Bartaman Patrika
রাজ্য
 
 

 বসন্তের আগমনে রুদ্রপলাশ। কৃষ্ণনগরে তোলা নিজস্ব চিত্র

গুজব ছড়াচ্ছে আরএসএস,
সরাসরি আক্রমণ মুখ্যমন্ত্রীর

 বিএনএ, তারকেশ্বর: মা-ভাই-বোনদের হাতজোড় করে বলছি, কাশ্মীরের ঘটনার পর থেকে বিজেপি ও আরএসএস সূক্ষ্মভাবে পাড়ায় পাড়ায় গুজব ছড়াচ্ছে। তাই এলাকায় কোনও গুজব বা সন্দেহজনক কাউকে দেখলে থানায় খবর দিন। আইন নিজের হাতে তুলে নেবেন না। পুলিস-প্রশাসন রয়েছে, তারা আপনাদের অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেবে। শনিবার তারকেশ্বরের মঞ্চ থেকে সম্প্রতি ছেলেধরা গুজবকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জায়গায় গণপিটুনি ঠেকাতে এমনটাই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মুখ্যমন্ত্রী বলেন, আমি দায়িত্ব নিয়ে বলছি, নিজেরাই কাউকে টাকা দিয়ে রাস্তায় ছেড়ে দিচ্ছে। বলছে— ছেলেধরা এসেছে, চোর এসেছে। এরপরেই এলাকার মানুষ উন্মত্ত হয়ে ওই লোককে গণপিটুনি দিচ্ছে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে বাংলায় বিভেদ সৃষ্টি করে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে চাইছে। মুখ্যমন্ত্রী এদিন আরও বলেন, এখানে তো একটা সরকার আছে। এখানে দিল্লির সরকার নয়, মা-মাটি-মানুষের সরকার চলছে। আমার পুলিস আছে, গুজবে কান দেবেন না। মুখ্যমন্ত্রী সাধারণ মানুষকে সতর্ক করে বলেন, এগুলো মিথ্যা কুৎসা, এগুলো অপপ্রচার, এগুলো চক্রান্ত, এগুলো রাজনীতির ভাঁওতা। সারা বছর এদের পাবেন না। এরা বসন্তের কোকিলের মতো নির্বাচনী কোকিল। নির্বাচন এলে হিন্দু মুসলমান করে। আর সারা বছর মানুষকে খেতে দেয় না।
মুখ্যমন্ত্রী বলেন, আমি সব করব, কিন্তু, আগুন জ্বালাতে দেব না। তিনি বলেন, কয়েকটা উগ্র উন্মাদ ছেড়ে দিয়ে ওরা মারছে, ভেদাভেদ গড়ে তোলার চেষ্টা করছে। তাই ওদের বিরুদ্ধে জোট বাঁধুন। মুখ্যমন্ত্রী বলেন, আমরা কেন্দ্রে ভিক্ষা চাই না। তাই বিজেপি আপনাদের ছবি লাগিয়ে শস্যবিমার যে কার্ড পাঠাচ্ছে, তা ফেলে দিন। আগেই আমরা বিনা খরচে আপনাদের শস্য বিমার ব্যবস্থা করেছি।
আলু চাষিদের সমস্যা নিয়েও যে মুখ্যমন্ত্রী উদ্বিগ্ন, তাও হুগলির মাটিতে দাঁড়িয়ে বুঝিয়ে দেন তিনি। আবহাওয়া অনুকূল থাকায় রাজ্যে এবার আলুর ব্যাপক ফলন হবে। সেকথা মাথায় রেখে তিনি বলেন, আলু ওঠার সময় চাষিদের লোকসানের কথা ভেবে ১০ লক্ষ টন আলু কিনবে রাজ্য সরকার। শুধু তাই নয়, রাজ্যে উৎপাদিত আলু যাতে বাইরের রাজ্যে বা দেশে পাঠানো যায়, সেজন্য জুন মাস থেকে পরিবহণেও ভর্তুকি দেবে রাজ্য সরকার। তিনি আরও বলেন, এজন্য আলু কিনতে ৫৫০ কোটি ও পরিবহণ বাবদ আরও ১০০ কোটি টাকা খরচ হবে। রাজ্যের ভাঁড়ারে টাকার সঙ্কট সত্ত্বেও চাষিদের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। মুখ্যমন্ত্রী বলেন, আগেই আমরা কৃষিজমির খাজনা মকুব করার কথা ঘোষণা করেছিলাম। গতকাল সিদ্ধান্ত নিয়েছি, কৃষিজমির মিউটেশনের জন্যও আর মানুষকে কোনও টাকা দিতে হবে না। আমি কৃষকদের কথা ভাবি বলেই সিঙ্গুরে দীর্ঘ আন্দোলন করেছি। ১০ বছর ধরে লড়াই করে সিঙ্গুরের মানুষকে তাদের জমি চাষযোগ্য করে ফিরিয়ে দিয়েছি। শুধু
তাই নয়, এখনও তাঁদের চাল ও টাকা দিচ্ছি।

23rd  February, 2019
রাজ্যে প্রথম, বেহালায় চালু হল
ইংরেজি মাধ্যমের সরকারি স্কুল

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বেহালার বেচারাম চ্যাটার্জি স্ট্রিটে রাজ্যের মধ্যে প্রথম ইংরেজি মাধ্যমের (কো-এড) সরকারি স্কুল চালু হয়ে গেল। প্রি-প্রাইমারি থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়ার ব্যবস্থা করা রয়েছে এই সৌরীন্দ্র গভর্নমেন্ট ইংলিশ মিডিয়াম স্কুলে।
বিশদ

24th  February, 2019
শহিদ বাবলুর মাকে ২ লক্ষ টাকার চেক দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সংসদ সদস্য হিসেবে তিন মাসের বেতন থেকে সেনা তহবিলে পাঁচ লক্ষ টাকা দেওয়ার পর শনিবার বাউড়িয়ার চককাশী গ্রামে শহিদ জওয়ান বাবলু সাঁতরার মাকে দু’লক্ষ টাকার চেক পাঠালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

24th  February, 2019
ইডেন থেকে পাক ক্রিকেটারদের ছবি সরানোর দাবি যুব মোর্চার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামাকাণ্ডের প্রেক্ষিতে ইডেন গার্ডেন্সের অভ্যন্তরে থাকা ইমরান খান সহ পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরানোর দাবি তুলল বিজেপি। দলের যুব মোর্চার তরফে শনিবার বাবুঘাট থেকে ইডেন গার্ডেন্স পর্যন্ত মিছিলের ডাক দেওয়া হয়েছিল।
বিশদ

24th  February, 2019
 লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া করতে চায় সিপিএম

 সংবাদদাতা, শিলিগুড়ি: জোট নয় তবে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া করতে চায় সিপিএম। সেক্ষেত্রে বিগত লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেসের জেতা ছয়টি লোকসভা আসনে প্রার্থী নির্বাচনের আগে কংগ্রেসের সঙ্গে স্পষ্ট আলোচনা চায় সিপিএম নেতৃত্ব। তবে বাকি আসনে সঠিক কী নীতি হবে তা আগামী ২৫ তারিখে আয়োজিত বামফ্রন্টের বৈঠকে স্থির হবে।
বিশদ

24th  February, 2019
টিটি খেলোয়াড়ের জামিন
বাতিলের আর্জি হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেবিল টেনিস খেলোয়াড় সৌম্যজিৎ ঘোষের বিয়ে সম্পর্কিত মামলা নতুন দিকে মোড় নিল। ভালোবেসে বিয়ে করার পর স্ত্রী’র সম্পর্কের অবনতি হয়। গত বছর রাজনৈতিক প্রচেষ্টায় শান্তি ফিরে এলেও সম্প্রতি তাঁদের বৈবাহিক জীবনে জটিলতা আরও বাড়ে।
বিশদ

24th  February, 2019
আয়ুষ্মান ভারতের টাকা ফেরত চাইল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক উদ্দেশ্যে আয়ুষ্মান ভারতকে ব্যবহার করা হচ্ছে রাজ্যে। এই অভিযোগ তুলে আয়ুষ্মান ভারত-স্বাস্থ্যসাথী মউ থেকে বেরিয়ে এসেছে রাজ্য। কেন্দ্রকে চ্যালেঞ্জ জানিয়ে বাংলার এতদিনকার স্বাস্থ্যসাথী প্রকল্পের মাধ্যমে সাড়ে সাত কোটি রাজ্যবাসীর স্বাস্থ্যবিমা দেওয়ার লক্ষ্য স্থির করা হয়েছে।
বিশদ

24th  February, 2019
স্বাস্থ্যসাথীর কার্ড মহিলাদের
নামে, ঘোষণা মমতার

অরূপ ভট্টাচার্য, তারকেশ্বর, বিএনএ: বাড়ির মহিলারাই হবেন স্বাস্থ্যসাথী প্রকল্পে পরিবারের প্রধান। তাঁদের নামেই হবে স্বাস্থ্যসাথীর কার্ড। শনিবার তারকেশ্বরের বালিগোড়ির সভা থেকে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই প্রকল্পে আমরা রাজ্যের সাড়ে সাত কোটি মানুষকে অন্তর্ভুক্ত করার কাজ শুরু করেছি।
বিশদ

23rd  February, 2019
বাড়ি কেনার উপর জিএসটির হার কমান, মুখ্যমন্ত্রীর পরামর্শে জেটলিকে চিঠি অমিত মিত্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: কেন্দ্রীয় সরকার বাড়ি কেনার ওপর বাড়তি কর চাপানোর চেষ্টা করছে বলে অভিযোগ করে প্রতিবাদে সরব হলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। গরিব এবং মধ্যবিত্তরাও যাতে সহজে বাড়ি কিনতে পারে তার জন্য জিএসটির হার কমানোর চাপ দিয়েছেন তিনি।
বিশদ

23rd  February, 2019
 অবিলম্বে চিটফান্ড তদন্ত শেষ করুন, প্রধানমন্ত্রীকে ইমেলে আর্জি মান্নানের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা সহ বিভিন্ন চিটফান্ড কেলেঙ্কারির অভিযুক্তদের আড়াল করছে বিজেপি। পাশাপাশি বাংলায় ওই তদন্তে বাধা দিয়ে চলেছে তৃণমূল। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইমেল করে এই অভিযোগ জানালেন বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান।
বিশদ

23rd  February, 2019
কলেজের অতিথি শিক্ষকদের তালিকা চাইল উচ্চ শিক্ষা দপ্তর, বেঁধে দিল মূল্যায়নের সময়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোন কলেজে কত অতিথি শিক্ষক রয়েছেন, তার তালিকা চেয়ে পাঠাল উচ্চ শিক্ষা দপ্তর। এমন কতজন শিক্ষক রয়েছেন, তাঁদের যোগ্যতা কেমন, কবে কলেজে যোগ দিয়েছেন, কলেজগুলি তাঁদের কীভাবে টাকা দেয় (ক্লাস পিছু নাকি মাসিক সাম্মানিক)—সবই জানাতে বলা হয়েছে।
বিশদ

23rd  February, 2019
সোম-মঙ্গলে বৃষ্টি, সঙ্গে ঝড়ের পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেব্রুয়ারি মাসে ইতিমধ্যে দু’দফায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হয়েছে। ফেব্রুয়ারির শেষ লগ্নে আর হাল্কা নয়, কিছুটা বেশি মাত্রায় বৃষ্টি হবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। শীতের বৃষ্টির সঙ্গে এই বৃষ্টির চরিত্রগত পার্থক্য থাকবে। বৃষ্টির সঙ্গে ঝড়ও হতে পারে।
বিশদ

23rd  February, 2019
 উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে চিঠি সরকারি স্কুলশিক্ষক সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে ঢোকার নিদান দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তাতে করে একজন পড়ুয়াকে সকাল ৯টায় তার নির্ধারিত কেন্দ্রে পৌঁছতে হবে। এতে পরীক্ষার্থীদের উপর বাড়তি মানসিক চাপ তৈরি হবে বলে মনে করছে পশ্চিমবঙ্গ সরকারি স্কুল শিক্ষক সমিতি। 
বিশদ

23rd  February, 2019
পুলিসের হাতে তথ্য
রাজ্যে অশান্তি বাধাতে গুজব ছড়ানো হচ্ছে বিহার ও উত্তরপ্রদেশ থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুজব ছড়ানোর উৎসস্থল বিহার ও উত্তরপ্রদেশ। এখান থেকে ভিডিও বার্তা থেকে শুরু করে বিভিন্ন ধরনের মেসেজ পাঠানো হচ্ছে এ রাজ্যে। মূল লক্ষ্য হল, এখানে যে কোনওভাবে অশান্তি পাকানো এবং মানুষের মধ্যে ভেদাভেদ তৈরি করা। নির্দিষ্ট একটি গোষ্ঠীর কাছে এই ধরনের প্ররোচনা মূলক বার্তা আসছে।
বিশদ

23rd  February, 2019
 সিএবি থেকে ইমরানের ছবি সরানোর দাবি জানালেন দিলীপ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাকিস্তানের প্রধানমন্ত্রী প্রাক্তন ক্রিকেটার ইমরান খানের ছবি ইডেনের সিএবি দপ্তর থেকে সরানোর দাবিতে সরব হলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। অবিলম্বে ইমরান ও ওয়াসিম আক্রমের ছবি না সরালে তাঁরা সিএবি অভিযান করবে বলেও হুমকি দেন তিনি।
বিশদ

23rd  February, 2019

Pages: 12345

একনজরে
  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM