Bartaman Patrika
অমৃতকথা
 

আচার্যের পরিবর্তে বিশ্বাচার্য কেন স্বামী বিবেকানন্দকে বলা হয়? 

শ্রুতি শাস্ত্রের আদেশ—“আচার্যবান্‌ পুরুষো বেদ” শিরোধার্য করিয়া মনুষ্যকুল যদি দৈনন্দিন জীবন-যাত্রাপথে ন্যায় ও অন্যায়ের বিবেকসম্পন্ন হইয়া ভোগ-সর্বস্বতা হইতে ত্যাগের রাস্তা অবলম্বন করিতে পারে তাহা হইলে তাহা ধর্মের প্রারম্ভ বলিতেই হইবে। কারণ ছয় রিপুর বশবর্তী হইয়া জীবদ্দশায় তাহাদের খাদ্য যোগাইয়া যাওয়া—ইহা কোনও মানবিক বুদ্ধির কর্তব্য নহে। নিজে খাইয়া আনন্দলাভ হয় না যে তাহা নয় কিন্তু পরকে খাওয়াইয়াও তো আনন্দ পাওয়া যায়। এই দুই আনন্দের পার্থক্য যে মানুষ বুঝিতে সক্ষম হয় না তাহাকে ঠিক মনষ্যজাতির অন্তর্ভুক্ত করা অসমীচীন হইবে। কেননা পশু জগতের বিভিন্ন প্রাণীদের মধ্যে এই জাতীয় প্রবৃত্তি দেখা যায়। সেইরূপ শিক্ষা লাভ করায় আনন্দ, কেননা তাহাতে জ্ঞানের উন্মেষ ঘটে। আবার শিক্ষা দেওয়ার আনন্দ কম নহে কারণ জ্ঞানের উন্মেষের বিস্তার সেখানে সম্ভব। নিজে কোনও আধিব্যাধি হইতে মুক্ত হইলে আনন্দ হয় আবার এমন ডাক্তার আছেন, যাঁরা পরের রোগ মুক্ত করিয়া প্রভূত আনন্দ পান। এইভাবে দৈনন্দিন জীবন-যাত্রার কর্মধারা আলোচনা করিলে সকাম কর্ম এবং নিষ্কাম কর্মের গতি ও তল্লব্ধ আনন্দের উচ্চতা আমরা নিশ্চয়ই হৃদয়ঙ্গম করিতে পারি।
মনুষ্যেতর প্রাণীজগতের হৃদয়বত্তার সম্পূর্ণ অভাব না হইলেও বিকাশ নাই বলিলে খুব একটা অযৌক্তিক কথা হইবে না। পরার্থে ত্যাগের ভাব পশুজগতের মধ্যে খুবই অল্প সচরাচর দৃষ্ট হয়, কিন্তু মনুষ্যজগতে হৃদয়বত্তার অভিব্যক্তি কিছু না কিছু আছেই। হৃদয়বত্তার অপর নাম নিঃস্বার্থ প্রেম। যেখানে নিঃস্বার্থ প্রেম সেখানে নিজের হিতের কোনও প্রশ্নই আসে না। একজনকে সেবা করিলাম যাহাতে সেও আমাকে সেবা করে—এই মনোভাবে কিন্তু দান-প্রতিদানের সম্পর্ক রহিয়াছে। তাই ইহা নিষ্কাম বা নিঃস্বার্থ হইতে পারে না। একজনকে টাকা-পয়সা দিয়া সাহায্য করিলাম বা খাওয়াইয়া সন্তুষ্ট করিলাম এই আশায় যে সে ব্যক্তিও ভবিষ্যতে আমাকে টাকা-পয়সা দিয়া সাহায্য করিবে অথবা খাওয়াইয়া আমাকে সন্তুষ্ট করিবে—এইরূপ যাহার লক্ষ্য সে মানুষটির প্রেমের উদয় হইয়াছে, এ কথা বলা বা বোঝা হাস্যকর হইয়া দাঁড়াইবে।
আমরা মানুষ, তাই আমাদের মধ্যে উভয় জাতীয় প্রবৃত্তিই আছে। যেমন সৎ প্রবৃত্তি এবং অসৎ প্রবৃত্তি। সৎ ও অসৎ প্রবৃত্তির বিশ্লেষণ করিতেও আমরা সমর্থ। পরের দুঃখে দুঃখী হওয়া, পরের সুখে সুখী হওয়া, পরোপকারের প্রবৃত্তি, পরের বিপদে ঝাঁপাইয়া পড়া, কোনও অন্যায় কার্যের বিরুদ্ধে প্রতিবাদ করা বা সেই কার্যের প্রতিরোধ করা, সৎকার্য সাধনে দৃঢ়চিত্ত হওয়া প্রভৃতি সৎবৃত্তির অন্তর্গত। আবার ইহার বিপরীত দিকটাই অসৎ প্রবৃত্তি নামে খ্যাত। আমাদের সকলের মধ্যেই পবিত্র ও অপবিত্র দুইই ভাব যুগপৎ বিদ্যপান। এমন নর, নারী তুমি পৃথিবীতে দেখাইতে পারিবে না যে চিরকালের মতন অপবিত্র হইয়া গিয়াছে। হয়তো অশুদ্ধ ভাবটি অত্যন্ত প্রকট বা বলবৎ হইয়াছে, কিন্তু ইহার মানে এই নয় যে শুদ্ধ ভাবটি সম্পূর্ণ তিরোহিত হইয়াছে। এই জন্যই গীতায় দেবাসুর সম্পদ যোগ অধ্যায়ে এই বিষয়ে ইঙ্গিত আছে। সত্ত্বঃ, রজঃ, তমঃ—এই তিন গুণই একটি সত্য বস্তুরই পারস্পরিক আবরণ তথা পরিণাম। সত্য যা তাহা কোনও আবরণই নয় বা পরিণামও নয়। প্রকাশেরই আবরণ বলা হয় কিন্তু প্রকাশস্বরূপকে আবরণ বলা সঙ্গত হয় না। অপরিণামের পরিণাম ভাবা যায় না। পরিণামটি কাহার, খুঁজিতে যাইলে আমাদের কার্য হইতে কারণে আসিতে হইবে।
স্বামী পবিত্রানন্দের ‘এক ও একতা’ থেকে 
14th  February, 2020
জীবন্মুক্তি

“জীবন্মুক্তি” শব্দটির সহজ অর্থ জীবদ্দশায় মুক্ত হওয়া বা বাঁচিয়া থাকিতে থাকিতে মোহমুক্ত হওয়া। কিন্তু এই প্রসঙ্গে ইহা অতিশয়োক্তি হইবে না যে উপরোক্ত “জীবন্মুক্তি” শব্দটির অর্থ বা তাৎপর্য্য গ্রহণে অসমর্থ মানবমন সর্বাগ্রেই প্রশ্ন করিয়া বসিবে, “ইহা আদৌ সম্ভব কি না?” 
বিশদ

ধর্ম অপরিহার্য অঙ্গ 

মনুষ্য-সমাজে ধর্ম অপরিহার্য অঙ্গ কি না?
আমরা মানুষ হইয়া জন্মাই এবং সুখে শান্তিতে নীরোগ স্বাস্থ্যসম্পন্ন হইয়া দীর্ঘদিন বাঁচিয়া থাকিতে চাই। দৈনন্দিন বাঁচিয়া থাকিবার উপকরণও বহু। 
বিশদ

16th  February, 2020
 জগৎবৃত্তি

উপনিষদ্‌ বলেন—“যতো বাচো নিবর্তন্তে অপ্রাপ্য মনসা সহ।” এখানেও দেখি, ভগবান ও জগতের সঙ্গে সহাবস্থান হচ্ছে না। জগৎকে জানতে হলে মনে জগৎবৃত্তি থাকা চাই। কিন্তু যে মুহূর্তে জগৎবৃত্তির উদয় হবে, ভগবদ্‌বৃত্তির লয় হবে।
বিশদ

15th  February, 2020
সাধন-ভজন

ঠাকুর বলিলেন—“দেখ, সাধন-ভজনের যে কার কতদূর দৌড়, তা আমার জানা আছে। আমি যে সামান্য জপ-ধ্যানটুকু দিয়েছি, তা-ই অনেকে করে না, অথচ মুখে সাধন-ভজনের বড় বড় বুলি। এই ধর না কেন, আমি নিয়ম ক’রে দিয়েছি আশ্রম মঠে প্রত্যেককেই সকাল-সন্ধ্যা স্তোত্র-কীর্ত্তনে যোগদান করতে হবে, কেন না আমি জানি বর্ত্তমান যুগে দুর্বল অধিকারীর পক্ষে প্রার্থনার মত এত বড় সহজ সাধনপন্থা আর কিছুই নেই। বিশদ

13th  February, 2020
অমৃতকথা 

আমরা এ পর্যন্ত যা বলে এসেছি তাতে অনেকে মনে করতে পারেন যে, ধর্মজীবন-প্রস্তুতির সহায়করূপে জ্ঞানচর্চা, কলাবিদ্যা, কার্যকলাপ প্রভৃতির অনুশীলন বুঝি আধ্যাত্মিকতার অপরিহার্য অঙ্গ।  বিশদ

12th  February, 2020
 কর্মযোগ

বর্ধমান হইতে পদব্রজে রওনা হইয়া, দীর্ঘকাল পথ চলার পর গুরু ভগবান শিষ্যদ্বয়কে লইয়া ভারতের উত্তর-পশ্চিম গিরিপথে হিমালয়ে প্রবেশ করিলেন। যুগ-যুগান্তকাল হইতে হিমালয় দেবতাদের বাসভূমি। মুনি ঋষির তপস্যাস্থল, প্রকৃতির নানাবিধ মনোহর সৌন্দর্যের অফুরন্ত ভাণ্ডার হিমালয় তীর্থরাজ।
বিশদ

11th  February, 2020
শিক্ষা 

ভারতবাসী হিসাবে আমরা তাঁর কাছে জাতীয় শিক্ষাদর্শের ঋণে জড়িয়ে আছি। জাতীয় শিক্ষার সংগ্রামে ও পরিকল্পনা রচনায় যাঁরা সে যুগে অগ্রদূত ছিলেন তাঁদের অন্যতম ছিলেন নিবেদিতা। প্রকৃত শিক্ষা ব্যতিরেকে যে প্রকৃত ভারতীয় হওয়া সম্ভব নয়, তা তিনি মনেপ্রাণে বিশ্বাস করতেন।  
বিশদ

08th  February, 2020
অমৃতকথা 

যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী ভারতের অধ্যাত্ম জগতের ধ্রুবতারা। তাঁর কথা বাদ দিয়ে যোগসাধনার আলোচনা প্রায় অসম্ভব। তিনি এমনই এক অধ্যাত্মচেতনার ধারক, বাহক ও সঞ্চারক যাতে প্রচারের কোন অবকাশ নেই; বাক্যচাতুর্য্য, পাণ্ডিত্য ও কচাকচির কোন স্থান নেই; অন্ধ বিশ্বাস, ভাবালুতা ও কল্পনার কোন সুযোগ নেই; যা দিনের আলোর মতোই স্পষ্ট, প্রত্যক্ষ ও নিজবোধগম্য।  বিশদ

07th  February, 2020
 গোপাল সোনা

 গোপালের নূপুর চিরন্তন প্রণবের ছন্দে বেজে চলেছে অনাদিকাল থেকে। নূপুর বাজছে আজও। ঐ শোন! ধ্যানতন্ময় একটী মুহূর্তের শান্ত শ্রবণে শোন! ইথারের প্রতিটী কম্পনে শোন। মধুর চেয়ে মিষ্টি কচি দুটী ঠোঁটের তোতলী বোলী শোন। মনবৃন্দাবনের গোঠে দেখ নীলকান্ত মণির চপল খেলা।
বিশদ

06th  February, 2020
তখনকার সমাজব্যবস্থা 

একশো বছর আগের কথা। ভারতবর্ষ শাশ্বত সনাতন ধর্মের জননী হলেও তখনকার সমাজব্যবস্থা ছিল এক দৃঢ় বদ্ধমূল ধর্মধারণায় গণ্ডিবদ্ধ। তাদের দৃষ্টিতে বিদেশিনী উচ্চ-শিক্ষিত হ’লে কী হবে—তারা ‘স্লেচ্ছ’। তাছাড়া ভিন্ন ধর্মাবলম্বী মানুষদেরও এই গোঁড়া রক্ষণশীল হিন্দুসমাজ ঘৃণা করতো। ধর্মান্তরকরণ সম্বন্ধে তারা খুব সচেতন ছিল।  
বিশদ

05th  February, 2020
পুরুষোত্তম ও বহুবাদ

অনন্তকোটি ব্রহ্মাণ্ড সমাচ্ছন্ন করত যে পরম মহান্‌ পুরুষোত্তম বিরাজ করিতেছেন, তাঁহাকে সকলে কখনও একভাবে গ্রহণে সমর্থ হইতে পারেন না, তজ্জন্য অদ্বৈতবাদ, বিশিষ্টাদ্বৈতবাদ, ভেদবাদ, ভেদাভেদবাদ, অচিন্ত্যভেদাভেদবাদ ইত্যাদি বহুবাদের প্রবর্ত্তন হইয়াছে। যিনি যেমন অধিকারী আচার্য্যগণ তাঁহাকে সেই পথ প্রদর্শন করত পরমলক্ষ্যে চালিত করেন।  
বিশদ

04th  February, 2020
ভক্ত ও ভগবান

ভক্ত বলরাম বসুর গৃহে অবস্থানকালে একদিন দামোদরের অভিষেকের সময় গৌরিমা আপন মনে গুণগুণ স্বরে শ্রীনিবাস দাসের একখানি পদ গাহিতেছিলেন,—
বদন-চাঁদ কোন কুঁদায়ে কুঁদিলে গো বিশদ

03rd  February, 2020
প্রজ্ঞাবান পুরুষ শ্রীকৃষ্ণ

শ্রীকৃষ্ণ সম্বন্ধে আমরা যেটুকু দেখতে পাই, তাতে বুঝতে পারি যে তিনি একজন প্রজ্ঞাবান পুরুষ ছিলেন এবং তাঁর আশেপাশের সকলে তাঁর কাছ থেকে পরামর্শ গ্রহণ করে লক্ষ্য স্থির করতেন। তাই অর্জুন যে তাঁকে পথপ্রদর্শন করতে অনুরোধ করবেন তাতে বিস্ময়ের কিছু নেই। 
বিশদ

02nd  February, 2020
 জীবনচরিত

  যে কোন বিশিষ্ট ব্যক্তি বা মনীষীর অন্তর্জীবন, তাঁর ব্যক্তিগত জীবন, ব্যক্তিগত নানা ঘটনা অথবা সেই অবস্থা সম্পর্কে তাঁর প্রতিক্রিয়া এসব সম্পর্কে আছে আমাদের একটা সাধারণ কৌতূহল। মনীষীদের বা বিশিষ্ট ব্যক্তিদের রচিত আত্মজীবনী, দিনপঞ্জিকা বা পত্রাবলীর প্রতি তাই আমাদের উদ্‌গ্রীব আগ্রহ, কেননা আমরা মনে করি যে, এই সব উপাদান থেকে আবিষ্কৃত হবে রোমাঞ্চকর তথ্যাবলী। বিশদ

01st  February, 2020
গীতা

গীতা হলো মহাভারতের একটি অংশ। আনুমানিক চৌদ্দশ খ্রীস্টপূর্বাব্দের ভারতের কাহিনী মহাভারতে রয়েছে। এই সিদ্ধান্ত আধুনিক গবেষকদের। আর মহাভারতের রচনাকাল, তাঁদের মতে, আনুমানিক নয়শ খ্রীস্টপূর্বাব্দ। সঠিক সময় যাই হোক না কেন, এতে কোন সন্দেহ নেই যে এটি একটি অতি প্রাচীন গ্রন্থ। 
বিশদ

31st  January, 2020
মন 

‘উপাসনা’ শব্দটি সংস্কৃত, ‘উপসমীপে আসন’—অর্থাৎ উপ-আস্‌+অন্‌ (স্ত্রী আ)—এই তিন অংশ। ‘উপ’—উপসর্গে, আস—উপবেশনে, অন্‌ প্রত্যয় যোগে ‘উপাসনা’। মানব মননশীল। মানবের মনে অনেক কামনা-বাসনা বিদ্যমান। মনের এই নিম্নমুখী বেগকে অশুদ্ধ মন বলা হয় এবং কামনা-বাসনা বিমুক্ত মনের ঊর্ধ্ব বেগকে বিশুদ্ধ মন বলা হয়। মনই হল বন্ধন এবং মুক্তির কারণ। 
বিশদ

29th  January, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM