দক্ষিণবঙ্গ

উত্তরাখণ্ডের পড়ুয়াদের ডোকরার কাজ শেখাচ্ছেন আউশগ্রামের শিল্পী

সংবাদদাতা, কাটোয়া: উত্তরাখণ্ডের দুই স্কুলের পড়ুয়াদের আউশগ্রামের ডোকরা শিল্পের কাজ শেখানো হচ্ছে। পড়াশুনার সঙ্গেই তাঁদের নানা ভাস্কর্য শিল্পও শেখানো হচ্ছে। আউশগ্রামের ডোকরা শিল্পী সুরেশ কর্মকারকে নিয়ে গিয়ে সেখানকার পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। চীন, মিশর, মালয়েশিয়া, নাইজেরিয়া এবং মধ্য আমেরিকায় আদিম মানবদের মতো ‘লস্ট ওয়াক্স কাস্টিং’ পদ্ধতিতেই ডোকরার কাজের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 
এমন পদ্ধতিতে ডোকরার মডেল তৈরি দেশের আদিবাসী সম্প্রদায়ের মধ্যেও চালু আছে। আউশগ্রামের দ্বারিয়াপুর গ্রামের ডোকরা শিল্পীরাও এই ঐতিহ্যের ভাগীদার। কল্পনা, বৈচিত্র্য এবং কারিগরি তিনটিই একসঙ্গে এসে মিশেছে গ্রামের এই লোকশিল্পে। ‘লস্ট ওয়াক্স কাস্টিং’ পদ্ধতিতে ডোকরার নানা মডেল তৈরি হয়। আউশগ্রাম-১ ব্লকের দিগনগর-২ পঞ্চায়েতের দ্বারিয়াপুর গ্রাম ডোকরা শিল্পের জন্য বিখ্যাত। দেশ-বিদেশে খ্যাতি অর্জন করেছেন এখানকার শিল্পীরা। গ্রামের বাসিন্দা রামু কর্মকার সহ পাঁচজন শিল্পী তাঁদের কাজের জন্য রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন। সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রচুর মানুষ আউশগ্রামের এই দ্বারিয়াপুর গ্রামে ডোকরা শিল্পীদের কাছে আসেন। তাঁদের কাছে কাজ শেখেন, আবার শিল্পের খুঁটিনাটি সম্বন্ধে তালিম নিয়ে যান। 
কয়েকদিন ধরে উত্তরাখণ্ডের দেরাদুনে প্রশিক্ষণ দিতে গিয়েছেন শিল্পী সুরেশ কর্মকার। উত্তরাখণ্ডের দেরাদুনে ‘দি দুন স্কুল’ ও ‘ইউনিসন ওয়ার্ল্ড স্কুল’ এর  পড়ুয়াদের কীভাবে ডোকরার নানা মডেল তৈরি করতে হয়, তা শেখানো হচ্ছে। মাটির ছাঁচ তৈরি করে সেখানে ধাতু গলিয়ে ঢেলে ডোকরার নানা মডেল কীভাবে তৈরি করতে হয়, সবই শিখিয়ে দেওয়া হচ্ছে। পড়ুয়ারাও পড়াশুনার পাশাপাশি বাংলার এমন ঐতিহ্যের ভাস্কর্য শিল্প শিখছেন, তা কল্পনাতীত। দেরাদুনের  ‘ইউনিসন ওয়ার্ল্ড স্কুল’ এর ভাস্কর শিক্ষক সত্যব্রত হালদার বলেন, আমি নিজে শান্তিনিকেতনে পড়াশুনা করেছি। তখন থেকেই ডোকরা শিল্পের কথা জানতাম। কিন্তু এত সুন্দর কাজ ভাবতে পারিনি। আশা করি, এখনকার ছাত্রছাত্রীরাও আকৃষ্ট হবে। তাই আউশগ্রামের শিল্পীকে আমাদের স্কুলে নিয়ে এসে প্রশিক্ষণ কর্মশালা করছি। সকাল থেকেই পড়ুয়ারা আগ্রহের সঙ্গে ডোকরা শিল্পের কাজ শিখছে। 
সুরেশবাবু বলেন, উত্তরাখণ্ডের দু’টি স্কুলের পড়ুয়াদের ডোকরার নানা মডেল তৈরির কাজ শেখালাম। সকলেই খুব আগ্রহের সঙ্গে শিখছে। 
আউশগ্রামের শিল্পীদের দাবি, ডোকরার গোল্ডেন পালিশের কাজ দ্বারিয়াপুরের শিল্পীরা খুব একটা জানেন না। তাছাড়া এখানে পালিশের মেশিনও নেই। বাঁকুড়া জেলার কয়েকজন শিল্পী ডোকরার মডেল তৈরিতে গোল্ডেন পালিশ করছেন। তাই তাঁদের সঙ্গে পাল্লা দিতে হিমশিম খাচ্ছেন আউশগ্রামের শিল্পীরা। আমাদের যদি পালিশের প্রশিক্ষণ থাকত, তাহলে বর্তমান বাজারে ক্রেতাদের চাহিদা পূরণ করতে পারতাম। সেটা আমরা জেলা শিল্পদপ্তরকে জানিয়েছি। -নিজস্ব চিত্র
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা