Bartaman Patrika
দেশ
 

দলের বিরুদ্ধে মুখ খুললেও গুলাম নবিকে
ধরে রাখতে মরিয়া কংগ্রেস শীর্ষ নেতৃত্ব

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদকে ধরে রাখতে মরিয়া সোনিয়া গান্ধী। কংগ্রেসের যে ২৩ জন দলনেত্রীকে পত্রাঘাত করেছিলেন, তার মধ্যে গুলাম নবি আজাদ ছিলেন অন্যতম। ১৯৯০ সাল থেকে পাঁচবারের এই কংগ্রেস এমপির রাজ্যসভার মেয়াদ সম্পূর্ণ হয়েছে গত ফেব্রুয়ারিতে। তামিলনাড়ু থেকে তাঁকে এমপি করতে কংগ্রেস জোট শরিক ডিএমকের সঙ্গে আলোচনা চালালেও সফল হয়নি। গুলাম নবি এখন কী করবেন, তা নিয়ে জল্পনার শেষ নেই। কারণ দলীয় নেতৃত্বের বিরুদ্ধে তিনি মুখ খোলা থেকে মোটেও বিরত হননি।
তাঁর সাফ কথা, কংগ্রেসের এই নেতৃত্ব ২০২৪ সালের ভোটে দলকে ক্ষমতায় আনবে এমন সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘ইন্দিরাজি, রাজীব গান্ধীরা সমালোচনা শুনতেন। কোনও কিছুতে না করলেও, খারাপভাবে নিতেন না। কিন্তু বর্তমান সময়ে দলের কোনও কথায় না বললেই গুরুত্বহীন করে দেওয়া হচ্ছে।’ গুলাম নবি আজাদ যেমন বিস্ফোরক মন্তব্য করছেন, তেমনি তাঁর ঘনিষ্ঠ উপত্যকার ২০ জন কংগ্রেস নেতা দল ছেড়েছেন। 
ফলে উপত্যকায় অশনিসঙ্কেত দেখছে কংগ্রেস হাইকমান্ড। তাই আজাদকে এআইসিসির গুরুত্বপূর্ণ সেন্ট্রাল ইলেকশন কমিটি (সিইসি)র সদস্য করা হতে পারে বলেই শোনা যাচ্ছে। কমিটির অন্যতম সদস্য অস্কার ফার্নাণ্ডেজ সম্প্রতি প্রয়াত। তাঁর জায়গায় গুলাম নবি আজাদকে আনা হতে পারে। সিইসির কাজ হল, রাজ্যে রাজ্যে নির্বাচনে প্রার্থী বাছাই করা। 
তবে কংগ্রেস হাইকমান্ড তাঁকে যতই ধরে রাখার চেষ্টা করুক, আজাদের আচরণ এবং মন্তব্যে রাজনৈতিক মহলে জল্পনা তৈরি হয়েছে। এমপিদের মেয়াদ শেষের এক মাস পর দিল্লিতে সরকারি বাংলো বা ফ্ল্যাট ছেড়ে দিতে হয়। আজাদ গত ফেব্রুয়ারি মাসে রাজ্যসভা থেকে অবসর নিয়েছেন। তাও এখনও ৫ সাউথ এভিনিউ লেনের বাংলোয় রয়েছেন। বাজারদরে ভাড়া দিচ্ছেন। তাহলে? নরেন্দ্র মোদির কোনও প্রচ্ছন্ন প্রশয় কি নেপথ্যে কাজ করছে? আজাদকে কি জম্মু-কাশ্মীরের আগামী বিধানসভার ভোটে মুখ্যমন্ত্রীর মুখ করা হতে পারে। কিন্তু বিজেপিতে কি যোগ দেবেন আজাদ? নাকি নিজেই নতুন দল তৈরি করে বিজেপির সমর্থন নেবেন? উঠছে প্রশ্ন। যদিও এখনই নতুন কোনও দল খুলছেন না বলেই জানিয়েছেন আজাদ। তবে ভবিষ্যতে কী হবে, বলা মুশকিল, বলেও মন্তব্য জুড়েছেন। রাজনৈতিক মহলে এমনও খবর, আজাদের সঙ্গে নিঃশব্দে যোগাযোগ রাখছে তৃণমূল। যদিও আজাদ কিংবা তৃণমূল, কেউই এ ব্যাপারে মুখ খুলছে না। তবে রাজ্যসভায় দলের বর্তমান কোনও এমপিকে অবসর করিয়ে আজাদকে সেই জায়গায় নিয়ে আসা হতে পারে বলে জল্পনা চলছে। 

দেশের অর্থনীতির বেহাল দশার কথা তুলে
ধরলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

সম্প্রতি চলতি অর্থবর্ষের (২০২১-২২) দ্বিতীয় ত্রৈমাসের জিডিপির ফল প্রকাশ পেয়েছে। জুলাই-সেপ্টেম্বর তিনমাসে জিডিপি বেড়ে হয়েছে ৮.৪ শতাংশ।
বিশদ

শীতকালীন অধিবেশনের প্রথম সপ্তাহে
রাজ্যসভায় নষ্ট ৫২ শতাংশ সময়: রিপোর্ট

গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। তার এক সপ্তাহ পর দেখা যাচ্ছে, বিরোধীদের হট্টগোলের জেরে প্রায় ৫২ শতাংশ সময় নষ্ট হয়েছে রাজ্যসভার।
বিশদ

কাশ্মীরের মর্যাদা ফেরাতে কৃষক আন্দোলনের
ধাঁচে অহিংস লড়াইয়ের ডাক ফারুখের

জম্মু-কাশ্মীরের অধিকার ফেরাতে অহিংস আন্দোলনের ডাক দিলেন ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর প্রেসিডেন্ট ফারুখ আবদুল্লা।
বিশদ

 দেশ সব দিক থেকেই সুরক্ষিত
মত কেন্দ্রীয় মন্ত্রীর
 

বর্তমানে সব দিক থেকেই সুরক্ষিত দেশ, দাবি করলেন কেন্দ্রীয় মন্ত্রী। ১৯৬২ সালের তুলনায় ২০২১ সালে অনেক বদলেছে দেশ।
বিশদ

স্বামীর থেকে মুক্তি পেতে ৫
শিশুকন্যা সহ আত্মঘাতী স্ত্রী

স্বামী-স্ত্রীর ঝগড়া ছিল দৈনন্দিন জীবনের অঙ্গ। সংসারে ছিল না শান্তি। স্বামীর সঙ্গে নিত্যদিনের এই ঝামেলার জেরে হাঁপিয়ে উঠেছিলেন বাদামদেবী।
বিশদ

আবর্জনা ফেললেই বাড়ির
সামনে ‘রামধুন’ সংকীর্তন

স্বচ্ছতার নিরিখে টানা পাঁচবার জাতীয় স্তরের প্রথম পুরস্কার পেয়েছে মধ্যপ্রদেশের ইন্দোর। পিছিয়ে গোয়ালিয়র। তাই পরিচ্ছন্নতায় খামতি  মানতে নারাজ পুর প্রশাসন।
বিশদ

নৌবাহিনীর ২২তম মিসাইল ভেসেল 
স্কোয়াড্রনকে বিশেষ সম্মান জানাবেন রাষ্ট্রপতি

১৯৭১ সালের ভারত-পাক যুদ্ধ। এই যুদ্ধে পাকিস্তানের ত্রাস হয়ে উঠেছিল ভারতীয় নৌবাহিনীর ২২তম মিসাইল ভেসেল স্কোয়াড্রন।
বিশদ

প্রিন্সিপালকে খুন
করতে এসে গ্রেপ্তার

স্কুলের প্রিন্সিপালকে খুন করতে গিয়ে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার হল প্রাক্তন ছাত্র। রাজস্থানের ঢোলপুরের একটি বেসরকারি স্কুলে শনিবারের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

রাজৌরিতে জঙ্গি
পোস্টার, এফআইআর

জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় জঙ্গিদের হুমকি পোস্টার ঘিরে উত্তেজনা ছড়াল। শনিবার থানামান্ডি এলাকায় একটি দোকানে জঙ্গি সংগঠন জেকেজিএফের দু’টি পোস্টার দেখে পুলিসকে খবর দেন স্থানীয় মানুষজন।
বিশদ

ইউনেস্কোর 
জোড়া পুরস্কার

ইউনেস্কোর হেরিটেজ ক্যাটিগরিতে জোড়া পুরস্কার জিতেছে দিল্লির নিজামুদ্দিন বস্তি। ইউনেস্কো এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফর কালচারাল হেরিটেজ কনজারভেশন-এ দু’টি বিভাগে পুরস্কার পেয়েছে ভারত।
বিশদ

সংসদ টিভি থেকে সরলেন প্রিয়াঙ্কা

সাসপেন্ড হওয়ার প্রতিবাদে সংসদ টিভির ‘মেরি কাহানি’ অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব ছাড়লেন রাজ্যসভার শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী।
বিশদ

দেশের পঞ্চম ওমিক্রন আক্রান্তের
হদিশ মিলল দিল্লিতে

দেশে পঞ্চম ওমিক্রন আক্রান্ত ব্যক্তির হদিস। জানা গিয়েছে, তানজানিয়া থেকে দিল্লিতে ফিরেছিলেন আক্রান্ত। তাঁরই দেহে মেলে ওমিক্রনের উপস্থিতি। এই মুহূর্তে তিনি দিল্লির লোক নায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি রয়েছেন। বিশদ

05th  December, 2021
নাগাল্যান্ডে ভুলবশত হত্যা সাধারণ
নাগরিকদের, মৃত ১৩

ফের উত্তপ্ত হয়ে উঠল নাগাল্যান্ড। নিরীহ নাগরিকদের উপর গুলি চালানোর অভিযোগ উঠল নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। এই ঘটনায় ১৩ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।   বিশদ

05th  December, 2021
মোদি বিরোধী জোটে নেতৃত্ব
দিন মমতাই, চান অখিলেশ
‘উত্তরপ্রদেশে শূন্য পাবে কংগ্রেস’

কংগ্রেস কোনও প্রতিযোগিতায় আছে নাকি? উত্তরপ্রদেশে ওরা এবার শূন্য পাবে! তৃণমূল কংগ্রেসের সুরে এবার কঠোর বার্তা অখিলেশ যাদবের। মোদিবিরোধী মহাজোটে সোনিয়া গান্ধীর নেতৃত্ব মানতে নারাজ তিনিও। বিশদ

05th  December, 2021

Pages: 12345

একনজরে
ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ ক্রমশ দুর্বল হয়ে আগেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। রবিবার মধ্যরাতের দিকে তা আরও শক্তিক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপ বলয়ে পরিণত হয় এবং ওড়িশা উপকূল ...

কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...

রাস্তায় যত্রতত্র পড়ে থাকা কেবল টিভি’র তারই চিন্তার কারণ। যাতায়াতের পথে অনেক সময় জড়িয়ে যাচ্ছে পায়ে। আবার সাইকেল বা বাইকের চাকাতে জড়িয়েও কখনও কখনও ঘটছে দুর্ঘটনা। ...

কোচবিহার জেলায় শাসকদল তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল থামার কোনও লক্ষণ নেই। বরং দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মনের সঙ্গে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বসুনিয়ার বিরোধ চরম আকার নিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM