Bartaman Patrika
দেশ
 

 ভারতের মোকাবিলা করা কয়েকটি মহামারী

করোনায় সন্ত্রস্ত গোটা বিশ্ব। আক্রান্তের সংখ্যা প্রায় সাত লক্ষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। ভারতেও আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ২৭ জনের। সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে এই প্রথম নয়, অতীতেও বহু মহামারীর মোকাবিলা করেছে ভারত। যাবতীয় ব্যাধীকে হারিয়ে জয়ী হয়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। এক নজরে সেই ঝলক—

প্লেগ: ঘটনাস্থল গুজরাতের সুরাত। ১৯৯৪ সালের ১৬ সেপ্টেম্বর ব্যাপক বৃষ্টি হয় সুরাতে। কয়েক ঘণ্টার মধ্যে ডুবে যায় সেখানকার নিচু এলাকা। জল নামতেই সুরাতজুড়ে বিশেষ করে বেদ রোড সংলগ্ন এলাকায় নজরে আসে অগণিত গবাদি পশুর দেহ। সঙ্গে ইঁদুরের পচা-গলা দেহাবশেষ। ঘটনার পাঁচদিন পর জানা যায়, জ্বর ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বেদ রোডের এক হাসপাতালে মৃত্যু হয়েছে এ ব্যক্তির। এরপর একই উপসর্গ নিয়ে প্রাণ হারান আরও আটজন। শ্রীঘ্রই অন্যান্য হাসপাতাল থেকে একই উপসর্গ নিয়ে মৃত্যু খবর আসতে থাকে। স্বাস্থ্যকর্তারা সরকারকে জানান, প্লেগে আক্রান্ত হয়ে রোগীরা প্রাণ হারিয়েছেন।
শেষবারের মতো ভারত এই রোগের নাম শুনেছিল ১৮৯৬ এবং ১৯৩০ সালে। ওই সময় বিশ্বজুড়ে ১ কোটি ২০ লক্ষ মানুষ প্লেগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন। ১৯৯৪ সালের ২৬ সেপ্টেম্বরের মধ্যে সুরাতে প্রাণ হারান ৪৯ জন। আর সন্দেহজনকভাবে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১ হাজার ৩৯১ জন। তৎকালীন কেন্দ্রীয় সরকার বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-কে জানায়। আর অক্টোবর-নভেম্বরের মধ্যে এই নিউমোনিক প্লেগ ছড়িয়ে পড়ে দিল্লি, মুম্বই ও কলকাতায়। হাসপাতালে ভর্তি হন ৫ হাজার ৫০ জন। প্রাণ হারান চারজন। তদন্তকারী দল পাঠায় হু। বেদ রোডের বাসিন্দা ৫০০ পরিবারের ডাক্তারি পরীক্ষার নির্দেশ দেন সুরাতের তৎকালীন উপ পুর কমিশনার (স্বাস্থ্য) এস কে মোহান্তি। শুরু হয়ে যায় কড়াকড়ি, নজরদারি, লকডাউন। মাত্র ১৪ দিনের মধ্যে মাথা তুলে দাঁড়ায় সুরাত। জীবাণুনাশ করা হয় গোটা বেদ রোড এলাকা।

সোয়াইন ফ্লু বা এইচ১এন১: ২০০৯ সালে মেক্সিকোতে প্রথম এই সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব ঘটে। পরবর্তী সময়ে দেশের ৭৪টি দেশে তা ছড়িয়ে পড়ে। ২০০৯ সালের ১৬ মে হায়দরাবাদে ভারতে প্রথম আক্রান্তের হদিশ মেলে। আর ওই বছরই এই ভাইরাসে প্রাণ হারান ৯৮১ জন। এই ইনফ্লুয়েঞ্জা ভারতের স্বাস্থ্য ব্যবস্থাকে আমুল বদলে দিয়েছে। বাড়ানো হয় নজরদারি। মহারাষ্ট্রে তৈরি করা হয় আইসোলেশন ওয়ার্ড। আইসিএমআরের তৎকালীন ডিজি ডাঃ ভি এম কাটোচ বলেছেন, ‘ওসেল্টামিভির’ ওষুধের প্রয়োগে রোগীরা সেরে ওঠেন।
বার্ড ফ্লু বা এইচ৫এন১: ঘটনাস্থল মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ। ২০০৫-০৬ সালে প্রথম এই ইনফ্লুয়েঞ্জা নজরে এলেও হু’য়ের তথ্য মতে তা শুরু হয়েছিল ২০০৩ সালে। এবং এখনও তা চলছে। ১৭টি দেশের ৮৬১ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন। ২০০৫ সালে মহারাষ্ট্রে প্রথম ধরা পড়েছিল বার্ড ফ্লু। পরের বছর তা মধ্যপ্রদেশে ছড়িয়ে পড়ে। তারপর মণিপুর, পশ্চিমবঙ্গ ও অসমের বেশ কিছু এলাকায় এই রোগের প্রাদুর্ভাব দেখা যায়। মেরে ফেলা হয়েছিল বেশ কয়েক লক্ষ পাখি। পাখিপালকদের ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল। তথ্য অনুযায়ী, ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত এই রোগে ২৫ দফায় ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল আক্রান্ত হয়েছিল। আক্রান্ত এলাকার তিন কিমি পরিধিজুড়ে কোয়ারেন্টাইন করা হয়েছিল। দফায় দফায় বার্ড ফ্লু’র জেরে ২০১২ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে দু’টি ল্যাব প্রতিষ্ঠা করা হয়।


জিকা: ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ রাজস্থানের শাস্ত্রীনগর, বিদ্যানগর ও সিন্ধি ক্যাম্পের মতো খারাপ নিকাশি এলাকায় প্রথম জিকার সংক্রমণ দেখা গিয়েছিল। এই রোগের উপসর্গগুলি হল, জ্বরের সঙ্গে শরীরে র‌্যাশ, গাঁট ও পেশিতে ব্যথা, মাথা ধরা ইত্যাদি। এবং সবথেকে ঝুঁকি অন্তঃসত্ত্বাদের। পরীক্ষা করে জানা যায়, এই ভাইরাসের বাহক হল এডিস ইজিপ্টাই মশা। তবে, ডিসেম্বরের শেষের দিকে এই রোগকে পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তথ্য বলছে, ২০১৬-১৭ সালের মধ্যে সারাদেশে জিকায় আক্রান্ত হয়েছিলেন ২৯৪ জন। আর রাজস্থানে আক্রান্তের সংখ্যা ছিল ১৫৯ জন। তারপরেই ছিল মধ্যপ্রদেশ —১৩০ জন। সংক্রমণের খবর ছড়িয়ে পড়তেই রাজস্থানের স্বাস্থ্যদপ্তর মশার লার্ভা নিধন অভিযানে নামে। পাশাপাশি, অন্তঃসত্ত্বাদের চিহ্নিত করতে শুরু করে। তবে, অনেক অন্তঃসত্ত্বা আক্রান্ত হলেও কারও মধ্যে মাইক্রোসেফালি বা গুলিয়ান-বার সিনড্রোম দেখা যায়নি। ভবিষ্যতে যাতে এ ধরনের সংক্রমণ না ছড়াতে পারে, সেজন্য গত বছরের মার্চে এটি অ্যাকশন প্ল্যান নিয়েছে রাজস্থান সরকার।
নিপা: ২০১৮ সালে কেরলে এই রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারান ১৭ জন। পরের বছর মারা যান আরও ১৬ জন। যদিও ২০০১ শিলিগুড়িতে মৃত্যু হয় ৪৫ জনের। যাঁদের মধ্যে ছিলেন বেশ কয়েকজন ডাক্তার, নার্স। সেই ঘটনার তদন্ত করতে শিলিগুড়ি যান ন্যাশনাল ইন্সস্টিটিউট অব ভাইরোলজির গবেষক ডাঃ মনদীপ চাদা। তখনই নিপা ভাইরাসের প্রাদুর্ভাবের কথা জানা যায়।
এই ঘটনার কয়েক বছর পর কেরলের কোঝিকোড়ে নিপা ভাইরাসের সংক্রমণ দেখা দিলে দ্রুততার সঙ্গে এই রোগকে ঠেকানো গিয়েছিল। আজ করোনা রোধে স্বাস্থ্যবিভাগ সামাজিক দূরত্ব বজায় রাখার যে কথা বলছে, তা নিপা মোকাবিলা থেকেই শুরু হয়েছিল। পাশাপাশি, ইবোলা মোকাবিলায় হুয়ের নির্দেশিকা মেনে নিপার সংক্রমণ ঠেকানো হয়েছিল। আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের ২১ দিনের আইসোলেশনে রাখা হয়েছিল। প্রায় এক মাস পর কেরলের পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছিল। নিপা সংক্রমণের জেরে পরবর্তী সময়ে আলাপুঝার এনআইভিতে তৈরি হয় ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ভাইরোলজি। এরপর ২০১৯ সালে ফের নিপার প্রাদুর্ভাব ঘটলে তা সহজেই ঠেকানো গিয়েছিল।

31st  March, 2020
 উত্তরপ্রদেশে রাস্তায় বসিয়ে গায়ে জীবাণুনাশক

বেরিলি (উত্তরপ্রদেশ), ৩০ মার্চ: আপনি আঁখে বন্ধ কর লো। বাচ্চো কি আঁখে বন্ধ কর লো। এরপরেই ভিনরাজ্য থেকে আসা বহু নারী, পুরুষ ও বাচ্চাকে রাস্তায় দাঁড় করিয়ে শরীরে জীবাণুনাশক স্প্রে করা হল। কোনও কোনও বাচ্চা চোখ খুলে ফেলায় জ্বলতে শুরু করল। যন্ত্রণায় কেঁদে ফেলল তারা।
বিশদ

31st  March, 2020
বিমার অঙ্ক বাড়িয়ে ১০ লক্ষ,
পরিধিও বাড়ালেন মুখ্যমন্ত্রী
আওতায় পুলিস, অঙ্গনওয়াড়িও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-যুদ্ধে সামনের সারিতে থেকে যাঁরা লড়াই করছেন, সেই চিকিৎসক-নার্স-চিকিৎসা কর্মীদের জন্য মাথাপিছু পাঁচ লক্ষ টাকার বিমা করে দিয়েছিল রাজ্য সরকার। সোমবার সেই পরিধিকে আরও বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

31st  March, 2020
আজ থেকে ব্যাঙ্ক
খোলা ৪টে পর্যন্তই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ মঙ্গলবার চলতি আর্থিক বছরের শেষ দিন। সেই কারণে ব্যাঙ্কের কিছু নির্দিষ্ট শাখা রাত বারোটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সোমবার এসএলবিসির বৈঠকে স্থির হয়েছে, আজ, মঙ্গলবার থেকে ব্যাঙ্ক খোলা থাকবে স্বাভাবিক নিয়ম অনুযায়ীই। অর্থাৎ, ১০টা থেকে ৪টে।
বিশদ

31st  March, 2020
করোনা মানেই মৃত্যু নয়, সেরে উঠে
মন্তব্য করলেন দিল্লির প্রথম আক্রান্ত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মার্চ: করোনা মানেই মৃত্যু নয়। তাই হাসপাতালে নির্বান্ধব থাকতে হবে, এই আতঙ্কে না থেকে করোনার কোনওরকম সম্ভাবনা দেখলেই হাসপাতালে যান। নির্দিষ্ট নিয়ম মানুন। করোনাকে কাবু করুন। কোয়ারেন্টাইন পর্ব শেষে এমনটাই বলছেন কোভিড-১৯ ভাইরাসের হামলা কাটিয়ে ওঠা রাজধানী দিল্লির প্রথম করোনা রোগী রোহিত দত্ত।
বিশদ

31st  March, 2020
 প্রধানমন্ত্রীর নামে আরও
একটি ত্রাণ তহবিল কেন?
প্রশ্ন তুলল কংগ্রেস

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মার্চ: দেশে ‘প্রধানমন্ত্রী ন্যাশনাল রিলিফ ফান্ড’ থাকা সত্ত্বেও কেন নতুন করে করোনা মোকাবিলায় ‘পিএম কেয়ারস’ নামে ট্রাস্ট গড়া হল? এর পিছনে কি অন্য কোনও উদ্দেশ্য আছে? করোনা মোকাবিলায় ২১ দিনের লকডাউন সহ কড়া ব্যবস্থায় সরকারের পাশে থাকলেও নরেন্দ্র মোদিকে তোপ দেগে আজ এই প্রশ্ন তুলল কংগ্রেস।
বিশদ

31st  March, 2020
প্রিপেড গ্রাহকদের ভ্যালিডিটি বাড়াতে
টেলি সংস্থাগুলিকে নির্দেশ ট্রাইয়ের 

নয়াদিল্লি, ৩০ মার্চ (পিটিআই): লকডাউনের সময় মোবাইল গ্রাহকরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য নয়া পদক্ষেপ নিল সরকার। নিরবচ্ছিন্ন পরিষেবার জন্য প্রিপেড গ্রাহকদের ভ্যালিডিটির মেয়াদ বাড়াতে টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে নির্দেশ দিল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বা ট্রাই।
বিশদ

31st  March, 2020
 প্রাণ, পরিবার ও দেশের কথা ভাবুন,
করোনা থেকে বাঁচাবে সামাজিক দূরত্বই
ডাঃ রমাকান্ত পান্ডা
চেয়ারম্যান এশিয়ান হার্ট ইনস্টিটিউট

 ২০০৩ সালের ঘটনা। চীনে ‘সার্স কোভ’ ভাইরাসের ব্যাপক সংক্রমণ শুরু হল। সেই সময় সার্স কোভ-এর লক্ষণ বলতে ছিল, ‘সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম’ বা নিদারুণ কাশি এবং জ্বর। রোগীর শারীরিক পরিস্থিতি হঠাৎ জটিল হয়ে দেখা দিত মারাত্মক শ্বাসকষ্ট। বিশদ

31st  March, 2020
চণ্ডীগড়ে অভিজাত এলাকায় চিতাবাঘ,
বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ

চণ্ডীগড়, ৩০ মার্চ: চণ্ডীগড় শহরের সেক্টর ফাইভ এলাকায় সোমবার সকালে চিতাবাঘের আতঙ্ক ছড়াল। যার জেরে ওই অভিজাত এলাকার বাসিন্দাদের বাড়িতে থাকার আবেদন জানাল পুলিস। স্থানীয় পুলিসের দাবি, যে প্রাণীটিকে দেখা গিয়েছে সেটি নিশ্চিতভাবেই চিতাবাঘ। বিশদ

31st  March, 2020
করোনা চিকিৎসায় নিযুক্ত ডাক্তারদের পাঁচতারা হোটেলে রাখবে দিল্লি ও উত্তরপ্রদেশ

  নয়াদিল্লি, ৩০ মার্চ (পিটিআই): করোনা ভাইরাসে আক্রান্তদের সুস্থ করতে নিরলস পরিশ্রম করে চলেছেন দেশের প্রতিটি প্রান্তের ডাক্তার-নার্স এবং স্বাস্থ্যকর্মীরা। তাঁদের জন্য নয়া উদ্যোগ নিল দিল্লি ও উত্তরপ্রদেশ সরকার। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিযুক্ত ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মীদের পাঁচতারা হোটেলে রাখা হবে। সেখানে তাঁরা কোয়ারেন্টাইনে থাকবেন। বিশদ

31st  March, 2020
 ৮০ কোটি মানুষের জন্য চাল গমের
ঘোষণা, পৌঁছচ্ছে না সকলের কাছে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মার্চ: অসংগঠিত ক্ষেত্রে যুক্ত শ্রমিকের সংখ্যা কত? সেরকম কোনও তালিকাই নেই সরকারের কাছে। কতজনের কাছে আছে জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট? সেটা জানা সহজ। কিন্তু কতজনের কাছে সেই অ্যাকাউন্ট নেই, সেটা জানা কঠিন।
বিশদ

31st  March, 2020
ভাইরাসের থেকেও বেশি ক্ষতিকারক আতঙ্ক: বোবদে

  নয়াদিল্লি, ৩০ মার্চ : করোনা ভাইরাসের সংক্রমণের থেকেও বেশি ক্ষতিকারক আতঙ্ক। হাজার হাজার ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার তাড়াহুড়ো নিয়ে এমনই পর্যালোচনা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের। বিশদ

31st  March, 2020
 আর্থিক সুরাহা পেতে মোদিকে চিঠি এফটিও’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁদের জন্যও স্পেশাল প্যাকেজের ব্যবস্থা করুক কেন্দ্রীয় সরকার। যেভাবে স্বাস্থ্যক্ষেত্র, পুলিশ-প্রশাসন, বিপিএল তালিকাভুক্তদের জন্য আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, সেখানে কেন আর্থিক সুরাহা মিলবে না ট্রেডিং ক্ষেত্রের সঙ্গে যুক্তদেরও?
বিশদ

31st  March, 2020
 দাভিন্দরের পুলিস হেফাজতের মেয়াদ বাড়ল

  নয়াদিল্লি, ৩০ মার্চ (পিটিআই): দুই হিজবুল মুজাহিদিন জঙ্গিকে গাড়ি করে নিয়ে যাওয়ার সময় গ্রেপ্তার হওয়া জম্মু ও কাশ্মীরের পুলিস আধিকারিক দাভিন্দর সিংয়ের জেল হেফাজতের মেয়াদ বাড়ল। বিশদ

31st  March, 2020
 ফিট থাকতে যোগাসন: মোদি

  নয়াদিল্লি, ৩০ মার্চ: করোনা সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউন চলছে দেশজুড়ে। লকডাউনের আওতায় রয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রীও। বাড়িতে থেকেই নরেন্দ্র মোদি সব কাজ করছেন। বাড়ি থেকে না বেরিয়েও কীভাবে নিজেকে ফিট রাখছেন? বিশদ

31st  March, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। এখনও পর্যন্ত তারা সরকারি বিভিন্ন দপ্তরে ৮০ হাজার লিটার স্যানিটাইজার সরবরাহ করেছে।   ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: বড় বড় হাসপাতালগুলিকে করোনা যুদ্ধে শামিল হওয়ার আহ্বান করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুযায়ী এবার কলকাতার বড় বেসরকারি হাসপাতালগুলির তালিকা প্রস্তুত করছে রাজ্য।   ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দিল্লি থেকে হরিরামপুরে ফিরলেন চারজন। তাঁরা প্রত্যেকেই দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের হাড়িপুকর এলাকার বাসিন্দা। ভিনরাজ্যে কাজের জন্য গিয়েছিলেন।   ...

লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির ...বিশদ

07:03:20 PM

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়াল 

12:02:29 AM

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 

09:45:51 PM

মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সোহিনীর এক লক্ষ 
করোনা মোকাবিলায় রাজ্য সরকারের পাশে দাঁড়ালেন অভিনেত্রী সোহিনী সরকার। মুখ্যমন্ত্রীর ...বিশদ

08:27:27 PM

দেশে করোনা আক্রান্ত ২৩৩১ জন, মৃত ৭৩: পিটিআই 

07:35:43 PM

রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ জন, নবান্নে জানালেন  মুখ্যসচিব
বিকেল সাড়ে ৪টে নাগাদ করোনা মোকাবিলায় নবান্নে স্পেশাল টাস্ক ফোর্সের ...বিশদ

06:34:00 PM