দক্ষিণবঙ্গ

নবদ্বীপে ৫ নম্বর ওয়ার্ডের দু’শোর বেশি পরিবার এক মাস জলবন্দি

সংবাদদাতা, নবদ্বীপ: বর্ষায় বৃষ্টির জলে প্রায় এক মাস ধরে জলবন্দি নবদ্বীপ পুরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের দুশোর বেশি পরিবার। প্রতাপনগরের বড় প্লট, বিন্দুনাথপুর, দেবরাজপুর, কল্পতরু পাড়া, লিঙ্ক রোড, বরিশাল পাড়া, মহাপ্রভু কলোনি সহ পার্শ্ববর্তী এলাকার প্রতিটি বাড়িই জলমগ্ন অবস্থায় রয়েছে। দীর্ঘদিন ধরে জমে থাকা পচা জলের দুর্গন্ধ বেড়েই চলেছে। বিভিন্ন পোকামাকড় আর সাপের ভয়ে সিঁটিয়ে থাকতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। জলবন্দি মানুষের অভিযোগ, বিষয়টি বার বার স্থানীয় পুর প্রতিনিধি ও পুরসভাকে জানানো হয়েছে।
এব্যাপারে নবদ্বীপ পুরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ঝন্টুলাল দাস বলেন, ওয়ার্ডের প্রায় আড়াইশোটি পরিবারের বাড়িতে জল জমেছে। এই সব নিচু জায়গায় কোনও নিকাশি ব্যবস্থা নেই। গঙ্গার জল না কমলে এখানকার জল নামে না। এখানে জল বের হওয়ার কালভার্টের মুখ বন্ধ হয়ে গিয়েছে নতুন সব বাড়ি হচ্ছে। বড় প্লটে চারটে, বরিশাল পাড়ায় দু’টো এবং প্রতাপনগর মাথাপুর একটি সহ মোট সাতটি পাম্প চালিয়ে জল ফেলার কাজ চলছে। ওই এলাকায় ড্রেন করার প্রয়োজন। ইতিমধ্যে প্রাথমিক সার্ভের কাজ হয়ে গিয়েছে। দ্রুত সেই কাজ শুরু হবে। আশাকরি সামনের বছর এই এলাকায় আর জল জমবে না। জানা গিয়েছে, ওই ওয়ার্ডের বাসিন্দাদের চাহিদা মেনে পাড়ায় পাড়ায় তৈরি হয়েছে নতুন ঢালাই রাস্তা। আর এই রাস্তা তৈরির ফলে রাস্তার দু’ধারের বাড়িগুলি অনেক নিচু হয়ে গিয়েছে। 
দেবরাজপুরের বাসিন্দা পেশায় টোটো চালক দুলাল মিত্র বলেন, এবছর এত বৃষ্টি হয়েছে যে, সেই জল বের হওয়ার কোনও জায়গা নেই। পাম্প দিয়ে জল ফেলার ব্যবস্থা করা হলেও রাস্তার এদিকের জল অন্যদিকে ফেলতে দিচ্ছেন না কিছু বাসিন্দা। সেজন্য টোটো রাখার জন্য আলাদা মাচা করে উঁচু করে রাখতে হয়েছে। এলাকা জুড়ে জল বেড়েছে। বড় বড়  সাপের উপদ্রব। একই সঙ্গে বেড়েছে মশার ব্যাপক উৎপাত। বুধবার দুপুরে সামান্য কিছু ব্লিচিং ছিটিয়ে দিয়ে গিয়েছে। দেবরাজপুর বাসিন্দা সুমন দাস বলেন, জল বের হওয়ার কোনও ড্রেন নেই। জমা জলের পচা দুর্গন্ধ আর মশা ও সাপের উপদ্রব হচ্ছে। 
প্রতাপনগর বড় প্লটের বাসিন্দা জয়দেব দেবনাথ বলেন, আমাদের বাড়িতে এক মাসের বেশি জল দাঁড়িয়ে। একটু কমে যাওয়ার পরে আবার যখন বৃষ্টি হচ্ছে, তখন আবার জল বেড়ে যাচ্ছে।  এই জল ফেলার কোনও জায়গা নেই। এই এলাকায় বেশ কিছু ডোবা ছিল, সেগুলো ভর্তি হয়ে গিয়েছে। পরিবার নিয়ে খুবই কষ্টের মধ্যে আছি।
৩ নম্বর শিশু শিক্ষাকেন্দ্রের সহায়িকা বছর ৬৫-র মিনতি গুঁই বলেন, এখানকার শিশু শিক্ষাকেন্দ্রটির ভেতরে হাঁটুর ওপর জল। প্রায় ৪২ জন ছাত্রছাত্রী আছে। এখন ক্লাস হচ্ছে না। তবে এখন অন্য জায়গায় মিড ডে মিল রান্না করতে হচ্ছে। জলের জন্য ছোট ছোট বাচ্চারা কেউ স্কুলে খাবার নিতে আসছে না। তাদের বাবা-মা অথবা বাড়ির কেউ এসে খাবার নিয়ে যাচ্ছেন।
প্রতাপনগরের বাসিন্দা নারায়ণচন্দ্র সাহা বলেন, পাঁচ নম্বর ওয়ার্ডের এই এলাকায় অনেক গলি আছে। প্রতিটা গলির ভেতরের রাস্তা, বাড়ির উঠোন, সর্বত্র জল। এখন জল থেকে বাঁচতে গেলে একটাই উপায় ঢালাই রাস্তাগুলো একটু উঁচু করে দিয়ে পাশ দিয়ে ড্রেন তৈরি করতে হবে।
22d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা