দক্ষিণবঙ্গ

নাগরিক আন্দোলনের নামে নোংরামি, অভিযোগ মহুয়ার

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: ছাত্র কই? মঙ্গলবার সকাল থেকে নদীয়ার রাজনৈতিক মহলে এই একটা প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। কারণ নবান্ন অভিযানের লক্ষ্যে যাঁরা রওনা দিয়েছিলেন, সেখানে সেভাবে চোখে পড়েনি ছাত্রদের উপস্থিতি। বরং দলের ওজন বাড়িয়েছেন বিজেপির পদাধিকারীরা। তাঁদের মধ্যে কেউ মণ্ডল সভাপতি, আবার কেউ জনপ্রতিনিধি। দলের ভিড়ে রয়েছেন এলাকার কট্টর বিজেপি সমর্থকরাও। তাদের অনেকেরই বয়স চল্লিশের উপরে। তাই বলাবাহুল্য ‘ছাত্র সমাজে’র ডাকা নবান্ন অভিযানে ব্রাত্য ছিলেন ছাত্ররাই। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সমাজ মাধ্যমে হাসির রোল উঠেছে। 
রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, অরাজনৈতিক ব্যানারের আড়ালে বিজেপিই নবান্ন অভিযান সংগঠিত করেছে। এ ব্যাপারে কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র তোপ দেগেছেন। তাঁর সাফ কথা, নাগরিক আন্দোলনের নামে যে নোংরামি করা হয়েছে, তা বাংলার লজ্জা। পশ্চিমবঙ্গ যে বাংলাদেশ নয়, তাও তিনি স্মরণ করিয়ে দেন নিজের এক্স হ্যান্ডেলে।‌
মঙ্গলবার সকালে নদীয়া জেলার বিভিন্ন এলাকায় জড়ো হন বিজেপি নেতা ও কার্যকর্তারা। সঙ্গে ছিল হাতে গোনা কয়েকজন ছাত্র। মূলত বিজেপি অধ্যুষিত মাজদিয়া, রানাঘাট, বেথুয়াডহরি এলাকা থেকেই নবান্ন অভিযানে শামিল হওয়ার বহর দেখা যায়। সকালবেলা কৃষ্ণগঞ্জের মাজদিয়া রেল স্টেশন থেকে একঝাঁক বিজেপি কার্যকর্তাকে ট্রেনে করে শিয়ালদহে উদ্দেশ্যে রওনা দিতে দেখা যায়। তাঁদের মধ্যে ছিলেন, তালদহ মাজদিয়া পঞ্চায়েতের বিজেপি সদস্য প্রভাস ঘোষ, কৃষ্ণগঞ্জ পঞ্চায়েত সমিতির বিজেপির বিরোধী দলনেতা গৌতম ঘোষ, কৃষ্ণগঞ্জের বিজেপি মণ্ডল সভাপতি কৃষ্ণপদ ঘোষ  সহ অন্যান্য বিজেপি কার্যকর্তা থেকে শুরু করে জনপ্রতিনিধিরা। পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা গৌতম ঘোষ বলেন, মাজদিয়া স্টেশনে ব্যাপক পুলিস মোতায়ন করা হয়েছিল। শিয়ালদা স্টেশনে নামার পর পুলিশ বাহিনী আমাদের দফায় দফায় বাধা দেয়। প্রায় সাত-আটশো জন আমাদের সঙ্গে গিয়েছিল। তাদের মধ্যে ছাত্ররা বেশি ছিল। আমরা অভিভাবক হিসেবে গিয়েছিলাম। ব্লকের তিনজন মণ্ডল সভাপতি থেকে শুরু করে সাংগঠনিক জেলার বিজেপির পদাধিকারীরা আমাদের সঙ্গে ছিলেন। পাশাপাশি নাকাশিপাড়া ব্লকের পাটিকাবাড়ি পঞ্চায়েতের বিজেপি প্রধান সহ বেশ কয়েকজন জনপ্রতিনিধি ও বিজেপি কার্যকর্তাদের নবান্ন অভিযানে শামিল হতে দেখা যায়। শুধু তাই নয়, সোমবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলনে এক স্বঘোষিত নেতা স্বীকার করে নেন, তিনি সঙ্ঘের সদস্য। তাঁর বাড়িও নদীয়ার নবদ্বীপে। তাৎপর্যপূর্ণ বিষয় হল ওই যুবনেতা নারী নির্যাতনের ঘটনায় অভিযুক্ত। 
কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র এই নিয়ে তোপ দেগে বলেন, নাগরিক আন্দোলনের নামে যে নোংরামি করা হচ্ছে, তা বাংলার লজ্জা। যৌন হয়রানির মামলা আছে, এমন আরএসএসের কর্মীকে ছাত্রদের আন্দোলনের মুখ হিসেবে তুলে ধরা হচ্ছে? কিন্তু এটা পশ্চিমবঙ্গ, বাংলাদেশ নয়। মমতা বন্দ্যোপাধ্যায়ও শেখ হাসিনা নন। তিনি আরও বলেন, বিজেপির ভয়ঙ্কর প্রত্যাশা আজ হতাশায় পরিণত হয়েছে। এটা কোনও সাধারণ নাগরিকের মিছিল ছিল না। পুলিসকে উত্তেজিত করতে অনেক গুন্ডা মিলে অশান্তি পাকানোর জন্য ঢিল ছুঁড়ছিল।
উল্লেখ্য, ছাত্র সমাজের ব্যানারে অগণতান্ত্রিক নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছিল। ‘ছাত্রদের’ ছদ্মবেশে বিজেপিই এই অভিযান সংগঠিত করা হয়েছে বলে প্রথম থেকেই দাবি করেছিল তৃণমূল ও সিপিএম। মঙ্গলবার নবান্ন অভিযান কার্যত তাতেই সিলমোহর দিল। হাওড়া, কলকাতায় পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধে শামিল হতে দেখা যায় বিজেপির মধ্যবয়স্ক কার্যকর্তাদের। 
24d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা