দক্ষিণবঙ্গ

পুলিস লাঠি দিয়ে ঢাল বাজাতেই প্রাণপণে ছুট

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: দৃশ্য ১— পুলিসকে লক্ষ্য করে তখন স্লোগান চলছে। সেন্ট্রাল অ্যাভিনিউ-এম জি রোড ক্রসিং। কলেজ স্ট্রিটের দিকে রয়েছেন একদল বিক্ষোভকারী। হাওড়ার দিকে পুলিস বাহিনী। ঘড়িতে তখন দুপুর আড়াইটে। বিক্ষোভকারীরা একটু এগিয়ে গেলেন। সঙ্গে সঙ্গে পুলিসও প্রস্তুত। কয়েকশো বাহিনী। তাঁদের হাতে লাঠি ও ঢাল। সঙ্গে কাঁদানে গ্যাসের সেল ভর্তি বাক্স। আচমকা বিক্ষোভকারীদের ধাওয়া করলেন পুলিস কর্মীরা। লাঠি দিয়ে সজোরে ঢাল বাজাতে শুরু করলেন তাঁরা। মুখে আওয়াজ করে উঠলেন—‘এই, ধর, ধর’! ঢালের শব্দ শুনেই প্রাথমিক ভাবে ভ্যাবচাকা খেয়ে আন্দোলন ভুলে প্রাণপণে উল্টোদিকে দৌড় দিলেন বিক্ষোভকারীরা। কেন এভাবে দৌড় দিলেন? একজন বললেন, ‘আওয়াজ শুনে প্রথমে ভেবেছিলাম কারও পিঠের উপর লাঠি পড়ছে!’ সুতরাং এক কৌশলেই কাজ হাসিল পুলিসের। 
দৌড়তে দৌড়তে বিক্ষোভকারীরা এম জি রোড ক্রসিং থেকে কলেজ স্ট্রিটের দিকে কিছুটা এগিয়ে এলেন। যাঁরা কলেজ স্ট্রিট চত্বরে এলেন, তাঁরা হাঁপাতে হাঁপাতে তখন একে অপরকে বলছেন—‘বাবা,আজ জোর বেঁচে গেলাম। দুম দুম করে কীরকম পেটানোর শব্দ হচ্ছিল! কোনওরকমে পালিয়ে এসেছি’!
দৃশ্য ২— তখন দুপুর দেড়টা। স্ট্র্যান্ড রোড থেকে এমজি রোডে ঢোকার মুখে একদল বিক্ষোভকারী। আচমকা পুলিসের একটি বাহিনী তেড়ে গেল। পুলিস তখন অনেক দূরে। কিন্তু, পুলিসকে আসতে দেখে বিক্ষোভকারীরা দৌড়ে পালিয়ে গেলেন রবীন্দ্র সরণির এম জি রোড ক্রসিংয়ের দিকে। যে যেখানে পারলেন অলিতে গলিতে ঢুকে গেলেন। পুলিসের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ করার তখন কেউ নেই! ফলপট্টির দু’ধারে তখন প্রচুর দর্শক। তাঁরা অবশ্য কেউ বিক্ষোভকারী নন। তাঁরা দাঁড়িয়ে দেখছিলেন। তাঁদের একজন বললেন, ‘দূর থেকেই সব পুলিসের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। পুলিস গেলেই পালাচ্ছে। এত ভয়! লাঠি না খেলে কী আন্দোলন হয় খোকা!’
দৃশ্য ৩— তখন সকাল ১১টা। কলেজ স্কোয়ারের সামনে কোনও বিক্ষোভকারী আসেননি। বেলা ১২টার পর কয়েকজন এলেন। ‘ছাত্র সমাজে’র আন্দোলনে ৪০, ৫০, ৬০ বছরেরও লোকজন ছিলেন প্রচুর। ‘আপনারা?’ একজন বললেন, ‘আমরা প্রাক্তন ছাত্র!’ ‘কোন স্কুলে পড়তেন?’ তিনি পাশের ব্যক্তির দিকে বললেন, ‘এই, আমার স্কুলের নামটা বলে দে তো’। 
অশান্তি ঠেকাতে তখন পুলিসে ছয়লাপ কলেজ স্কোয়ার চত্বর। ঢাল, ফাইবারের স্টিক, হেলমেট নিয়ে তাঁদের অনেকেই তখন বসে রয়েছেন। বিক্ষোভে আসা একজন ব্যক্তি অপরজনকে ইশারায় বললেন পুলিসের ফাইবার স্টিকের দিকে তাকাতে। তিনি তাকালেন। তারপর বললেন, ‘কী?’ ওই ব্যক্তি তখন কানের কাছে গিয়ে ফিসফিস করে বললেন, ‘ফাইবার স্টিকগুলি দেখেছিস? ভালো করে দেখ, এখনও প্লাস্টিক জড়ানো। একেবারে নতুন। আজ মনে হচ্ছে ভালো করেই রগড়ে দেবে!’ অপরজন বললেন, ‘মিছিলের পিছনের দিকে থাকাই ভালো। কোনও রিস্ক নেব না বাবা!
24d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা