Bartaman Patrika
খেলা
 

ত্রাণ তহবিলে ২৫ লক্ষ দিল এআইএফএফ
এএফসি’র সচেতনতা অভিযানে বালা দেবী 

নয়াদিল্লি, ১ এপ্রিল: এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) করোনা ভাইরাস মোকাবিলায় গোটা এশিয়া জুড়ে এক সচেতনতা অভিযান শুরু করেছে। তাতে ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া ও বর্তমান অধিনায়ক সুনীল ছেত্রীকে আগেই যুক্ত করা হয়েছিল। সেই তালিকায় সর্বশেষ সংযোজন ভারতীয় মহিলা ফুটবল দলের ক্যাপ্টেন বালা দেবী।
বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে পাহাড়ি এই মহিলা ফুটবলার জানিয়েছেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা দুটি বিষয়ের উপর ভীষণভাবে জোর দিচ্ছে। বিপজ্জনক করোনা ভাইরাস থেকে বাঁচতে বারবার হাত ধোয়ার কথা বলছে তারা। একইসঙ্গে একে অপরের সঙ্গে দূরত্ব বজায় রাখাটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনার মোকাবিলা করার জন্য যৌথ প্রচেষ্টা দরকার। ফুটবলের মতোই এটা একটা টিম গেম। আসুন, আমরা সকলে একত্র হয়ে করোনা ভাইরাসের মতো কঠিন প্রতিপক্ষকে পরাস্ত করি। এশিয়ার নাগরিকদের উদ্দেশ্যে আমাদের একটাই বার্তা, এই সঙ্কটজনক পরিস্থিতিতে ঘরে থাকুন। ভালো থাকুন। সুস্থ থাকুন। অপরকেও সুস্থ রাখুন। মানুষ বাঁচলেই সবকিছু বাঁচবে। গোটা বিশ্ব সঠিক পথে এগিয়ে চলবে। এমন একটা সময় সবাই এই ক্ষুদ্র আত্মত্যাগ করুন। ভবিষ্যতের জন্য তা খুবই মঙ্গলজনক হবে।’ উল্লেখ্য, বালা দেবী ভারতের প্রথম মহিলা ফুটবলার, যিনি ইউরোপের প্রথম সারির লিগে খেলেছেন। কয়েক মাস আগেই স্কটিশ প্রিমিয়ার সাইড রেঞ্জার্স ডব্লুএফসি’র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। এর আগে বাইচুং ভুটিয়া ইংল্যান্ডের বারি এফসি এবং সুনীল ছেত্রী মেজর সকার লিগের ক্লাব কানসাস সিটির হয়ে খেলেছেন।
এদিকে, সর্বভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফ বুধবার প্রধানমন্ত্রী কেয়ারস ফান্ডে ২৫ লক্ষ টাকা সাহায্য করল। সংস্থার পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রী কেয়ারস ফান্ডে ২৫ লক্ষ টাকা সাহায্য করেছে ফেডারেশন। এই মহৎ কর্মকাণ্ডে সামিল হতে পেরে আমরা ধন্য।’ এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল বলেন, ‘এতদিন আমরা দেশের জনগণের ভালোবাসা ও সমর্থন পেয়ে এসেছি। আজ এই দুঃসময়ে তাঁদের পাশে দাঁড়ানোটা আমাদের কর্তব্য।’ এআইএফএফের দিল্লির সদর দপ্তর ফুটবল হাউসে গত ১৪ মার্চ থেকেই যাবতীয় কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছে করোনার কারণে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত নতুন কোনও চিন্তাভাবনা করতে নারাজ ফেডারেশন কর্তারা। যার ফলে আই লিগের ভবিষ্যৎ নিয়েও সরকারিভাবে কোনও সিদ্ধান্ত ঘোষণা করতে পারছে না এআইএফএফ। এই এবস্থায় ভারতে থাকা বিদেশি কোচ ও ফুটবলাররা নিজেদের দেশে যেতে পারছেন না। চরম অস্বস্তির মধ্যে রয়েছেন কিবু ভিকুনা, বেইতিয়ারা। 

করোনার আঁচ, কোপ পড়তে পারে বিরাটদের বেতনে 

নয়াদিল্লি, ১ এপ্রিল: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে স্তব্ধ ক্রিকেট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়নি আন্তর্জাতিক ক্রিকেটকে। বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। মারা গিয়েছেন প্রায় ৪২ হাজার মানুষ।  
বিশদ

চাল বণ্টন করতে বেলুড় মঠে সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিশ্রুতি মতো কাজ শুরু করে দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। করোনা ভাইরাসের জেরে জেরবার ভারত। সংক্রমণ ঠেকাতে ২১ দিনের লকডাউন চলছে গোটা দেশে। স্তব্ধ জনপদ। তালা পড়েছে কলকারখানায়। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন দিন-আনা দিন খাওয়া মানুষরা। 
বিশদ

ওয়ার্নের চোখে ভারতসেরা ক্যাপ্টেন সৌরভ 

সিডনি, ১ এপ্রিল: করোনো ভাইরাসের আতঙ্ক ক্রমশ বাড়ছে। গোটা বিশ্ব এখন কোয়ারেন্টাইনে। সাধারণ মানুষের মতো তারকারাও তাই ‘ছুটি’ কাটাতে বাধ্য হচ্ছে। কেউ কেউ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে অনুরাগীদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করছেন। 
বিশদ

ফ্রায়িং প্যান দিয়ে খেলে নিজেকে
তৈরি রাখছেন জকোভিচ 

লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব পন্থা অবলম্বন করলেন নোভাক জকোভিচ। বাড়ির মধ্যে ফ্রায়িং প্যান দিয়ে টেনিস খেললেন সার্বিয়ান তারকাটি। 
বিশদ

করোনা মোকাবিলায় অভিনব প্রয়াস
বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলাম বাটলারের 

লন্ডন, ১ এপ্রিল: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামিল গোটা বিশ্ব। এই মহামারির বিরুদ্ধে রুখে দাঁড়াতে না পারলে মানব সভ্যতা এক কঠিন পরিস্থিতির সম্মুখীন হবে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৯ লক্ষ ।  
বিশদ

ওলিম্পিকস পিছিয়ে যাওয়ায় হতাশ অপূর্বি 

জয়পুর, ১ এপ্রিল: টোকিও ওলিম্পিকসে যোগ্যতা অর্জন করেছিলেন দেশের অন্যতম নামী শ্যুটার অপূর্বি চান্ডেলা। সম্প্রতি গোটা বিশ্বে করোনা ভাইরাসের প্রকোপে টোকিও ওলিম্পিকস এক বছর পিছিয়ে দিয়েছে সংগঠকরা। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটি ঘোষণা করেছে, ২০২১ সালের জুলাইয়ে হবে গেমস। 
বিশদ

২৫ লক্ষ টাকা অনুদান দিল হকি ইন্ডিয়া 

নয়াদিল্লি, ১ এপ্রিল: করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিল হকি ইন্ডিয়া। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লক্ষ টাকা দান করেছে তারা। সংস্থার প্রেসিডেন্ট মহম্মদ মুস্তাক আহমেদ এক বিবৃতিতে বলেছেন, ‘ভারতের মানুষের কাছে সবসময় ভালোবাসা পেয়ে এসেছে হকি। 
বিশদ

ফুটবল ক্লাবগুলিকে সাহায্য করবে ফিফা 

জুরিখ, ১ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে থমকে গিয়েছে গোটা বিশ্ব। সর্বত্র চলছে লকডাউন। এই পরিস্থিতিতে আর্থিক সমস্যার মুখে পড়ছে বিশ্বের প্রায় সব ফুটবল ক্লাবই। আর সেটা মাথায় রেখে ইতিমধ্যে নিজেদের বেতন থেকে অর্থ দান করছেন ফুটবলাররা। 
বিশদ

বাতিল হল উইম্বলডন 

লন্ডন, ১ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে বাতিলই হয়ে গেল এবারের উইম্বলডন। বুধবার অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের পক্ষ থেকে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। প্রথমে দর্শকশূন্য স্টেডিয়ামে এই টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবনা চিন্তা করা হলেও, দিনের পর দিন যেভাবে করোনার জেরে পরিস্থিতি জটিল হচ্ছে তা মাথায় রেখেই এবারের জন্য ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টে বাতিল করার সিদ্ধান্ত নিল আয়োজকরা। 
বিশদ

বিভিন্ন তহবিলে ৮০ লক্ষ টাকা দিলেন রোহিত শর্মা

মুম্বই, ৩১ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামিল সকলেই। কেন্দ্র ও রাজ্য সরকারকে ইতিমধ্যে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সমাজের বিভন্ন স্তরের মানুষ। বাদ নেই ক্রিকটাররাও। 
বিশদ

01st  April, 2020
আর্থিক সঙ্কটের মোকাবিলায়
বেতনের ৭০ শতাংশ ক্লাবকে দিচ্ছেন মেসিরা 

বার্সেলোনা, ৩১ মার্চ: করোনা ভাইরাসের প্রভাবে এক ধাক্কায় থমকে গিয়েছে গোটা বিশ্ব। সর্বত্র চলছে লকডাউন। যার জেরে বন্ধ রয়েছে খেলাও। এর প্রভাব পড়েছে ক্লাবগুলির অর্থনীতিতে। এই দুঃসময়ে ক্লাবের পাশে দাঁড়াচ্ছেন ফুটবলাররা।
বিশদ

01st  April, 2020
অনুদান সংগ্রহের কাজে নামলেন সানিয়া মির্জা 

মুম্বই, ৩১ মার্চ: সারাদেশে ২১ দিনের লকডাউন। জনজীবন প্রায় স্তব্ধ। করোনা ভাইরাসের মোকাবিলায় নাগরিকদের সাহায্যে বিশেষ উদ্যোগ নিলেন ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা।  
বিশদ

01st  April, 2020
ব্রাজিলের স্টেডিয়ামগুলিতে অস্থায়ী হাসপাতাল 

রিও ডি জেনেইরো, ৩১ মার্চ: করোনা ভাইরাসের সামনে অসহায় দেখাচ্ছে সারা বিশ্বকে। কারও কাছেই নেই এই মারণ ভাইরাসের প্রতিষেধক। ইউরোপিয়ান দেশগুলোতে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। অন্যান্য দেশেও সংখ্যাটা কম নয়।  
বিশদ

01st  April, 2020
৩ লক্ষ টাকা সাহায্য করলেন নীরজ চোপড়া 

নয়াদিল্লি, ৩১ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন এশিয়ান গেমসে সোনা জয়ী ভারতের জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। দেশের চরম সঙ্কটকালে নীরজ তিন লক্ষ টাকা আর্থিক সাহায্য করলেন। এরমধ্যে দু’লক্ষ টাকা তিনি দিয়েছেন ‘পিএম কেয়ারস’ ফান্ডে।
বিশদ

01st  April, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: করোনা পরিস্থিতিতে দেশজুড়ে লকডাউন চলাকালীন ১০০ শতাংশ বকেয়া কৃষিঋণ আদায় করে নজির গড়ল কাঁথির দইসাই সমবায় কৃষি উন্নয়ন সমিতি। বকেয়া ১ কোটি টাকার বেশি কৃষিঋণ আদায় করেছে সমিতি। দেশজুড়ে লকডাউন চলায় সকলেই গৃহবন্দি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। এখনও পর্যন্ত তারা সরকারি বিভিন্ন দপ্তরে ৮০ হাজার লিটার স্যানিটাইজার সরবরাহ করেছে।   ...

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ এখনও দ্বিতীয় ধাপে রয়েছে, তৃতীয় ধাপে পৌঁছয়নি। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন একমাত্র পথ, তা কোনওভাবেই শিথিল করা যাবে না। মানুষের বাড়িতে থাকা প্রয়োজন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির ...বিশদ

07:03:20 PM

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়াল 

12:02:29 AM

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 

09:45:51 PM

মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সোহিনীর এক লক্ষ 
করোনা মোকাবিলায় রাজ্য সরকারের পাশে দাঁড়ালেন অভিনেত্রী সোহিনী সরকার। মুখ্যমন্ত্রীর ...বিশদ

08:27:27 PM

দেশে করোনা আক্রান্ত ২৩৩১ জন, মৃত ৭৩: পিটিআই 

07:35:43 PM

রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ জন, নবান্নে জানালেন  মুখ্যসচিব
বিকেল সাড়ে ৪টে নাগাদ করোনা মোকাবিলায় নবান্নে স্পেশাল টাস্ক ফোর্সের ...বিশদ

06:34:00 PM