Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বর্ধমানে সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের উদ্বোধন
রাজ্যের কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে সমবায় দপ্তর: অরূপ রায় 

বিএনএ, বর্ধমান: স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামীণ এলাকার মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করতে উদ্যোগী হয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বনির্ভর গোষ্ঠীগুলির উন্নয়নের পাশাপাশি, এবার রাজ্যের কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে সমবায় দপ্তর। এখন ঋণ দেওয়ার প্রক্রিয়া চলছে। মঙ্গলবার বর্ধমানের নবাবহাটে ‘দি বর্ধমান সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডে’র ৪০তম শাখার উদ্বোধনে এসে এ কথা জানালেন রাজ্যের সমবায় দপ্তরের মন্ত্রী অরূপ রায়। অন্যদিকে, মন্ত্রী জানিয়েছেন, এবার সমস্ত স্বনির্ভর গোষ্ঠী যাতে সমান গুরুত্ব পায়, তার জন্য বিভিন্ন দপ্তরের অধীনে থাকা রাজ্যের সব স্বনির্ভর গোষ্ঠীকে এক জায়গায় নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে। তার জন্য তৈরি করা হচ্ছে সরকারি পোর্টাল। গ্রামীণ এলাকার মানুষ যাতে ব্যাঙ্ক পরিষেবা থেকে বঞ্চিত না হন, তার জন্য অনেক নতুন ব্যাঙ্কও তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
এদিন দুপুরে বর্ধমানের নবাবহাট বাসস্ট্যান্ড চত্বরে ‘দি বর্ধমান সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডে’র ৪০তম শাখার উদ্বোধন করা হয়। সেখানে মন্ত্রী ছাড়াও রাজ্যের সমবায় নিবন্ধক পি মোহন গান্ধী, পশ্চিমবঙ্গ রাজ্য সমবায় ইউনিয়নের ডিরেক্টর সত্যব্রত সামন্ত, পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী, সভাধিপতি শম্পা ধাড়া, দি বর্ধমান সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের মুখ্য নির্বাহী আধিকারিক অসীম চট্টোপাধ্যায়, স্পেশাল অফিসার মনসিজ মুখোপাধ্যায় সহ অনেকেই উপস্থিত ছিলেন। জেলা পরিষদের মেন্টর উজ্জ্বল প্রামাণিক সহ পাঁচজন কর্মাধ্যক্ষও হাজির ছিলেন। স্বনির্ভর গোষ্ঠীর বহু সদস্য হাজির হয়েছিলেন। এদিনের উদ্বোধনী অনুষ্ঠান থেকে বেশ কয়েকটি গোষ্ঠীর হাতে মন্ত্রী ব্যাঙ্কের পাসবই তুলে দেন।
বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী অরূপ রায় বলেন, গতবার আমাদের অধীনে থাকা স্বনির্ভর গোষ্ঠীকে ১২০০ কোটি টাকা দেওয়া হয়েছিল। এবার তার চেয়ে আরও টাকা বাড়ানো হবে। গ্রামীণ মহিলারা যাতে নিজের বাড়ির উঠোনেই ছাগল, গোরু, মুরগি পালন করতে পারেন, তার জন্য আমরা ১৮০ কোটি টাকা দিচ্ছি। এক লক্ষ মহিলা সদস্যকে টাকা দেওয়া হবে। তার কাজও চলছে। আমরা এবার কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছি। তিনি বলেন, মুখ্যমন্ত্রী চাইছেন, গ্রামীণ এলাকার মহিলারা আর্থিকভাবে স্বনির্ভর হয়ে মাথা উঁচু করে বাঁচুন। তাই তিনি স্বনির্ভর গোষ্ঠীর উপর জোর দিয়েছেন। সেইমতো আমরা কাজ করছি। মন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী ২০১৭ সালে সমবায় সমিতি নিয়ে একটি বৈঠক করেছিলেন। সেখানে তিনি গ্রামীণ এলাকায় ব্যাঙ্ক পরিষেবা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। তারপর আমরা গোটা রাজ্যে ২৬৩১টি ‘কাস্টমার সার্ভিস পয়েন্ট‘ খুলে দিয়েছি। সেখানে ব্যাঙ্কের মতো সমস্ত পরিষেবা মিলছে। রাজ্যের প্রতিটি গ্রাম পঞ্চায়েতেই খোলা হয়েছে।
মন্ত্রীর ভাষণের পরই স্বনির্ভর গোষ্ঠীর এক মহিলা সদস্য মঞ্চে উঠে মন্ত্রীকে বলেন, কিছু কিছু স্বনির্ভর গোষ্ঠী বিশেষ গুরুত্ব পাচ্ছে। কিছু গোষ্ঠী পাচ্ছে না। এটা যেন দেখা হয়। তারপরই মন্ত্রী এবং রাজ্যের সমবায় নিবন্ধক পি মোহন গান্ধী বলেন, সমবায় দপ্তরের অধীনে রাজ্যে দু’লক্ষ ২০ হাজার গোষ্ঠী রয়েছে। কিন্তু, শুধু সমবায় দপ্তর নয়, অন্য অনেক দপ্তরের অধীনে স্বনির্ভর গোষ্ঠী তৈরি হয়েছে। যেমন, আদিবাসীদের স্বনির্ভর গোষ্ঠী রয়েছে, মৎস্যদপ্তরের স্বনির্ভর গোষ্ঠী রয়েছে, বনদপ্তরের স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। এইরকম অনেক গোষ্ঠী রয়েছে। তাই এই প্রথমবার স্বনির্ভর গোষ্ঠী দপ্তর থেকে বিভিন্ন দপ্তরের অধীনে থাকা রাজ্যের সব স্বনির্ভর গোষ্ঠীকে এক জায়গায় নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে। একটি সরকারি পোর্টালও তৈরি করা হচ্ছে।
অন্যদিকে, বিভিন্ন জায়গায় সমবায়ে ‘দুর্নীতি’ প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দুর্নীতি ঠেকানোর জন্য সেল গঠন করা হয়েছে। কোথাও কোনও দুনীর্তির অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। 
21st  August, 2019
 রামনগরে স্বাস্থ্যকেন্দ্রের মানোন্নয়নের দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে দরবার

সংবাদদাতা, কাঁথি: রামনগরের নিজমৈতনা স্বাস্থ্যকেন্দ্রের মানোন্নয়নের দাবি নিয়ে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দরবার করল সংশ্লিষ্ট মৈতনা গ্রাম পঞ্চায়েত। দীর্ঘদিন ধরে এই স্বাস্থ্যকেন্দ্রটি বেহাল অবস্থায় পড়ে রয়েছে। ইনডোর পরিষেবার উদ্বোধন হলেও দীর্ঘ ১২বছরে তার ভবন নির্মাণের কাজই শুরু হয়নি।
বিশদ

গুলি করে গাড়ি থামিয়ে ৩৮ লাখের সোনা লুট

বিএনএ, চাপড়া: মঙ্গলবার রাতে চাপড়ার নয়মাইলে গুলি ছুঁড়ে গাড়ি থামিয়ে সোনা লুঠ করল দুষ্কৃতীরা। ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ঘটনাস্থল থেকে কিছু দূরেই বিএসএফের দু’টি ব্যাটালিয়নের হেডকোয়ার্টার। তার কাছেই এই ঘটনায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা। ঘটনার পর গায়েব হয়ে যায় গাড়ির চালক সঞ্জয় প্রসাদও।
বিশদ

 বাঁকুড়ায় সতীঘাটে নতুন ব্রিজের দাবিতে পথ অবরোধ

বিএনএ, বাঁকুড়া: সতীঘাটে নতুন ব্রিজের কাজ দ্রুত শুরু করার দাবিতে বুধবার সকালে অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। এদিন সকাল ৯টা নাগাদ অবরোধ শুরু করেন বাসিন্দারা। জেলা শহর থেকে বেরনোর মূল রাস্তা সতীঘাটে অবরোধের জেরে বাইপাসে বাস ও ছোট গাড়ির লম্বা লাইন পড়ে যায়।
বিশদ

 দিদিকে বলো কর্মসূচি নিয়ে দলেই কোন্দল

বিএনএ, বহরমপুর: লোকসভা নির্বাচনে ‘কালিদাস’ কিছু নেতার জন্য মুর্শিদাবাদে নতুন রেকর্ড তৈরি করতে পারেনি তৃণমূল কংগ্রেস। জেলার দু’টি লোকসভা কেন্দ্রের আসনে রাজ্যের শাসকদল জয়ী হলেও অল্পের জন্য বহরমপুর লোকসভা কেন্দ্র তাদের হাতছাড়া হয়ে যায়। এই লোকসভা কেন্দ্রের বহরমপুর এবং কান্দি শহর কংগ্রেসকে এগিয়ে দেয়।
বিশদ

 লালগোলায় দাদা ও ভাইপোকে কুপিয়ে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

সংবাদদাতা, লালবাগ: বসত বাড়ির ভাগ-বাঁটোয়ারা নিয়ে বিবাদের জেরে মঙ্গলবার রাতে লালগোলা থানার জশইতলা গ্রাম পঞ্চায়েতের বাউসি গ্রামে দাদা ও ভাইপোকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম আলাউদ্দিন শেখ(৫৫) ও মিনারুল শেখ(২৫)।
বিশদ

 দুর্গাপুরে অস্ত্র-গুলি সহ ধৃত ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুর নিউ টাউনশিপ থানার পুলিস একটি আগ্নেয়াস্ত্র সহ একজন ইঞ্জিনিয়ারিং ছাত্র ও অপর এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম সোহম চট্টোপাধ্যায়। সে পড়াশোনার সূত্রে এমএএমসি টাউনশিপে থাকে। ধৃত অপরজনের নাম নয়ন দে। সে ২৫ নম্বর ওয়ার্ডের অমরাবতি এলাকার বাসিন্দা।
বিশদ

 লালগোলায় দাদা ও ভাইপোকে কুপিয়ে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

সংবাদদাতা, লালবাগ: বসত বাড়ির ভাগ-বাঁটোয়ারা নিয়ে বিবাদের জেরে মঙ্গলবার রাতে লালগোলা থানার জশইতলা গ্রাম পঞ্চায়েতের বাউসি গ্রামে দাদা ও ভাইপোকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম আলাউদ্দিন শেখ (৫৫) ও মিনারুল শেখ (২৫)।
বিশদ

রোমিওদের দাপটে অতিষ্ঠ কালীগঞ্জ

সংবাদদাতা, কালীগঞ্জ: কালীগঞ্জের বিভিন্ন এলাকার রাস্তায় রোমিওদের দাপটে অতিষ্ঠ বাসিন্দারা। সকালে স্কুল শুরু হওয়ার সময় থেকে বাইক নিয়ে দাপাদাপি বাড়ে রোমিওদের। বাইক নিয়ে নানারকম কেরামতি চলে। অবাধে ধূমপান করার পাশাপাশি স্কুলছাত্রীদের কটূক্তি করা হয়।
বিশদ

 তেহট্টে বেপরোয়া মোটরভ্যানের ধাক্কায় জখম বৃদ্ধা, ব্যাপক ক্ষোভ

  সংবাদদাতা, তেহট্ট: বুধবার সকালে তেহট্ট থানার বেতাই বাজারে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে যন্ত্রচালিত মোটরভ্যানের ধাক্কায় জখম হলেন এক বৃদ্ধা। তেহট্ট থানার বেতাই পোস্টঅফিস পাড়ার বাসিন্দা সুনীতা দত্ত নামে ওই বৃদ্ধাকে স্থানীয়রা উদ্ধার করে তেহট্ট মহকুমা হাসপাতালে ভর্তি করেছে।
বিশদ

 ঝাড়গ্রামে কাপড়ের দোকানে আগুন

সংবাদদাতা, ঝাড়গ্রাম: শর্টসার্কিট থেকে আগুন লেগে ভস্মীভূত হয়ে গেল একটি কাপড়ের দোকান। আগুন নেভাতে গিয়ে ধোঁয়ায় এক দমকল কর্মী অসুস্থ হয়ে পড়েন। বুধবার সকালে জামবনী থানার চিচিড়া বাজার এলাকায় এই ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে দীর্ঘ সময় লেগে যায়।
বিশদ

 লক্ষাধিক টাকার পরচুলা নিয়ে প্রতারণা, ২ ব্যবসায়ী গ্রেপ্তার

সংবাদদাতা, কাঁথি: লক্ষাধিক টাকার পরচুলা নিয়ে প্রতারণা করার অভিযোগে দু’জন পরচুলা ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে ভগবানপুর থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম সরফরাজ খান ও শেখ সফিউদ্দিন। তাদের বাড়ি ভগবানপুর এলাকায়।
বিশদ

সিউড়িতে জমি বিবাদে খুন, ধৃত ১

বিএনএ, সিউড়ি: সিউড়িতে প্রৌঢ়কে খুনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম গুরুদাস দাস। বাড়ি কড়িধ্যা পঞ্চায়েতের কালীপুরে। ধৃত পুলিসের হোমগার্ডে কর্মরত ছিল।
বিশদ

মহিষাদলে গান্ধীজির নামে বিশ্ববিদ্যালয়,
পিছাবনিতে মিউজিয়াম তৈরির ঘোষণা মুখ্যমন্ত্রীর 

বিএনএ, দীঘা: স্বাধীনতা আন্দোলনের আঁতুড়ঘর পূর্ব মেদিনীপুর জেলায় মহিষাদলে গান্ধীজির নামে বিশ্ববিদ্যালয় এবং কাঁথির পিছাবনিতে স্বাধীনতা সংগ্রামীদের স্মরণে স্মারক ও মিউজিয়াম তৈরির কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  বিশদ

21st  August, 2019
দীঘায় পর্যটনকে ঢেলে সাজাতে
এবার বাড়তি নজর মুখ্যমন্ত্রীর 

শ্রীকান্ত পড়্যা, দীঘা, বিএনএ: গোয়ার মতো এবার দীঘাতেও সি-প্লেন পরিষেবা চালুর কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি কলকাতা-দীঘা হেলিকপ্টার সার্ভিসকে সপ্তাহে সাতদিন চালু, ইলেক্ট্রিক বাস সার্ভিস এবং পুরীর জগন্নাথদেবের মন্দিরের আদলে দীঘায় জগন্নাথধাম সংস্কৃতি ক্ষেত্রকে সাজিয়ে তোলা হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   বিশদ

21st  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM