দক্ষিণবঙ্গ

হাসপাতালে কর্মবিরতি চুটিয়ে প্র্যাকটিস প্রাইভেটে

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: এমএস করার জন্য বিভিন্ন সরকারি হাসপাতালে বন্ডে থাকা চিকিৎসকরা বর্ধমানের নবাবহাট এবং খোসবাগানের বিভিন্ন নার্সিংহোমে চুটিয়ে প্র্যাকটিস করছেন। নিয়ম অনুযায়ী তাঁদের সরকারি হাসপাতালে চিকিৎসা করতে হয়। পড়াশোনার সমস্ত খরচ সরকার বহন করে। তার পরিবর্তে সরকারের সঙ্গে তাঁদের চুক্তি করতে হয়। সেই চুক্তি মেনে হাসপাতালে রোগী দেখার কথা তাঁদের। কিন্তু সেটা না করে তাঁরা বেশিরভাগ সময় দক্ষিণবঙ্গের মেডিক্যাল হাব বর্ধমানে কাটাচ্ছেন বলে অভিযোগ। 
স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আরামবাগ মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্তব্যরত  তিন-চারজন বন্ডে থাকা চিকিৎসক বর্ধমানের বিভিন্ন নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসা করছেন। তাঁদের নামে বোর্ড লাগানো রয়েছে। এছাড়া সিউড়ি জেলা হাসপাতাল, রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে বন্ডে থাকা চিকিৎসকরাও একই পন্থা নিয়েছিলেন। পূর্ব বর্ধমান জেলা পরিষদের জনস্বাস্থ্য দপ্তরের কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায় বলেন, যাঁরা বন্ডে রয়েছেন তাঁরা বাইরে প্র্যাকটিস করতে পারেন না। তাঁদের বেশিরভাগ সময় হাসপাতালেই থাকতে হয়। বিশেষ করে মেডিক্যাল কলেজ হাসপাতালে বন্ডে থাকা চিকিৎসকরা সেটা পারেন না। তারপরও তাঁরা জেলার নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতালগুলিতে প্র্যাকটিস করে মোটা টাকা আয় করছেন। তাঁদের আবার কয়েকজন বিদ্রোহী সেজে ‘জাস্টিস’ চেয়ে সরব হচ্ছেন। কিন্তু তাঁদের বিচার কে করবে? সরকারি হাসপাতালের গরিব রোগীদের চিকিৎসা না করে তাঁরা বঞ্চিত করছেন। এইসমস্ত চিকিৎসকদের তালিকা তৈরি করে পদক্ষেপ নেওয়া হবে। 
স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, বর্ধমানের খোসবাগান এবং নবাবহাটে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার রোগীরা চিকিৎসা করাতে আসেন। রোগী আনার জন্য দালাল রয়েছে। রোগীর অভাব না থাকায় বন্ডে থাকা চিকিৎসকদের অনেকেই বেশিরভাগ সময় এখানেই থেকে যান। এক আধিকারিক বলেন, ‘ম্যানেজ’ করার রাস্তা বন্ধ হওয়া দরকার। বন্ডে থাকা চিকিৎসকদের অনেকে ম্যানেজ করেই বর্ধমানে থাকছেন। তাঁরা কয়েক ঘণ্টা ডিউটি করেই দায় সারছেন। অথচ এমএস করার জন্য সরকার মোটা অঙ্কের টাকা খরচ করে। নার্সিংহোম অ্যাসোসিয়েশনের পক্ষে শেখ আলহাজউদ্দিন বলেন, হাসপাতালে ডিউটি করা সকলেরই উচিত। স্বাস্থ্যদপ্তরের আর এক আধিকারিক বলেন, বন্ডে থাকা কয়েকজন চিকিৎসক খুব ভালো পরিষেবা দেন। তাঁরা ডিউটি করার পর বাড়তি সময় বাইরে প্র্যাকটিস করেন। তাতে তেমন সমস্যা হয় না। কিন্তু কয়েকজন হাসপাতালে নাম কা ওয়াস্তে ডিউটি করেন। তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া দরকার। তাঁরা নিজেরা অন্যায় করে জাস্টিস চেয়ে গলা ফাটাচ্ছেন। এটা চলতে পারে না। বন্ডে থাকার সময় সরকার তাঁদের মোটা অঙ্কের বেতন দেন। তারপরও বাইরে প্র্যাকটিস করে তাঁরা প্রতি মাসে কয়েক লক্ষ টাকা আয় করছেন। দূরের জেলায় পোস্টিং থাকলেও তাঁরা বর্ধমানে থাকতেই পছন্দ করছেন। রোগীর আত্মীয়রা বলেন, এই সমস্ত চিকিৎসকদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া দরকার। তাঁদেরও বিচার হওয়া দরকার।
4h 4m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা