উত্তরবঙ্গ

সাড়ে ন’শো টাকায় খাওয়া সহ পাহাড়-জঙ্গল ভ্রমণ

ব্রতীন দাস, জলপাইগুড়ি: খরচ মাথাপিছু ৯৫০ টাকা। এর মধ্যে খাওয়াদাওয়া সহ পাহাড় ও জঙ্গল ভ্রমণ। ‘সবুজের পথে হাতছানি’তে এমনই লোভনীয় প্যাকেজের ব্যবস্থা করেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। আর সেই প্যাকেজে ভ্রমণের সুযোগ পেয়ে উচ্ছ্বসিত পর্যটকরা। মঙ্গলবার সকালে ২১ জন পর্যটককে নিয়ে নিগমের জলপাইগুড়ি ডিপো থেকে বাস ছাড়ে। লাটাগুড়ির জঙ্গল ঘুরিয়ে দেখানোর পাশাপাশি পর্যটকরা দেখেন মালবাজারে হনুমান মন্দির। এরপর গোরুবাথান, চেলখোলা হয়ে লাভা। সেখানে জনপ্রিয় বৌদ্ধ গুম্ফার পাশাপাশি পর্যটকদের নিয়ে যাওয়া হয় লাভা পার্ক ও লাভা মার্কেটে। বাসেই দেওয়া হয় ব্রেকফাস্ট। লাভা পৌঁছে লাঞ্চ। সবটা ঘুরে দেখে দিনের শেষে আবার জলপাইগুড়িতে ফিরে আসা। 
জলপাইগুড়ির পবিত্রপাড়ার বাসিন্দা তপনকুমার পণ্ডিত পরিবার নিয়ে এদিন নিগমের প্যাকেজ ট্যুরে গিয়েছিলেন। তাঁদের মতো বেলাকোবা, দশদরগার অনেকে ছিলেন। কয়েকজন ছিলেন বাইরের। এনবিএসটিসি’র ব্যবস্থাপনায় দারুণ খুশি তপনবাবু বললেন, কম খরচে নিগম প্যাকেজ ট্যুর করাচ্ছে বলে খোঁজ পাই। তারপরই জলপাইগুড়ি ডিপোতে যোগাযোগ করি। সেইমতো আমাদের তারিখ দেওয়া হয়। ৯৫০ টাকায় টিফিন, দুপুরের খাবার সহ পাহাড় ও জঙ্গল ভ্রমণ সত্যিই দারুণ। আগামী দিনে আরও অন্য জায়গায় যাওয়ার ইচ্ছে রইল। 
নিগমের জলপাইগুড়ি ডিপো ইনচার্জ দীপককুমার রাহা বলেন, সবুজের পথে হাতছানি’র বাসে ২৭টি আসন। কিন্তু ২০ জনের বুকিং হলেই আমরা প্যাকেজ ট্যুরের বাস চালাব। যদি একসঙ্গে বুকিং হয়, তাহলে পর্যটকরা যেদিন চাইবেন, সেদিনই ঘুরতে যেতে পারবেন। আলাদা আলাদা বুকিং হলে আমরা দিন ধার্য করব। সেইমতো ট্যুর হবে। তাঁর দাবি, লাভের জন্য নয়, আমরা চাই প্যাকেজ ট্যুরের মাধ্যমে উন্নত পরিষেবা যাত্রী-পর্যটকরা যাতে পান। গোটা ডুয়ার্সের পাশাপাশি পাহাড়ে আমাদের একাধিক প্যাকেজ রয়েছে। সেইমতো পর্যটকরা বুকিং করতে পারেন। 
এরআগে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে ২০ জনের টিম নিগমের বাসে প্যাকেজ ট্যুরে শামিল হন। পাহাড়ে হোটেলে রাত্রিবাস, খাওয়াদাওয়া সহ দু’দিনের ওই প্যাকেজে মাথাপিছু ধার্য ছিল ২৫০০ টাকা। সেক্ষেত্রে জলপাইগুড়ি থেকে পর্যটকদের নিয়ে যাওয়া হয়েছিল বোদাগঞ্জ, গজলডোবা, ওদলাবাড়ি, ডামডিম, মিনগ্লাস চা বাগান, গোরুবাথান হয়ে লাভা। সেখান থেকে কালিম্পংয়ের ডেলো হয়ে লাভাতে রাত্রিবাস। পরদিন ঋষভ, সাঙ্গেখোলা ঘুরিয়ে ফের জলপাইগুড়ি। 
গত মার্চের পর জলপাইগুড়ি ডিপো থেকে এনবিএসটিসি’র প্যাকেজ ট্যুর কার্যত মুখ থুবড়ে পড়েছিল। আবার চাঙ্গা করতে উঠেপড়ে লাগে কর্তৃপক্ষ। পাহাড়-ডুয়ার্সের ট্যুর অপারেটরদের অবশ্য বক্তব্য, এ ব্যাপারে এনবিএসটিসি’কে প্রচারে জোর দিতে হবে। নিউ জলপাইগুড়ি, শিলিগুড়ি, চালসা, আলিপুরদুয়ার, মাদারিহাট যেসব স্টেশনে মূলত পর্যটকরা নামেন, সেখানে হেল্পডেস্ক করা যেতে পারে। তাছাড়া মাইকিং, লিফলেট বিলির মধ্যে দিয়েও নজর কাড়া যেতে পারে পর্যটকদের।
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা