দেশ

উত্তরপ্রদেশে রেল লাইনে ৬ কেজি ওজনের কাঠের টুকরোর সঙ্গে ট্রেনের সংঘর্ষ, নাশকতার ছক?

লখনউ, ২৬ অক্টোবর: বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল বরেলি-বারাণসী এক্সপ্রেস। রেল লাইনে পড়ে থাকা ৬ কেজি ওজনের একটি কাঠের টুকরোর সঙ্গে সংঘর্ষ যাত্রীবাহী ট্রেনটির। গত বৃহস্পতিবার রাতে উত্তরপ্রদেশে ঘটনাটি ঘটেছে। এই ঘটনার জেরে লাইনের সিগন্যালিং যন্ত্রটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু এত ভারী ওজনের ওই কাঠের টুকরোটি লাইনের উপরে কী ভাবে এল, তা নিয়ে উঠছে প্রশ্ন। এর নেপথ্যে কি রয়েছে কোনও নাশকতার ছক?
রেল সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে ট্রেনটি দিল্লি থেকে লখনউের অভিমুখে যাচ্ছিল। উত্তরপ্রদেশে প্রবেশ করার কিছু সময়ে পরই আচমকা ট্রেনটির সঙ্গে লাইনে পড়ে থাকা দু’ফুট দৈর্ঘ্যের এবং ৬ কেজি ওজনের ওই কাঠের টুকরোটির সংঘর্য হয়। তবে চালকের তৎপরতায় ট্রেনটি সঙ্গে সঙ্গেই থেমে যায়। এরপরই যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। এই ঘটনার জেরে লাইনের সিগন্যালিং যন্ত্রটি ক্ষতিগ্রস্ত হয়। তবে বড়সড় কোনও দুর্ঘটনা ঘটেনি। এই ঘটনার পরেই উত্তরপ্রদেশের মালিহাবাদে একটি অভিযোগ দায়ের করা হয়েছে।
প্রসঙ্গত, এর আগেও উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান এবং মধ্যপ্রদেশে রেল লাইনে বিভিন্ন বস্তু রাখার ঘটনা ঘটেছে। তবে বরাতজোরে কোনওবারই বড়সড় কোনও দুর্ঘটনা ঘটেনি। সম্প্রতি উত্তরপ্রদেশের ললিতপুর জেলায় রেল লাইনে লোহার রড রেখে একটি ট্রেনকে লাইনচ্যুত করার অভিযোগে পুলিস এক জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া বেশ কয়েকদিন আগে, কানপুরে রেললাইনে  গ্যাস সিলিন্ডার রেখে একটি ট্রেনকে বেলাইন করার চেষ্টাও হয়েছিল। অন্যদিকে, গতমাসে মধ্যপ্রদেশের বুরহানপুরে রেললাইন থেকে প্রায় ১০টি ডেটোনেটর উদ্ধার করা হয়। ওই ডেটোনেটরগুলির মাধ্যমে একটি সেনা বোঝাই ট্রেনকে উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল বলে জানা গিয়েছে।
উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার রেলের এই সাম্প্রতিক ঘটনাগুলির তদন্তের জন্য এনআইএ-কে দায়িত্ব দিয়েছে। এর নেপথ্যে কোনও নাশকতার ছক রয়েছে কি না তা খতিয়ে দেখতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে প্রাথমিক তদন্তের পর এনআইএ জানিয়েছে, এখনও পর্যন্ত সুনির্দিষ্ট কোনও তথ্য তাদের কাছে আসেনি। তবে এখনও তদন্ত চলছে।
11h 11m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা