বিদেশ

মক্কায় গরমে মৃত্যু ৫৫০ হজযাত্রীর

রিয়াধ: তীব্র দাবদাহ সহ্য করতে না পেরে মক্কায় মৃত্যু হল সাড়ে পাঁচশো হজযাত্রীর। এ বছর সৌদি আরবের মক্কায় হজযাত্রায় এসেছিলেন প্রায় ১৮ লক্ষ পূণ্যার্থী। তাঁদের মধ্যে ১৬ লক্ষই বিদেশি। সোমবার মক্কার তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৫১.৮ ডিগ্রি সেলসিয়াসে। তীব্র গরম মোকাবিলায় সৌদি প্রশাসনের পক্ষ থেকে তীর্থযাত্রীদের জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছিল। ছাতার ব্যবহার, পর্যাপ্ত জলপান এবং সরাসরি সূর্যের আলোয় বের হতে নিষেধ করা হয়েছিল। তবে লক্ষ লক্ষ হজযাত্রীর পক্ষে এই নির্দেশিকা পালন করা সম্ভব হয়নি। 
সৌদি প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ৫৫০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি ৩২৩ জনই মিশরের বাসিন্দা। এছাড়াও জর্ডনের ৬০ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। যদিও মৃতের সংখ্যা আরও বেশি বলে জানিয়েছে সংবাদসংস্থা এএফপি।  বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে তারা জানিয়েছে,   হজ করতে এসে অসহনীয় গরমে মোট ৫৭৭ জনের মৃত্যু হয়েছে। সৌদি সরকারের এক কূটনীতিক জানিয়েছেন, ‘মিশরের এক তীর্থযাত্রী ভিড়ের জন্য আহত হয়েছিলেন। পরে তাঁর মৃত্যু হয়েছে। গরম সহ্য করতে না পেরে বাকিদের মৃত্যু হয়েছে।’ 
মক্কার আল-মিউজেমের সবচেয়ে বড় মর্গে এখন থরে থরে সাজানো মৃতদেহ। বহু দেহ এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। দেহ চিহ্নিত করে সেগুলিকে বিভিন্ন দেশের হাতে তুলে দেওয়াই এখন চ্যালেঞ্জ প্রশাসনের।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা