দক্ষিণবঙ্গ

৪০ টাকা কেজি দামে চাষিদের থেকে ‘সুখসাগর’ পেঁয়াজ কিনবে কৃষিদপ্তর

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: ৪০ টাকা কেজি দরে চাষিদের থেকে পেঁয়াজ কিনবে রাজ্যের কৃষি বিপণন দপ্তর। বর্তমানে চাষিরা যখন ১০-২০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করতে একপ্রকার বাধ্য হচ্ছেন তখন রাজ্যের এই উদ্যোগে চাষিরা উপকৃত হবেন। মূলত ‘সুখসাগর’ ভ্যারাইটির পেঁয়াজ কেনা হবে বলে জানা গিয়েছে। রাজ্য সরকারকে পেঁয়াজ বিক্রি করার ২৪ ঘণ্টার মধ্যেই চাষির অ্যাকাউন্টে টাকা ঢুকে যাবে। শুধু তা-ই নয়, চাষিদের সুবিধার্থে কৃষি বিপণন দপ্তর তাঁদের বাড়ি থেকেই পেঁয়াজ কিনে আনবে। 
কিন্তু পেঁয়াজ চাষের মরশুমের শেষে কেন এই উদ্যোগ, তা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ এতদিনে সিংহভাগ চাষিই পেঁয়াজ বিক্রি করে দিয়েছেন। অনেকেই পেঁয়াজের সঠিক মূল্য পাননি। তাই এই সময়ে কত পেঁয়াজ চাষিরা রাজ্য সরকারকে বিক্রি করতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে। যদিও কৃষি বিপণন দপ্তরের দাবি, এখনও অনেক চাষি সঠিক দাম পাওয়ার জন্য পেঁয়াজ মজুত করে রেখেছেন। তাঁরা রাজ্য সরকারের এই উদ্যোগে লাভবান হবেন। বিপণন দপ্তরের পাশাপাশি উদ্যান পালন বিভাগও এই কর্মসূচির সঙ্গে যুক্ত হয়েছে।  নদীয়া জেলা উদ্যানপালন দপ্তরের আধিকারিক হৃষিকেশ খাড়া বলেন, পূর্ব বর্ধমানের পাশাপাশি নদীয়া জেলাতেও পেঁয়াজ চাষ ভালো হয়। সুখসাগর পেঁয়াজ চাষ এখানে বেশি হয়। বর্ষাকালীন পেঁয়াজ চাষ হয়েছে। এখন চাষিরা পেঁয়াজ বিক্রি করছেন। এই কর্মসূচির ফলে চাষিরা বিশেষভাবে উপকৃত হবেন। 
নদীয়া জেলা কৃষি বিপণন দপ্তরের এক আধিকারিক বলেন, সুফল বাংলা আউটলেটের জন্য এই পেঁয়াজ কেনা হচ্ছে। আমরা পেঁয়াজ কিনে সিঙ্গুরে পাঠিয়ে দিচ্ছে। চাষিদের বাড়িতে গিয়ে পেঁয়াজ কেনার কাজ শুরু হয়েছে। চাষিরা উৎসাহিত হয়ে পেঁয়াজ বিক্রি করছেন। কারণ এর ফলে তাঁরা ফসলের সঠিক মূল্য পাচ্ছেন। 
উদ্যান পালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, নদীয়া জেলাতে পাঁচ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়। তার প্রায় ৯৫ শতাংশ জমিতেই সুখসাগর পেঁয়াজ চাষ করা হয়। প্রতি বছর প্রায় এক লক্ষ টন পেঁয়াজ উৎপাদন হয় নদীয়া জেলায়। মূলত কৃষ্ণনগর, হাঁসখালি, নাকিশপাড়া ইত্যাদি ব্লকে এই পেঁয়াজ চাষ হয়। বর্ষাকালীন পেঁয়াজ চাষের পাশাপাশি শীতকালে পেঁয়াজ চাষ ভালো হয়। সম্প্রতি বর্ষাকালীন পেঁয়াজ চাষ শেষ হয়েছে। বর্তমানে চাষিরা সেই পেঁয়াজ বিক্রি করছেন বিভিন্ন জায়গায়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, পেঁয়াজ বিক্রি করে চাষিরা পর্যাপ্ত দাম পাচ্ছেন না। চাষিরা ১০ থেকে ২০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। অথচ সেই পেঁয়াজ খোলা বাজারে বিক্রি হচ্ছে প্রায় ৫০ টাকা কেজি দরে। অর্থাৎ চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যার জন্যই রাজ্য সরকারের তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে একটা শর্ত রাখা হয়েছে, প্রতিটি পেঁয়াজের ওজন অন্ততপক্ষে ৩৫ গ্রাম হতে হবে। রাজ্য সরকারের তরফ থেকে পেঁয়াজ কেনার ২৪ ঘণ্টার মধ্যেই তার দাম কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে। জানা গিয়েছে, ইতিমধ্যেই নদীয়া জেলার চাষিদের থেকে প্রায় ৪০ টন পেঁয়াজ কেনা হয়েছে।
22d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা