দেশ

পুরীতে মহাধুমধামে পালিত জগন্নাথদেবের স্নানযাত্রা

ভুবনেশ্বর: পুরীতে মহাসমারোহে পালিত হল জগন্নাথ দেবের স্নানযাত্রা। পূণ্যলগ্নের সাক্ষী থাকতে পুরীতে হাজির হয়েছিলেন হাজার হাজার ভক্ত। শনিবার সকালে প্রভু জগন্নাথ, বলভদ্র ও দেবী সুভদ্রার মূর্তি স্নান মণ্ডপে পহণ্ডি (যে পদ্ধতিতে তাঁদের স্নানবেদীতে আনা হয়) সহকারে নিয়ে আসা হয়। সঙ্গে ছিলেন চক্ররাজ সুদর্শনও।  মন্দিরের উত্তর গেটের কাছেই রয়েছে ‘সোনা কূয়ো’। সেখান থেকে আনা ১০৮ কলসি জল দিয়ে তাঁদের স্নান করানো হয়। স্নান বেদীতে ঢালার আগে ওই জলে ভেষজ, সুগন্ধীও যুক্ত করেন সেবাইতরা। জানা গিয়েছে, জগন্নাথ দেবকে ৩৫ কলসি জল দিয়ে স্নান করানো হয়। একইভাবে বলভদ্র, সুভদ্রা ও চক্ররাজ সুদর্শনের জন্য বরাদ্দ থাকে ৩৩, ২২ ও ১৮ কলসি জল। সবমিলিয়ে ১০৮ কলসি। এই স্নানযাত্রার মধ্যে দিয়েই বার্ষিক রথযাত্রা উত্সবের সূচনা হয়ে গেল। সাধারণত জৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতেই স্নানযাত্রা অনুষ্ঠিত হয়। যে কারণে এই পূর্ণিমাকে ‘স্নান পূর্ণিমা’ও বলে। 
জগন্নাথ গবেষক পণ্ডিত সূর্যনারায়ণ রথশর্মা জানিয়েছেন, স্নানের অনুষ্ঠান শেষ হতেই মণ্ডপ ঝাড় দেন গজপতি মহারাজ। এই প্রথার নাম ‘ছেড়া পহরা’। তারপরই জগন্নাথ দেব সহ সকলকে গজানন বেশে সাজানো হয়। কথিত আছে, ১০৮ কলসি জলে স্নানের পর অসুস্থ হয়ে পড়েন জগন্নাথ দেব সহ অন্যারা। তাই স্নান সম্পন্ন হতে চারজনকেই ‘অনসর গৃহে’ ১৪ দিন নিভৃতবাসে রাখা হয়। এই সময় ভক্তরা দর্শনের সুযোগ পান না। ‘সুস্থ’ হয়ে উঠে নেত্রদান উৎসবের পর নবযৌবন বেশে রথে জগন্নাথ দেব ভক্তদের দর্শন দেন। আষাঢ়ের শুক্লা দ্বিতীয়া তিথিতে। 
 এদিন জগন্নাথ দেবের স্নানযাত্রা উপলক্ষ্যে মন্দির চত্বর সহ পার্শ্ববর্তী এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রায় দু’হাজারের বেশি পুলিসকর্মী ও আধিকারিক মোতায়েন করা হয়েছিল।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা