উত্তরবঙ্গ

১৩ নভেম্বর উপ নির্বাচন, প্রার্থী কে? চর্চা শাসক-বিরোধী শিবিরে

মনসুর হাবিবুল্লাহ, দিনহাটা: চব্বিশের লোকসভা ভোটে কোচবিহার আসনে জয়ী হন সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। তারপরেই তিনি সিতাইয়ের এমএলএ পদ থেকে ইস্তফা দেন। এই আসনেই মঙ্গলবার উপ নির্বাচন ঘোষণা করল নির্বাচন কমিশন। আগমী ১৩ নভেম্বর ভোটগ্রহণ হবে। ভোট ঘোষণা হতেই প্রার্থী কে হবেন, তা নিয়ে শাসক-বিরোধী দুই দলেই উৎসাহ উদ্দীপনার পারদ চড়ছে। তবে রাজ্যের শাসক তৃণমূল কংগ্রেসের অন্দরে খবর, পুজোর উদ্বোধনে এমপি জগদীশচন্দ্রের স্ত্রীর খোঁজখবর নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় মহলে আলোচনা, সেটাই নাকি টিকিটের ইঙ্গিত ছিল। সেই কারণেই জগদীশপত্নী সঙ্গীতা বসুনিয়াই শেষ হাসি হাসতে পারেন বলে মনে করা হচ্ছে। আর বিজেপির ভরসা, গত বিধানসভা ভোটে সিতাইয়ের পরাজিত প্রার্থী দীপক রায়। যদিও প্রার্থী নিয়ে প্রকাশ্যে কেউই কিছু এখনই বলছেন না। 
মঙ্গলবার দিল্লি থেকে টেলিফোনে কোচবিহারের সাংসদ তৃণমূলের জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া বলেন, ভোটের দিনক্ষণ ঘোষণা হতেই প্রচারে নেমে পড়েছেন কর্মীরা। দলনেত্রী প্রার্থী ঘোষণা করবেন। তিনি যাঁকে প্রার্থী করবেন তাঁকেই আমরা বিপুল ভোটে জয়ী করতে ঝাঁপাব। বুধবার দুপুরে কোচবিহারে ফিরব। 
সিতাই বিধানসভার বিজেপির আহ্বায়ক দীপক রায় বলেন, জেলাস্তরে প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হয়েছে। রাজ্য কমিটি হয়ে সেই তালিকা কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পৌঁছেছে। সেখান থেকেই উপ নির্বাচনের প্রার্থী ঘোষণা করা হবে। 
এবারে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি কোচবিহারেও একাধিক পুজোর ভার্চুয়ালি উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। পুজোর উদ্বোধনে সাংসদপত্নী সঙ্গীতা বসুনিয়ার একাধিকবার খোঁজখবর নিয়েছিলেন তিনি। স্ত্রীকে পাশে বসিয়ে সাংসদের পুজোর উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হওয়া নিয়ে মজাও করেছিলেন মমতা। তাতেই টিকিটের ইঙ্গিত ছিল বলে রাজনৈতিক মহলের মত। রাজ্যের শীর্ষ নেতৃত্বও উপ নির্বাচনে প্রস্তুত হওয়ার ইঙ্গিত দিয়েছে জগদীশবাবুকে। সেক্ষেত্রে তাঁর স্ত্রী সঙ্গীতা উপ নির্বাচনের টিকিট পেতে পারেন বলে অনেকেই মনে করছেন। সঙ্গীতা বসুনিয়া ছাড়াও তৃণমূলের দিনহাটা-১ (এ) ব্লক সভাপতি সুধাংশু রায়েরও নাম রয়েছে টিকিট পাওয়ার দৌড়ে, এমনটাই শোনা যাচ্ছে।  
বিজেপি সূত্রে খবর, সিতাই বিধানসভার বাসিন্দাকেই এবার প্রার্থী করা হবে এই উপ নির্বাচনে। এ জন্য তিনজন সদস্যর নাম বাছাই করেছে নেতৃত্ব। সেই তালিকায় একজন মহিলাও আছেন। একজন আরএসএস ঘনিষ্ঠ নেতা ছাড়াও গতবারের প্রার্থী দীপক রায়ের নাম রয়েছে তালিকায়। একাধিকবার সিতাই বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা দীপকবাবুর বিজেপি প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বলে গেরুয়া শিবিরে আলোচনা চলছে।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা