দেশ

বাতিল নিট-পিজি, প্রশ্নপত্র ফাঁসে সিবিআই তদন্তের নির্দেশ, দুর্নীতির চাপ! পদচ্যুত এনটিএ প্রধান

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নিট থেকে নেট, একের পর এক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস কেলেঙ্কারি নিয়ে তোলপাড় দেশ। শপথগ্রহণের ১৫ দিনের মধ্যেই নাজেহাল তৃতীয় এনডিএ সরকার। পরিস্থিতি সামাল দিতে নিট-ইউজি নিয়েও এবার সিবিআই তদন্তের নির্দেশ দিল কেন্দ্র। শনিবার রাতে সরকারিভাবে বিবৃতি  দিয়ে একথা জানানো হয়। পাশাপাশি, বিরোধীদের চাপে সর্বভারতীয় পরীক্ষাগুলির খোলনলচেই বদলে ফেলার পথে কেন্দ্র। আপাদমস্তক পরিবর্তন করা হবে পরীক্ষা নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) কাঠামো। বদলে যাবে পরীক্ষা প্রক্রিয়াও। এমনকী শনিবার কমিটি গঠনের কয়েক ঘণ্টার মধ্যেই এনটিএর ডিজি সুবোধ কুমার সিংকে সরিয়ে পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়ে। সেখানে এলেন ১৯৮৫ ব্যাচের কর্ণাটকের ক্যাডার, অবসরপ্রাপ্ত আইএএস প্রদীপ সিং খারোলা। এই আবহে আজ ফের নিট-ইউজিতে বসছেন গ্রেস নম্বর বাদ যাওয়া পরীক্ষার্থীরা। অন্যদিকে, পরীক্ষার কয়েক ঘণ্টা আগে বাতিল করা হল রবিবারের নিট-পিজি। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। যা নিয়ে কেন্দ্রের সমালোচনায় সরব হন রাহুল গান্ধী।
নিট কেলেঙ্কারি নিয়ে কোণঠাসা মোদি সরকার শেষপর্যন্ত উচ্চ পর্যায়ের কমিটি গঠনের কথা ঘোষণা করেছিল। এদিন আনুষ্ঠানিকভাবে তা তৈরি করা হয়েছে। সাত সদস্যের সেই কমিটির চেয়ারম্যান প্রাক্তন ইসরো চেয়ারম্যান কে রাধাকৃষ্ণণ। দু’মাসের মধ্যে তাদের পরীক্ষা প্রক্রিয়া নিয়ে রিপোর্ট এবং সুপারিশ জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। যে যে বিষয়গুলি তাঁরা খতিয়ে দেখবেন, সেগুলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য—পরীক্ষা ব্যবস্থার প্রস্তুতি থেকে ফলপ্রকাশ পর্যন্ত গোটা কাঠামোকে খতিয়ে দেখা। এবং মাঝপথে কীভাবে তথ্য ফাঁস হওয়া সম্ভব এবং তা রোখার ব্যবস্থা চিহ্নিত করা। এনটিএ-র বর্তমান কাঠামোয় কার কী ভূমিকা, তা বিস্তারিত সমীক্ষা করে দেখবে এই কমিটি। খতিয়ে দেখা হবে প্রশ্নপত্র তৈরির পদ্ধতিও। ডেটা সংরক্ষণের ক্ষেত্রে কী প্রোটোকল ব্যবহার করা হয় এখন? তারপরও তথ্য ফাঁস হওয়ার কী কী সম্ভাবনা থেকে গিয়েছে? এই দুই প্রশ্নের উত্তরও খুঁজবেন কমিটি সদস্যরা। কোথাও ত্রুটি অথবা অনিয়ম চিহ্নিত হওয়ার পর কেউ যদি নালিশ জানায়, তার ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে? কিংবা নালিশ জানানোর নয়া কোনও পদ্ধতির প্রয়োজন রয়েছে কি না, এই সমস্ত বিষয় নিয়ে আগস্ট মাসের মধ্যেই রিপোর্ট ও সুপারিশ দিতে হবে। 
কিন্তু নিট দুর্নীতির আঁতুরঘর কোথায়? কখনও জানা যাচ্ছে বিহার। কখনও গুজরাত, হরিয়ানার দিকে আঙুল। উত্তরপ্রদেশ এবং দিল্লিও যে দুর্নীতির করিডর! জেরায় অভিযুক্তরা জানাচ্ছে বিস্ফোরক সব তথ্য। প্রশ্নপত্র ফাঁস যোগীরাজ্যের স্বাভাবিক প্রবণতা। সেই যোগী সরকারও চাকরি ও কোর্সে ভর্তির পরীক্ষা গ্রহণ করা এজেন্সিগুলিকে ভাগ করে দিয়েছে। একটিই সংস্থা যাতে অনেক পরীক্ষা না নেয়। কিন্তু এরপরেও প্রশ্ন একটাই, এত দেরি কেন? 
‘এনডিএ সরকার’ ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করলেও সন্দেহ ও ব্যর্থতার দায় থেকে রেহাই পাচ্ছে না দু’বারের ‘মোদি সরকার’। এবার না হয় প্রশ্নপত্র ফাঁস, ৩০ লক্ষ টাকায় ডাক্তারির কোর্সে ভর্তির চাবিকাঠি ক্রয়ের বিষয়টি ধরা পড়েছে। কিন্তু কতদিন ধরে এভাবে চলেছে পরীক্ষা-দুর্নীতি? পিছনের দরজা দিয়ে পাশ করা অসংখ্য ‘ডাক্তার’ কি সরকারি রেজিস্ট্রেশন নিয়ে প্র্যাকটিস চালিয়ে যাচ্ছে? অমৃতকালে কী শুরু হয়েছে? জীবন নিয়ে খেলা? 
দুর্নীতির বিরুদ্ধে আশুতোষ কলেজ চত্বরে টিএমসিপির প্রতিবাদ। -নিজস্ব চিত্র
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা