উত্তরবঙ্গ

উত্তরবঙ্গ ও অসমের বাঁশ দিয়ে মণ্ডপ প্রধাননগরে, চীনের বৌদ্ধমন্দির উত্তর মাল্লাগুড়িতে

সুব্রত ধর, শিলিগুড়ি:  থিমের লড়াই! কোথাও লোহার রড, লোহার পাইপ ও বাঁশের মণ্ডপ। এজন্য উত্তরবঙ্গ ও অসমের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহ করা হয়েছে কয়েক হাজার বাঁশ। আবার কোথাও প্লাস্টিকের চামচ থেকে পিংপং বল, কাচের চুড়ি থেকে ফাইবারের মূতি দিয়ে তৈরি হচ্ছে চীনের বৌদ্ধমন্দির। এবার দুর্গাপুজোয় এমন থিমে সেজে উঠছে শিলিগুড়ি শহরের প্রধাননগর ও উত্তর মাল্লাগুড়ি। এনিয়ে সংশ্লিষ্ট দুই পুজোর উদ্যোক্তরা চরম ব্যস্ত। উভয়পক্ষের দাবি, এবার তাদের মণ্ডপে দর্শনার্থীদের ঢল নামবে।
প্রধাননগরের বিগবাজেটের পুজো কমিটিগুলির মধ্যে নবাঙ্কুর সঙ্ঘ ও গ্রন্থাগার অন্যতম। বরাবরই এরা থিম পুজো করে। এবার তাদের পুজোর সুবর্ণজয়ন্তী বর্ষ। শুধুমাত্র বিভিন্ন ধরনের বাঁশ, হাতেগোনা কিছু লোহার রড ও পাইপ দিয়ে মণ্ডপ গড়ছে। তাদের থিম ‘বাঁধন’।
মণ্ডপ শিল্পীরা বলেন, চার রকমের বাঁশ দিয়ে এই মণ্ডপ গড়া হচ্ছে। মণ্ডপের ভিতরে কিছু জায়গায় লোহার রড ও পাইপ ব্যবহার করা হবে। সমগ্র কাজই থাকবে বাঁশের। এজন্য অসম থেকে মোটা বাঁশ এবং কোচবিহার ও জলপাইগুড়ি থেকে নলবাঁশ, মাকলা ও বয়রা বাঁশ সংগ্রহ করা হয়েছে। ১৫০০’র বেশি বাঁশ ব্যবহার হবে। সমগ্র মণ্ডপজুড়ে কিছু মডেল এবং বাঁশ দিয়ে তৈরি চারটি ঝাড়বাতি থাকবে। এতেই থাকবে মানানসই থিম প্রতিমা। আলোর খেলায় ঝলমলিয়ে উঠবে গোটা মণ্ডপ।
পুজো কমিটির সম্পাদক সুনির্মল চক্রবর্তী বলেন, জাতি, ধর্ম নির্বিশেষে সকলেই একটি বাঁধনের মধ্যে রয়েছি। তা ছেড়ে দিলেও সমাজ ব্যবস্থা ভেঙে পড়বে। তাই পুজোর ৫০ বছর পূর্তিতে মূলত বাঁশ দিয়ে ‘বাঁধন’ থিমে মণ্ডপ গড়ছি। এবার এই মণ্ডপ দর্শনার্থীদের ভাবিয়ে তুলবে।
এদিকে, প্রধাননগর থেকে কিছুটা এগলেই উত্তর মাল্লাগুড়ি। এখানে আর একটি বিগবাজেটের পুজো কমিটি জাতীয় শক্তিসঙ্ঘ ও পাঠাগার। গত বছর তাদের থিম ছিল-‘গতিময় ধরণীর উপকথা’। এবার তাদের ৪২তম বর্ষে নিবেদন- ‘চীনের বৌদ্ধমন্দির’।
মণ্ডপ তৈরির কারিগররা বলেন, বাঁশ ও কাঠ দিয়ে মণ্ডপের কাঠামো তৈরি করা হয়েছে। মণ্ডপের উচ্চতা প্রায় ৬৫ ফুট ও চওড়া ১৩০ ফুট। ২০ হাজার পিংপং বল, ৫০ হাজার প্লাস্টিকের চামচ, ১০ হাজার কাচের চুড়ি, ৫০ হাজার বোতল, প্লাইবোর্ড, ফোম দিয়ে মণ্ডপ তৈরি হচ্ছে। মণ্ডপের চূড়ায়, দেওয়ালে এবং মণ্ডপের সামনে থাকবে গৌতম বুদ্ধের মূর্তি। মণ্ডপে থাকবে বুদ্ধের মূর্তির আদলে তৈরি ১২ ফুট উচ্চতার দশভূজার মূর্তি। পুজো কমিটির সম্পাদক সুশান্ত সরকার বলেন, গতবার আমাদের পুজো চারটি পুরস্কার পেয়েছিল। শান্তির বার্তা দিতেই চীনের বৌদ্ধমন্দিরের আদলে মণ্ডপ গড়া হচ্ছে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা