দক্ষিণবঙ্গ

রীতি মেনে সর্প দর্শনের পর দণ্ডপাট পাড়ায় শুরু মনসাপুজো

সংবাদদাতা, ঘাটাল: নদীতে সাপের দর্শন পাওয়ার জন্য কংসাবতী নদীর পাড়ে কয়েক শ’ মানুষের ভিড়। প্রত্যেক বছর আশ্বিনের সংক্রান্তিতে দাসপুর থানার দাদপুরের দণ্ডপাট পাড়ার মনসা পুজোর ঘট ডোবানোর সময় সকাল থেকে নদী পাড়ে ওই ভিড় দেখে অনেকেই অবাক হন। বৃহস্পতিবারও ওই ঘটনার ব্যতিক্রম হল না। কিছু মানুষ নদীর জলে হাত জড়ো করে রয়েছেন, বাকিরা নদীর পাড়ে। যেকোনও প্রকারে একটি সাপের দর্শন পাওয়াই সবার উদ্দেশ্য ছিল। দীর্ঘক্ষণ প্রতীক্ষার পর সেই উদ্দেশ্য সফল হয়। 
বেশ কয়েক বছর ধরেই আশ্বিন সংক্রান্তিতে দণ্ডপাট পাড়ায় মনসা পুজোর আয়োজন হয়ে আসছে। পুজো কমিটি সূত্রে জানা গিয়েছে, পুজোর সূচনা থেকেই স্বপ্নাদেশ মতো মন্দির থেকে বেশ কিছুটা দূরে কংসাবতী নদীতে পুজোর ঘট ডুবতে যেতে হয়। নদীর ঘাটে মন্ত্রপাঠের পরই নদীতে একটি সাপ দেখতে পাওয়া যায়। তারপর নদী থেকে পুজোর ঘট ডুবিয়ে শোভাযাত্রা সহযোগে মন্দির এলাকায় আসা হয়। পুজো কমিটির সম্পাদক তথা পুরোহিত অনিমেষ দণ্ডপাট জানান, শুধু তাই নয়। মন্দিরে ঘট নিয়ে আসার পরও অনুরূপ একটি সাপ দেখার পর পুজোপাঠ শুরু করা হয়। 
এদিনও তাই হয়েছিল। সকালে ঘট ডোবানোর জন্য কংসাবতী নদীর পাড়ে ভিড় জমান বেশ কয়েক শ’ মানুষ। নদীতে প্রাথমিক পুজোপাঠের পর অপেক্ষা শুরু হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, এবার যে কোনও কারণেই সাপের দেখা মিলতে অনেকটা সময় লাগে। পরে দেরিতে হলেও সাপের দর্শন মিলেছিল। তারপরই ঘট মন্দিরে আনা হয়।
3h 3m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা