প্রদায়ের ভোট চাইতে গিয়ে কোন সম্প্রদায়কে তথাকথিত ‘বিপদ’ বলে দেগে দেওয়া হয়েছিল কোনও সংশয় নেই তা নিয়েও। কলামিস্ট আর জগন্নাথন সাধারণভাবে বিজেপির প্রতি সহানুভূতিশীল। টাইমস অফ ইন্ডিয়া’য় একটি লেখায় তিনি স্বীকার করেছেন যে, এটি ‘হিন্দু ভোট এককাট্টা করার জন্য একটি মোক্ষম স্লোগান’ ছিল। নতুন স্লোগানগুলি, এবছর বিজয়াদশমীতে আরএসএস প্রধান মোহন ভাগবত যে ভাষণ দিয়েছিলেন তার কথাই মনে পড়ায়। সেখানে তিনি বলেছিলেন, ‘বিশ্বব্যাপী হিন্দু সম্প্রদায়ের এই কথাটি মনে রাখা জরুরি যে, অসংগঠিত এবং দুর্বল হওয়ার অর্থ অত্যাচার করার জন্য দুষ্টদের আহ্বান করা।’ এই স্লোগান এবং ভাষণগুলি ছিল ঘৃণামূলক প্রচার এবং ‘বিভক্ত করে জয়ী হও’ ভোটকৌশলের অংশ। এগুলি বাক ও মত প্রকাশের স্বাধীনতার অপব্যবহার মাত্র। তাঁরা ভারতের সংবিধানের অমর্যাদা করেছেন। সংবিধানের ১৫, ১৬, ২৫, ২৬, ২৮(২), ২৮(৩), ২৯ ও ৩০ অনুচ্ছেদকে পদদলিত করেছেন তাঁরা। এই প্রচারটি ছিল ‘মহাযুতি’র (গ্র্যান্ড অ্যালায়েন্স বা মহাজোট) তৈরি জাদু করে ফেলার মতোই একটি মহাযুক্তি (গ্র্যান্ড স্ট্র্যাটেজি বা মহা কৌশল, ট্রিক)।
প্রতিটি দেশেই সংখ্যালঘু শ্রেণির মানুষের বসবাস আছে। সংখ্যালঘুত্ব নানারকম হতে পারে: ধর্মীয়, ভাষাগত, জাতিগত (এথনিক অথবা রেসিয়াল)। মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে কালো মানুষ এবং ল্যাটিনো। উইঘুর সম্প্রদায় রয়েছে চীনে। পাকিস্তানে আছে শিয়া সম্প্রদায়। পাকিস্তান ও বাংলাদেশে হিন্দু আছে। শ্রীলঙ্কায় রয়েছে তামিল ও মুসলমান। অস্ট্রেলিয়ায় আদিবাসীরা রয়েছে। ইজরায়েলে আছে আরব জনগণ। ইউরোপের বেশ কয়েকটি দেশে ইহুদি এবং রোমা লোকেজন রয়েছে। জাতীয় সংখ্যালঘুদের সুরক্ষার জন্য ইউরোপের কাউন্সিল ফ্রেমওয়ার্ক কনভেনশন, ১৯৯৮ গ্রহণ করেছে। এর উদ্দেশ্য জাতীয় সংখ্যালঘুদের সংস্কৃতি এবং পরিচয়ের সংরক্ষণ ও বিকাশ। মূল আইনগুলির মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার আইন, ১৯৬৪ এবং অস্ট্রেলিয়ায় আদিবাসীদের অধিকার রক্ষার জন্য একগুচ্ছ আইন। দূরদৃষ্টির অধিকারী ডঃ বাবাসাহেব আম্বেদকর এই দেশের সংখ্যালঘু শ্রেণিগুলির অধিকারকে ভারতের সংবিধানে অন্তর্ভুক্ত মৌলিক অধিকারেই উন্নীত করেছিলেন।
ভণ্ডামি
ভারতীয়রা এবং ভারত সরকার একসঙ্গে, বাংলাদেশ ও পাকিস্তানের হিন্দুদের অধিকারের বিষয়ে আবেগপ্রবণ এবং তা নিয়ে সোচ্চারও। ভারতীয় বংশোদ্ভব ছাত্ররা কোনও বিদেশি বিশ্ববিদ্যালয়ে হয়রানির শিকার কিংবা খুন হলে আমরা উদ্বিগ্ন হই। বিদেশে হিন্দু মন্দির বা শিখ গুরুদ্বার ধ্বংসের খবর পেলে আমরা ক্ষোভে ফেটে পড়ি। কিন্তু যখন অন্য কোনও দেশ বা মানবাধিকার সংস্থা এদেশের সংখ্যালঘুদের প্রতি আচরণ নিয়ে ভারতের দিকে প্রশ্ন উত্থাপন করে তখন আমাদের বিদেশ মন্ত্রক তাদের সতর্ক করে দিয়ে বলে যে, ‘আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে আসবেন না।’ অতএব ভণ্ডামিটা স্পষ্ট।
জঘন্য ভাষণ ও কাজকর্ম দুনিয়াজুড়ে ছড়িয়ে পড়ছে। বাংলাদেশ একজন হিন্দু সন্ন্যাসীকে গ্রেপ্তার করেছে এবং ইসকনকে নিষিদ্ধ করার দাবিতে শোরগোল চলছে। এর প্রেক্ষিতে এক ভারতীয় মহামূর্খ দাবি তুলেছে, ‘মুসলিমদের ভোটাধিকার খারিজ করা হোক।’ (সূত্র: নিউইন্ডিয়াএক্সপ্রেসডটকম) গণতন্ত্রে এই দুটির কোনোটাই গ্রহণযোগ্য নয়।
যদি এনডিএ তাদের ‘বিভাজন ঘটাও এবং জেতো’ নীতির খেলা চালিয়ে যায় তবে সংখ্যালঘুর ইস্যুটি ভারতকে তাড়িয়ে নিয়ে বেড়াবে। এটা ইংরেজদের সেই জঘন্য খেলা ‘ডিভাইড অ্যান্ড রুল’-এর থেকে আলাদা কিছু নয়।