ব্ল্যাকবোর্ড

পাকেচক্রে লেখক

বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। সাধারণ পাঠকের মধ্যে তাঁর জনপ্রিয়তম লেখার মধ্যে শীর্ষে হল পথের পাঁচালী, চাঁদের পাহাড়। অথচ লেখক হওয়ার কোনও স্বপ্নই ছিল না তাঁর। বরং কিছুটা বাধ্য হয়ে লেখালেখির জগতে পা রাখেন তিনি। বিভিন্ন সময়ে বন্ধু মহলে জানিয়েছেন সেই চমকপ্রদ গল্প। 
১৯১৮ সালে বিএ পাস করেন বিভূতিভূষণ। ১৯২০ সালে চাকরি নিয়ে যোগ দেন হরিণাভির একটি স্কুলে। এই স্কুলই তাঁর জীবন বদলে দেয়। এক অল্পবয়সি ছেলে তাঁকে দু’জনে মিলে বই লেখার প্রস্তাব দেন। সেকথা প্রথমে গুরুত্ব দেননি বিভূতিভূষণ। কিন্তু স্কুলে গিয়ে দেখেন, স্কুলের দেওয়াল ছেয়ে গিয়েছে বিজ্ঞাপনে। যেখানে লেখা আছে উপন্যাস বেরনোর কথা। সেখবর ক্রমে সর্বত্র চাউর হয়ে যায়। সবার মুখে একটাই প্রশ্ন—কবে প্রকাশিত হবে উপন্যাস? 
এমন পরিস্থিতিতে রাগের চোটে একটি ছোট গল্প লিখে ফেলেন তিনি। পাঠিয়ে দিলেন কলকাতার মাসিক পত্রিকা ‘প্রবাসী’তে। এরপর শুরু হয় অপেক্ষা। জবাবি চিঠিতে ওই পত্রিকার সম্পাদক জানান, লেখাটি মনোনীত হয়েছে। শীঘ্রই প্রকাশিত হবে। ১৩২৮, মাঘ সংখ্যায় প্রকাশিত হয় বিভূতিভূষণের প্রথম গল্প ‘উপেক্ষিতা’। গল্পটি সে বছর শ্রেষ্ঠ গল্পের জন্যও মনোনীত হয়।
বিভূতিভূষণের প্রথম উপন্যাস ‘পথের পাঁচালী’। যা কিস্তিতে প্রকাশিত হয় ‘বিচিত্রা’য়। প্রথম লেখা প্রকাশের পরে চারদিকে শোরগোল পড়ে যায়। আলোড়ন তোলা এই উপন্যাস হয়তো সাধারণ পাঠকের হাতেই পৌঁছত না যদি না উপেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে তাঁর দেখা হতো। এই উপন্যাসটি লেখার সময় ভাগলপুরে ছিলেন তিনি। সাহিত্যপ্রেমী এই মানুষটি  নাম লিখিয়েছিলেন আইন ব্যবসায়। মূলত তাঁর উদ্যোগে উপেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায় সম্পাদিত ‘বিচিত্রা’ ধারাবাহিকভাবে প্রকাশিত হয় ‘পথের পাঁচালী’। যা বাংলা সাহিত্যে আলোড়ন ফেলে দিয়েছিল। ১২ সেপ্টেম্বর ছিল বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা