দক্ষিণবঙ্গ

বৃষ্টির ভ্রুকুটির মধ্যেই চলছে কালীমূর্তি নির্মাণ

সংবাদদাতা, সিউড়ি: আকাশের মুখ ভার। পুজোর পরও পিছু ছাড়ছে না বৃষ্টি। তাই তড়িঘড়ি দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো শেষ হতেই মৃৎশিল্পীদের বাড়িতে বাড়িতে কালীপুজোর প্রস্তুতি শুরু হয়েছে জোরকদমে। যদিও মৃৎশিল্পীদের দাবি, যেহেতু দুর্গাপুজোর তুলনায় কালীপুজো বেশি হয়, তাই দুর্গাপুজোর দু’ মাস আগে থেকেই অনেকে বেশকিছু কালী প্রতিমা বানিয়ে রেখেছেন। অনেকে দুর্গাপুজোর কাজ শেষ করেই কালী প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন। আকাশে খামখেয়ালি ভাব দেখেই তাঁরা আগে ভাগে কালী প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন বলে তাঁদের দাবি। সিউড়ির পুলিস লাইন, সুরিপুকুর পাড়া, হাটজন বাজার, ১-এর পল্লি মোড় সহ একাধিক জায়গায় শিল্পীদের বাড়িতে এখন জোরকদমে চলছে কালী প্রতিমা তৈরির কাজ। শিল্পীদের অনেকের অভিযোগ, তাদের নিজেদের নির্দিষ্ট কোনও জায়গা নেই। অন্যের জায়গা ভাড়া নিয়ে তাঁরা প্রতিমা তৈরির কাজ করেন। তাই এক সঙ্গে বেশি সংখ্যক কালী প্রতিমা কম সময়ের মধ্যে একটি জায়গায় বানানো একেবারেই সম্ভব হয় না। তাছাড়া এখন বৃষ্টির কোনও সময়জ্ঞান নেই। সেই কারণেই তাঁরা আগাম কালী প্রতিমা তৈরির প্রস্তুতি নিয়েছেন। পুজোর পর গত দু’-তিনদিন ধরে বীরভূমের আকাশ মেঘলা থাকছে অধিকাংশ সময়ে। বুধবার সিউড়িতে বৃষ্টি না হলেও রাতের দিকে ব্যাপক মেঘের গর্জন শোনা যায়। সেই মেঘের গর্জন দেখে অনেকেই নিশ্চিত ছিলেন রাতের মধ্যে হয়তো ব্যাপক বৃষ্টি হবে। কিন্তু তা না হলেও মৃৎশিল্পীরা মেঘের এই খামখেয়ালি আচরণে ভরসা পাচ্ছেন না। 
সিউড়ি পুলিস লাইনের এক মৃৎশিল্পী সমীর পাল বলেন, পুজোর সময়ে আমাদের দারুন কষ্টের মধ্যে দিয়ে প্রতিমা তৈরি করতে হয়। আমাদের স্থায়ী কোনও স্টুডিও নেই। অন্যের জায়গায় ভাড়া নিয়ে কাজ করি। বৃষ্টি হলে কোনও রকমে ত্রিপল ঢাকা দিয়ে প্রতিমাগুলি রক্ষার চেষ্টা করি। তাই মেঘের এই খামখেয়ালির আচরণে কালী প্রতিমা আগে থেকেই তৈরি শুরু করেছি। আমি বৈশাখ মাস থেকেই কালীর বেশকিছু মূর্তি গড়ে রেখেছি। এবার মোট ৩৫টি কালী প্রতিমা তৈরি করছি। কিছু বানানো হয়েছে। আরও সর্বজনীন পুজোর বেশকিছু কাজ বাকি আছে। দুর্গাপুজোর পরই কাজ শুরু করে দিয়েছি। তা না হলে এই ১৫ দিনের মধ্যে সব প্রতিমা সময় মতো দেওয়া সম্ভব হবে না। 
সিউড়ি সুরিপুকুর পাড়ার এক শিল্পী পরেশ পাল বলেন, আমি কিছুদিন আগে থেকেই কালী প্রতিমা তৈরির কাজ শুরু করেছি। এবার আমি প্রায় ২২টি কালী প্রতিমা তৈরি করব। শ্রমিকের সংকট রয়েছে। তাই কম শ্রমিক নিয়ে আগেভাগে শুরু না করলে সঠিক সময়ে কালী প্রতিমা দিতে পারব না। তারপর আকাশের তো ভরসা নেই। কখন যে বৃষ্টি নামাবে তার ঠিক নেই। সেই কারণেই আগে থেকে কালী প্রতিমা তৈরির কাজ শুরু করেছি।   
38m 48s ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা