Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ
খেলার দুনিয়াতেই মিলবে
জীবিকার সন্ধান

শৌণক সুর: স ময় পরিবর্তিত হচ্ছে। তার সঙ্গে পাল্টাচ্ছে আমাদের মানসিকতাও। আগে শুধুমাত্র পড়াশোনার উপরেই জোর দেওয়া হতো। মনে করা হতো কেবলমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে পারলে তবেই জীবনে শিক্ষা অর্জনের সঠিক মূল্য পাওয়া গেল।
বিশদ

ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিনান্সিয়াল ম্যানেজমেন্টে কোর্স 

কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রকের এই প্রতিষ্ঠানটি থেকে ফিন্যান্সের উপর দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট পড়ার সুযোগ রয়েছে। এআইসিটিই অনুমোদিত এই কোর্সটিতে ভর্তির শেষদিন ৬ মার্চ ২০২০।  
বিশদ

স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স 

হায়দরাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব রুরাল ডেভলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতি রাজ থেকে করে নেওয়া যাবে দু’টি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। এআইসিইটি অনুমোদিত পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট – রুরাল ম্যানেজমেন্টের ২০২০-’২২ সেশনে ভর্তির জন্য স্নাতকস্তরে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।  
বিশদ

ঝাড়খণ্ড থেকে এমবিএ 

সেন্ট্রাল ইউনিভার্সিটি অব ঝাড়খণ্ড এমবিএ প্রোগ্রামে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। দু’বছরের ফুলটাইম এমবিএ কোর্সে ২০২০-’২২ শিক্ষাবর্ষে ভর্তি নেওয়া হচ্ছে। CAT-২০১৯ স্কোর থাকলে আবেদন করা যাবে। 
বিশদ

এবিএ’তে ভর্তি 

জয়পুরের মালব্য ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি ডিপার্টমেন্ট অব ম্যানেজমেন্ট স্টাডিজে ২০২০-২১ সেশনে এমবিএ-তে ভর্তি নিচ্ছে। CAT, GMAT, CMAT, MAT পরীক্ষায় স্কোর থাকতে হবে। 
বিশদ

স্বাস্থ্য সেবায় নার্সিং

বর্ণালী ঘোষ: মানুষের সেবা করার জন্য প্রথমেই এগিয়ে আসেন নার্সিং স্টাফরা। তাঁদের যেসব জায়গায় কাজ করতে হয়, তার মধ্যে অন্যতম হাসপাতাল, লন টার্ম কেয়ার ফেসিলিটিজ, পাবলিক হেলথ ডিপার্টমেন্টস, পাবলিক স্কুল বা মেন্টাল হেলথ। অন্যান্য পেশার মতোই জনপ্রিয় হয়ে উঠেছে নার্সিং। 
বিশদ

10th  February, 2020
নার্সিং ও প্যারামেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ 

কৌশানী মিত্র: দেশের যুবসমাজে বেকারত্ব এখন একটা বড় সমস্যা। কিন্তু একটু খুঁজে দেখলে পাওয়া যাবে এমন কিছু চাকরির সন্ধান, যার চাহিদা হয়তো কখনও ফুরোবে না। ঠিক সেরকম এক পরীক্ষার ফর্ম ফিলআপ শুরু হয়েছে। নার্সিং এবং প্যারামেডিক্যাল কোর্সের নানা ক্ষেত্রে গ্র্যাজুয়েশনের পরীক্ষার ভর্তির ফর্ম ফিলআপ শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

10th  February, 2020
ম্যানেজমেন্ট কোর্সই খুলে দেবে অফিসের দরজা 

শৌণক সুর: তথ্যপ্রযুক্তির যুগে ক্রমেই হারিয়ে যাচ্ছে কাগজের ব্যবহার। ধীরে ধীরে সমস্ত কাজই অনলাইন নির্ভর হয়ে পড়ছে। আজ থেকে বছর পঁচিশেক আগেও অফিস মানেই লোকে বুঝত চেয়ার-টেবিল, ফাইলের স্তূপ এবং প্রাচীন এক প্রিন্টারের ক্রমাগত ঘসঘস আওয়াজ। তবে এখন দিন বদলেছে। সময়ের এই ভোলবদলে পালটেছে অফিসের চেহারাও।  
বিশদ

10th  February, 2020
ডিজাইন, ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজিতে পিএইচডি 

ডিজাইন, ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির উপর রিসার্চ করার জন্য আবেদন গ্রহণ করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি। চার বছরের মধ্যে থিসিস সম্পূর্ণ করতে হবে। আবেদন করতে হবে অনলাইনে ২ মার্চের মধ্যে।  
বিশদ

10th  February, 2020
এমবিএ করার সুযোগ 

বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি, রাঁচি থেকে এমবিএ করার সুযোগ পাওয়া যাচ্ছে। দু’বছরের ফুলটাইম এমবিএ করা যাবে প্রতিষ্ঠানের মেশরা, পাটনা, জয়পুর, নয়ডা এবং লালপুর ক্যাম্পাস থেকে। 
বিশদ

10th  February, 2020
ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন 

বিফার্ম, এমবিএ, এমসিএ, এমটেক, এমটেক (পার্টটাইম), এমআর্ক, এমপ্ল্যান, এমফার্ম, ইন্টিগ্রেটেড এমবিএ ভর্তির জন্য এবং বিটেক, বিফার্ম, এমসিএ কোর্সে ল্যাটারাল এন্ট্রির জন্য ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশনের আয়োজন করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে মে মাসের প্রথম সপ্তাহে।   বিশদ

10th  February, 2020
 মুক্ত বিশ্ববিদ্যালয়ের হাত ধরে শিক্ষায় আলোকিত হওয়ার সুযোগ

শৌণক সুর: আগের তুলনায় সময় এখন অনেকখানি বদলেছে। অভিভাবকরা তাঁদের ছেলে-মেয়েদের শিক্ষাকেই এখন প্রাধান্য দেন। কিন্তু এখন লাইফ অনেকখানি ফার্স্ট। তাই পড়াশোনার পাঠ চুকিয়ে ধীমেতালে কর্মজগতে প্রবেশের যে চিরন্তন প্রথা ছিল বর্তমানে তার অবসান ঘটেছে।
বিশদ

03rd  February, 2020
 ভিডিও গেম, ভিস্যুয়াল ডিজাইনে
একগুচ্ছ নতুন কোর্স

গৌতম মুখোপাধ্যায়: পকেটে স্মার্টফোন নেই, শহরে এমন লোক পাওয়া এখন বেশ কঠিন হয়ে পড়েছে। আর স্মার্টফোন আছে, অথচ ক্যান্ডি ক্রাশ বা পোকেমন গো-এর মতো ভিডিও গেম খেলছেন না, এমন কাউকে খুঁজে পাওয়া আরও দুষ্কর।
বিশদ

03rd  February, 2020
 সেন্ট্রাল ইনস্টিটিউট অব প্লাস্টিক ইঞ্জিয়িারিং অ্যান্ড টেকনোলজিতে পড়ার সুযোগ

 কেন্দ্রীয় সরকারের রাসায়নিক এবং পেট্রোরসায়ন বিভাগের অধীনে থাকা সেন্ট্রাল ইনস্টিটিউট অব প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির চারটি কোর্সে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদন করতে হবে ২২মে ২০২০-এর মধ্যে অনলাইনে। বিশদ

03rd  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM

  বেলেঘাটায় দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি
দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি। ঘটনাটি কলকাতার বেলেঘাটা ...বিশদ

03:49:00 PM

শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ সুপ্রিম কোর্টের
শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট। আজ এই মামলায় ...বিশদ

02:41:45 PM