দক্ষিণবঙ্গ

কালীপুজোর আগে কাগজের জবার মালা চাঁদমালা তৈরির কাজ চলছে জোরকদমে

সংবাদদাতা, কালনা: আর কয়েকদিন বাদেই কালীপুজো। তাই কালনায় কাপড়, প্লাস্টিক, জরি, চায়না পেপার দিয়ে জবার মালা তৈরির কাজ চলছে জোরকদমে। মালা ও চাঁদমালা তৈরিতে ব্যস্ত কালনা শহর ও শহরতলির কয়েকশো মহিলা ও পুরুষ কর্মী। এই কাজে পুরুষ কর্মীদের থেকে মহিলা কর্মীর সংখ্যা বেশি। পুরুষরা কাঁচামাল আদান প্রদান ও ভারী ডিজাইনের ক্ষেত্রে কাজ করেন। এই শিল্পে কাঁচামাল হিসাবে ব্যবহার করা হয় জরি, চায়না পেপার, ফোম, থার্মোকল, রঙিন সিট পেপার, রেশম সুতো ও চুমকি প্রভৃতি। কাঁচামাল আসে কলকাতা থেকে। আগে প্লাস্টিক সিট পেপারের মালার চাহিদা থাকলেও এবার রেশমি সুতো ও চায়না লাল পেপারের জবার মালার সবচেয়ে বেশি চাহিদা। চাঁদমালার ডিজাইনেও এসেছে বৈচিত্র। আগে শোলা ও চুমকি দিয়ে তৈরি চাঁদমালার চাহিদা বেশি ছিল। এখন রং বেরঙের জরি, চুমকি ও থার্মোকলের পেপার ব্লক দিয়ে তৈরি চাঁদমালার চাহিদা বেশি। ইতিমধ্যে মালিকরা কাঁচামাল কিনে শিল্পীদের বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছেন। শিল্পীরাও রাতদিন এক করে কারখানায় গিয়ে কিংবা ঘরে বসে কাজ করে চলেছেন। চাহিদা থাকায় কালনা শহর ও শহরতলিতে বেশ কয়েকটি কারখানা গড়ে উঠেছে। জবার মালা ও চাঁদমালা রাজ্য ছাড়িয়ে ভিনরাজ্যে পাড়ি দিচ্ছে। হাতে সময় কম, তাই অর্ডার অনুযায়ী দোকানে দোকানে পাইকারি মাল পাঠানোর কাজও শুরু করেছে কারখানাগুলি।
কালনা শহরের বারুইপাড়া এলাকার এমন একটি কারখানার মালিক ষাঠোর্ধ্ব মঞ্জু পাল বলেন, ত্রিশ বছর আগে সাড়ে তিনশো টাকা নিয়ে মালা তৈরির কাজ শুরু করেছিলাম। পাড়ার কয়েকজন মহিলাকে সঙ্গে নিয়ে অর্ডার অনুযায়ী মালা তৈরি করে কলকাতায় সাপ্লাই দিতাম। আজ প্রায় পাঁচশো মহিলা আমার থেকে কাজ নিয়ে গিয়ে মালা তৈরি করে উপার্জন করছেন। সংসারের কাজ সামলে রোজগার ভালোই হয়। বছর কয়েক আগে এই শিল্পে ভাটা পড়েছিল। এখন  চারিদিকে বারোয়ারি ও বাড়ির পুজোর সংখ্যা বেড়েছে। কালীপুজোর আগে জবার মালা বিশেষভাবে তৈরি হয়। জবার মালাগুলি এতটাই সুন্দর যে, আসল মালার থেকে নকল জবার মালায় ক্রেতাদের নজর পড়বে বেশি। এখন বয়স হয়েছে, তাই দুই ছেলেই ব্যবসার হাল ধরেছে। তথাপি মেয়েদের কাজের খুঁটিনাটি আমাকেই শিখিয়ে দিতে হয়। 
শিল্পী পদ্মরানি দাস, মানি দাস বলেন, সংসারের কাজ করে জবার মালা সহ অন্যান্য মালা ও চাঁদমালা তৈরি করি। বছরের অন্য মাসগুলিতে কাজের চাপ না থাকলেও পুজোর এক-দুই মাস আগে থেকে চাহিদা বাড়ে। কার্তিক পুজো পর্যন্ত ভালো রোজগার হয়।-নিজস্ব চিত্র
4h 4m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা