ব্ল্যাকবোর্ড

রবীন্দ্রনাথ ও ‘নেত্রকোণা’

বরানগরের গোপাললাল ঠাকুর রোড। ষষ্ঠীতলা থেকে টবিন রোডের দিকে যাওয়ার আগেই বাঁ দিকে বেঁকে গিয়েছে নবপল্লির রাস্তা। সেই রাস্তা ধরে কিছুটা এগলেই চোখে পড়ে লোহার গেটবন্ধ উন্মুক্ত চত্বরে জরাজীর্ণ একটি বাগানবাড়ি। একঝলকেই বোঝা যায়, এককালে তার জৌলুস কম ছিল না। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে এখন ইট-সুরকি বের হওয়া দশা। দেওয়াল-ছাদে ডালপালা মেলেছে বট-অশ্বত্থ। যে কোনওদিন হুড়মুড়িয়ে ভেঙে পড়তে পারে বহু ইতিহাসের সাক্ষী এই ভবনটি। এই ইতিহাসের অন্যতম অংশীদার স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরও। ১৯৩১ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে এই বাগানবাড়ি ছিল তাঁর ঠিকানা। একথা অবশ্য অনেকেই জানেন। কিন্তু যেটা জানেন না তা হল, এই বাড়ির ছোট্ট একটি ঘরেই সূচনা হয়েছিল কবিগুরুর ‘শ্যামলী’ কাব্যগ্রন্থের। বড় আদরে সেই ঘরের নামকরণও করেছিলেন রবীন্দ্রনাথ—‘নেত্রকোণা’।
বাগান বাড়িটির নাম ‘শশী ভিলা’। বরানগরে সংখ্যাতত্ত্ববিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের ঠিকানা হিসেবে বেশ বিখ্যাত ঐতিহাসিক ভবনটি। পুকুর, বাগান কী ছিল না সেখানে! কবিগুরুর পছন্দের ঘরের জানালা দিয়ে দেখা যেত পূর্ব-দক্ষিণ কোণের পুকুরঘাট, আম-সুপুরির বাগান। ‘বরানগর আঞ্চলিক ইতিহাস’ গ্রন্থে প্রয়াত ইতিহাসবিদ অজিত সেন দাবি করেছেন, ‘নেত্রকোণা’য় বসেই রবীন্দ্রনাথ রচনা করেছিলেন ‘রঙরেজিনী’ (২৫ অগ্রহায়ণ ১৩৩৯), ‘স্নান সমাপন’ (ফাল্গুন ১৩৩৯), ‘নীহারিকা’ (১ এপ্রিল ১৯৩১), ‘মাতা’ (৮ আগস্ট ১৯৩২), ‘দ্বৈত’ (২৩ মে ১৯৩৬) ও ‘শেষ প্রহরে’ (২৩ মে ১৯৩৬)-এর মতো একের পর এক কালজয়ী কবিতা। ‘নীহারিকা’ কবিতাটি রবীন্দ্রনাথ পাঠিয়ে ছিলেন হেমন্তবালা দেবীকে। তাঁকে লেখা চিঠিতে এই নেত্রকোণা নামক ঘরটির বিশেষ বর্ণনা আছে। 
প্রখ্যাত অভিনেতা ও আবৃত্তিকার তারক ঘোষ স্মৃতিচারণায় লিখেছেন, কাজী নজরুল ইসলাম, অবনীন্দ্রনাথ ঠাকুর, শিশির ভাদুড়ি, প্রমথনাথ বিশী, শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়দেরও পদধূলি পড়েছে শশী ভিলায়। একটা সময় ওই ভবনেই চলত মূক-বধির বিদ্যামন্দির নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান। পরে তা স্থানান্তরিত হয় ওই বাগানবাড়ির একপাশে। কবিগুরুর স্মৃতিধন্য এই বাড়িটি ধ্বংসের হাত থেকে বাঁচাতে বহুদিন ধরে দাবি তুলে আসছেন বরানগরবাসীরা।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা