উত্তরবঙ্গ

বালুরঘাট জেলা হাসপাতালের মর্গের ফ্রিজ বিকল, দুর্গন্ধে অতিষ্ঠ রোগী ও স্বাস্থ্যকর্মীরা

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট জেলা হাসপাতালের মর্গের ফ্রিজ বিকল। এদিকে মর্গের ভিতরেই জমে রয়েছে দীর্ঘদিনের মৃতদেহ। ফ্রিজ বিকল থাকায় দুর্গন্ধে ভরে গিয়েছে সুপার স্পেশালিটি বিল্ডিং। এতে জেরবার রোগী থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীরা। বাধ্য হয়ে সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের নীচে ফার্মাসি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। পুরনো বহির্বিভাগের ফার্মাসি থেকেই ওষুধ দেওয়া হচ্ছে। পুজোর পরে হাসপাতালের বহির্বিভাগে ভিড় ছিল। মঙ্গলবার এমন দুর্গন্ধের জেরে ক্ষোভ ছড়িয়েছে হাসপাতালে আসা রোগী ও আত্মীয় পরিজনদের মধ্যে। যদিও মর্গে থাকা দেহগুলিতে সরাতে তোড়জোড় শুরু করেছে কর্তৃপক্ষ।
দক্ষিণ দিনাজপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ দাস বলেন, মর্গে মৃতদেহ জমে রয়েছে। শীঘ্রই মৃতদেহগুলি সৎকারের জন্যে সংশ্লিষ্ট সংস্থাকে বলা হয়েছে। মর্গে মৃতদেহ সংরক্ষণের পরিকাঠামো সংস্কারের জন্য সংশ্লিষ্ট সংস্থাকে খবর দেওয়া হয়েছে। 
এদিন হাসপাতালে রক্ত পরীক্ষা করতে আসা এক রোগী স্বপন মহন্ত বলেন, আমি রক্ত পরীক্ষা করাতে এসেছিলাম। কিন্তু এখানে এসে দেখি এতটাই দুর্গন্ধ যে টেকা যাচ্ছে না। মাঝেমধ্যে বাতাসে আরও বিকট পচা গন্ধ নাকে আসছে। নাক মুখ বন্ধ করে রক্ত দিয়ে কোনওরকমে এলাকা ছাড়ি। এদিন সকাল থেকেই এমন দুর্গন্ধ ছড়াচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ কেন দ্রুত ব্যবস্থা নিচ্ছে না বুঝতে পারছি না। 
হাসপাতাল সূত্রে খবর, সুপার স্পেশালিটি ভবনের মর্গের কাছেই বাইরে রয়েছে বহির্বিভাগের ফার্মাসি বিভাগ। ওই বিভাগেই রোগীরা লাইন দিয়ে ওষুধ নেন। এদিন দুর্গন্ধের জেরে কার্যত ওষুধ দিতেও হিমশিম খান ফার্মাসিস্ট থেকে শুরু করে কর্মীরা। অনেকে আবার সুগন্ধি ফুল ও স্প্রে এনে ছড়ান। তবুও ওই বিভাগে থাকা দায় হয়ে পড়ে। অবশেষে কর্তৃপক্ষের কাছে খবর গেলে বিভাগটি বন্ধ করা হয়। পরে পুরনো বহির্বিভাগের ফার্মাসি থেকে ওষুধ দেওয়া হয়। এদিকে ওই সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের নীচেই রয়েছে এমআরআইআই, এক্সরে, প্যাথলজি সহ নানা নানা বিভাগ। ওই বিভাগেও এদিন দুর্গন্ধে ঢোকা দায় হয়ে পড়ে। দুর্গন্ধে অনেকে বমিও করেন বলে জানা গিয়েছে। 
প্রসঙ্গত, করোনাকালে বালুরঘাট জেলা হাসপাতালে দেহ সংরক্ষণ করার জন্য পরিকাঠামো গড়ে তোলা হয়। সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের একেবারে নিচতলায় ২৪টি দেহ সংরক্ষণের ব্যবস্থা করা হয়। তার মধ্যে আগেই ১২টি ফ্রিজ খারাপ হয়ে পড়ে। ১২টি ভালো ছিল। সেগুলিও সম্প্রতি বিকল হয়ে পড়েছে। ওই ঘরেই প্রায় ১০টি দেহ রয়েছে। বেশিরভাগই অজ্ঞাতপরিচয়। সেই দেহগুলি অনেকদিন ধরেই রয়েছে বলে জানা গিয়েছে। তার জেরেই হাসপাতালে দুর্গন্ধে টেকা দায় হয়ে পড়েছে।
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা