Bartaman Patrika
রাজ্য
 

বৃষ্টি চলবে আজও, মঙ্গলবার
থেকেই আবহাওয়ার উন্নতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ ক্রমশ দুর্বল হয়ে আগেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। রবিবার মধ্যরাতের দিকে তা আরও শক্তিক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপ বলয়ে পরিণত হয় এবং ওড়িশা উপকূল থেকে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগতে থাকবে। এর জেরে আজ, সোমবারও অল্পবিস্তর বৃষ্টিপাত হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই। তবে উত্তর ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদে কোথাও কোথাও ভারী বর্ষণও হতে পারে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি ও কলকাতায় বৃষ্টির প্রকোপ আজ কমে গেলেও একেবারে হবে না, তা বলা যাচ্ছে না। আবহাওয়ার উন্নতি হবে মঙ্গলবার থেকে। রবিবার এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, নিম্নচাপ পুরোপুরি সরে গেলেই শীত অনুভূত হবে। তবে ভালোমতো শীত পড়তে পারে ১১ ডিসেম্বর নাগাদ। ‘জওয়াদ’ দ্রুত দুর্বল হয়ে যাওয়ায় ঝড়ের কারণে  বিপত্তির আশঙ্কা কেটে গিয়েছিল শনিবার বিকেলেই। কিন্তু টানা বৃষ্টি যে ভোগাবে, তাও জানিয়েছিল আবহাওয়া দপ্তর। রবিবার সকাল থেকে বৃষ্টির প্রকোপ বেড়ে যায়। সারাদিনই কখনও মুষলধারে, কখনও ঝিড়িঝিড়ি বৃষ্টি হয়েছে। রবিবার ছুটির দিন হওয়ায় এবং পরিবেশের এরকম দুর্যোগপূর্ণ হওয়ায় রাস্তাঘাটে লোকজন অনেক কম ছিল। বড় দুর্যোগের আশঙ্কায় ব্যাপক প্রস্তুতি নিয়েছিল প্রশাসন। জেলায় জেলায় এনডিআরএফ এবং এসডিআরএফের বাহিনী মোতায়েন করা হয়। তবে ঝড় না হওয়ায় প্রশাসন স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। দক্ষিণ ২৪ পরগনার নামখানা, গোসাবা, বকখালির কিছু কিছু অংশে নদীর জল বাঁধ উপচে ঢুকে যায়। যদিও তা ব্যাপকভাবে না হওয়ায় সমস্যা হয়নি। দীঘা, বকখালির মতো পর্যটন কেন্দ্রগুলিতে কড়া নজরদারি ছিল প্রশাসনের। কাউকে সমুদ্রের ধারেকাছে ঘেঁষতে দেওয়া হয়নি। ঝড় না এলেও নবান্ন থেকে উপকূলবর্তী জেলাগুলির প্রশাসনের সঙ্গে সবসময় যোগাযোগ করা হয়। বৃষ্টিতে ফসলের ক্ষয়ক্ষতি নিয়েই এখন সবচেয়ে বেশি উদ্বেগ তৈরি হয়েছে। ফসলের ক্ষয়ক্ষতির পরিমাণ কতটা, সেই চিত্র পেতে অবশ্য আরও কয়েকদিন লাগবে বলে জানিয়েছেন কৃষিদপ্তরের কর্তারা। 
কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় ফেরি পরিষেবা এদিনও বন্ধ ছিল। কলকাতা ও হাওড়ার লঞ্চঘাটগুলিতে কাউকে নামতে দেওয়া হয়নি। হাওড়ার শ্যামপুর, উত্তর ২৪ পরগনার সন্দেশখালি, সুন্দরবনের বিভিন্ন এলাকায় ভরা কোটালের জলোচ্ছ্বাসের আতঙ্কে ছিল সাধারণ মানুষ। অনেক জায়গাতেই শনিবার রাত জেগে বাঁধ পাহারা দিয়েছেন তাঁরা। তবে বড় কোনও বিপত্তি না ঘটায় এবং ‘জওয়াদ’ অনেকটাই দুর্বল হয়ে যাওয়ার খবর ছড়িয়ে পড়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন তাঁরা। ভরা শীতের মরশুমে এরকম দুর্যোগপূর্ণ আবহাওয়া শেষ কবে ঘটেছে, তা নিয়ে জল্পনা বেড়েছে মানুষের মধ্যে।  

রেশনের বরাদ্দ
কমাল মোদি সরকার

১০০ শতাংশ রেশন দোকানে ই-পস মেশিন চালু না থাকায় ডিসেম্বর মাস থেকেই জাতীয় খাদ্য সুরক্ষা যোজনার(এনএফএসএ) রেশন কার্ডের জন্য বরাদ্দ সামগ্রী কমিয়ে দিল কেন্দ্র।
বিশদ

অন্য রাজ্যে ঘাসফুলের বিস্তার নিয়ে কাল 
দলের সাংসদদের সঙ্গে বৈঠক অভিষেকের

লোকসভা ও রাজ্যসভায় দলীয় সাংসদদের নিয়ে বৈঠক করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ভিআইপি নিরাপত্তা শাখাকে আর
ধার দেবে না তেল সংস্থাগুলি
বাকি ৬০ লক্ষ টাকা, ফাঁপরে পুলিস

প্রশ্নের মুখে পড়তে চলেছে প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী সহ অন্যান্য ভিআইপিদের নিরাপত্তা। কারণ, তাঁদের নিরাপত্তায় যে সব গাড়ি ব্যবহার করা হয়, সেগুলিতে এখন জ্বালানি সঙ্কট।
বিশদ

চাষেও ফের কেন্দ্রীয় বঞ্চনা
বাংলার জন্য পটাশের বরাদ্দ এক চতুর্থাংশ কমাল কেন্দ্র

কৃষিক্ষেত্রেও বাংলার প্রতি চরম বঞ্চনা করল কেন্দ্র। আলুচাষে পটাশের ব্যবহার আবশ্যিক। এমনকী আলু উৎপাদনে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে দ্বিতীয় হলেও রাজ্যের জন্য পটাশ সারের বরাদ্দ এবার অনেকটাই কমাল কেন্দ্রীয় সরকার। বিশদ

প্রাথমিক স্কুলগুলি খোলার চিন্তাভাবনা চলছে: পরেশ

করোনার কারণে বন্ধ থাকা রাজ্যের প্রাথমিক স্কুলগুলি খোলার ব্যাপারে শুরু হয়েছে চিন্তাভাবনা। রবিবার জলপাইগুড়ি শহরের আর্ট গ্যালারিতে পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এ কথা জানান শিক্ষাদপ্তরের প্রতিমন্ত্রী পরেশচন্দ্র অধিকারী।  বিশদ

এক বছরে ৮৪ হাজার মৎস্যজীবীর হাতে 
ক্রেডিট কার্ড দেওয়ার লক্ষ্যমাত্রা রাজ্যের

জেলাওয়াড়ি কতজন মৎস্যজীবীকে ক্রেডিট কার্ড দেওয়া হবে, তার লক্ষ্যমাত্রা স্থির করল রাজ্য সরকার। সব মিলিয়ে আগামী বছর ৮৪ হাজার মৎস্যজীবীর হাতে ওই ক্রেডিট কার্ড তুলে দিতে চাইছে মৎস্য দপ্তর।
বিশদ

রাজ্য কর্মীদের চিকিৎসা খরচের 
বিল শুধু অনলাইনেই জমা হবে

সরকারি স্বাস্থ্য প্রকল্পের অন্তর্গত রাজ্য সরকারি কর্মীদের চিকিৎসা খরচের বিল এখন থেকে শুধু অনলাইনেই পেশ করতে হবে।
বিশদ

হিমঘর খোলা রাখার সময়সীমা
বৃদ্ধি ও বৃষ্টির জেরে বাড়ছে আলুর দাম

হিমঘর খোলা রাখার সময়সীমা বৃদ্ধি ও অসময়ের বৃষ্টি শুরু হতেই খুচরো বাজারে আলুর দাম বাড়তে শুরু করেছে। জ্যোতি আলু কয়েকদিন আগেও বাজারে ১৬-১৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল।
বিশদ

শক্তি হারিয়ে ‘জওয়াদ’
এখন গভীর নিম্নচাপ
বৃষ্টি বাড়বে আজ

ঘূর্ণিঝড়ের আশঙ্কা আপাতত নেই। তবে আজ, রবিবার বৃষ্টি চলবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই। ঝোড়ো বাতাস বইবে উপকূল অঞ্চলে। তবে তা আতঙ্কিত হওয়ার মতো কিছু নয়। শুক্রবার মধ্যরাতে আবহাওয়া দপ্তর জানিয়েছিল, ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ দ্রুত শক্তি হারাচ্ছে।
বিশদ

05th  December, 2021
দেশের সেরা রাজ্য বাংলা
তৃণমূল স্তরে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার স্বীকৃতি

ডিজিটাইজেশনের মাধ্যমে সরকারি পরিষেবা প্রদানে শীর্ষে বাংলা। সেই সুবাদে দেশের বড় রাজ্যগুলির মধ্যে ‘সবচেয়ে উন্নত’ (মোস্ট ইমপ্রুভড) স্বীকৃতিও মিলল। সেটা মূলত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ডিজিটাইজেশনের মাধ্যমে তৃণমূলস্তর পর্যন্ত ই-গভর্ন্যান্স যথাযথভাবে পৌঁছে দেওয়ার জন্য।
বিশদ

05th  December, 2021
পাহাড় সমস্যার স্থায়ী সমাধান
চেয়ে অভিষেকের কাছে গুরুং

পাহাড় সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধান চেয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হলেন বিমল গুরুং। শনিবার কলকাতায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক সারেন গোর্খা জনমুক্তি মোর্চা নেতৃত্ব। বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ও। বিশদ

05th  December, 2021
নবান্নে ভূমিদপ্তরের নাম করে ‘জাল’
নথি দিয়ে পুরসভা থেকে প্ল্যান মঞ্জুর
সক্রিয় বড় প্রমোটিং চক্র

ঠিকানা খোদ নবান্নের। তাও আবার স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে থাকা ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের নামে। এই মর্মেই জাল নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) তৈরি করে কলকাতা পুরসভা থেকে বিল্ডিং প্ল্যান মঞ্জুর করানো হয়েছে।
বিশদ

05th  December, 2021
শ্যুটিংয়ে মত্ত যুবকের বাইকের
ধাক্কায় আহত অভিনেত্রী প্রিয়াঙ্কা

রাস্তায় শ্যুটিং চলাকালীন ‘মত্ত’ বাইকচালকের ধাক্কায় গুরুতর আহত হলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার। জখম হয়েছেন তাঁর সহ-অভিনেতা অর্জুন চক্রবর্তীও। শুক্রবার রাত সাড়ে এগারোটা নাগাদ নিউটাউনের পেঁচার মোড় এলাকায় এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

05th  December, 2021
ত্রিস্তরের জনপ্রতিনিধিদের নিয়ে প্রত্যেক 
ব্লকে ‘দুয়ারে প্রশিক্ষণ’ পঞ্চায়েত দপ্তরের
লক্ষ্য গ্রামীণ কাজের মানোন্নয়ন

করোনার কারণে দু’বছর পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গ্রামীণ এলাকার ত্রিস্তরের জনপ্রতিনিধিদের নিয়ে ‘দুয়ারে প্রশিক্ষণ’ শুরু করল রাজ্য পঞ্চায়েত দপ্তর। ডিসেম্বর মাস জুড়ে রাজ্যের সব ব্লকে এই প্রশিক্ষণ হবে। লক্ষ্য হল গ্রামীণ কাজের মানোন্নয়ন।
বিশদ

05th  December, 2021

Pages: 12345

একনজরে
ফুটফুটে এক শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগে ফের উত্তাল হল ভোটমুখী উত্তরপ্রদেশ। ঘটনাটি হাপুর শহরের। মাত্র ছ’বছরের এক শিশুকন্যার উপর যৌন নির্যাতন চালানোর পর তাকে ...

রাস্তায় যত্রতত্র পড়ে থাকা কেবল টিভি’র তারই চিন্তার কারণ। যাতায়াতের পথে অনেক সময় জড়িয়ে যাচ্ছে পায়ে। আবার সাইকেল বা বাইকের চাকাতে জড়িয়েও কখনও কখনও ঘটছে দুর্ঘটনা। ...

পুড়িয়ে মারার আগে শ্রীলঙ্কার নাগরিকের শরীরের প্রায় সব হাড়ই পিটিয়ে গুঁড়িয়ে দিয়েছিল উন্মত্ত জনতা। তাদের নৃশংসতা এখানেই থেমে থাকেনি। তাঁকে জ্বালিয়েও দেওয়া হয়। ...

কয়েকদিন আগে জেল থেকে ছাড়া পাওয়ার পরই কাটোয়া আদালত চত্বর থেকে বাইক চুরি। এমনকী বাইক চুরি করে পালানোর সময় এক মহিলার ব্যাগ ছিনতাইও করে দুষ্কৃতীরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় অগ্রগতি ও শুভত্ব বৃদ্ধি। ব্যয়ের চাপ থাকায় সঞ্চয়ে বাধা থাকবে। গলা ও বাতের সমস্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১১ টাকা
পাউন্ড ৯৭.৮৬ টাকা ১০১.৩০ টাকা
ইউরো ৮৩.৬১ টাকা ৮৩.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  December, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  December, 2021

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১। তৃতীয়া ৫১/৩ রাত্রি ২/৩২। পূর্বাষাঢ়া নক্ষত্র ৫০/৩০ রাত্রি ২/১৯।  সূর্যোদয় ৬/৭/১২, সূর্যাস্ত ৪/৪৭/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/০ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে। বারবেলা ৭/২৭ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২৭ মধ্যে। 
১৯ অগ্রহায়ণ, ১৪২৮, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১।  দ্বিতীয়া দিবা ৯/২। মূলা নক্ষত্র দিবা ৮/৩২। সূর্যোদয় ৬/৯, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে। কালবেলা ৭/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ২/৮ গতে ৩/২৮ মধ্যে। কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।  
১ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে কমল দৈনিক সংক্রমণ
গতকালের তুলনায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

09:04:21 PM

গল্ফগ্রিনে চুরির ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত, উদ্ধার খোয়া যাওয়া সামগ্রী

04:34:00 PM

রেলের পরীক্ষার ফলপ্রকাশ কবে, জানুন
রেলের পরীক্ষার ফল প্রকাশের দিন নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষায় রয়েছেন ...বিশদ

04:21:03 PM

৯৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:06:34 PM

৫২৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:01:53 PM

সারের কালোবাজারি বন্ধের দাবিতে মাথাভাঙার একাধিক জায়গায় পথ অবরোধ

01:27:47 PM