উত্তরবঙ্গ

ডাম্পারের ধাক্কায় জখম সেই হস্তিশাবকের মৃত্যু

সংবাদদাতা, শিলিগুড়ি: ডাম্পারের ধাক্কায় জখম সেই হস্তিশাবক মারা গেল। এ ঘটনায় বন লাগোয়া রাস্তায় ডাম্পারের গতি নিয়ন্ত্রণেও নজরদারির দাবিতে সরব হল শিলিগুড়ি ও জলপাইগুড়ির বিভিন্ন বন্যপ্রাণী ও পশুপ্রেমী সংগঠন। 
বৃহস্পতিবার ভোরে গজলডোবার কাছে ডাম্পারের ধাক্কায় গুরুতর আহত হয় একটি হস্তিশাবক। দুর্ঘটনাস্থলটি হাতির করিডর হিসেবে চিহ্নিত। খবর পেয়ে বনকর্মীরা শাবকটি উদ্ধার করে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে নিয়ে যান। সেখানে শাবকটির চিকিৎসা শুরু হয়। শেষপর্যন্ত বৃহস্পতিবার রাতেই মারা যায় হস্তিশাবকটি। 
অভিযোগ, অভয়ারণ্য লাগোয়া অধিকাংশ রাস্তা দিয়ে রাতে বালি, পাথর বোঝাই ডাম্পার বেপরোয়াভাবে চলাচল করে। এ ধরনের রাস্তায় হাতির করিডরও রয়েছে। কিন্তু এই রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয় না। সেই সুযোগে ডাম্পারগুলি বিপজ্জনকভাবে চলাচল করে। এবার এ ধরনের রাস্তায় ডাম্পারের চলাচল নিয়ে প্রতিবাদ জানাল শিলিগুড়ি ও জলপাইগুড়ির প্রায় ১০টি বন্যপ্রাণী সংগঠন। শুক্রবার শিলিগুড়ির জাবরাভিটায় উত্তরবঙ্গের মুখ্য বনপাল ভাস্কর জেভি’কে তারা একগুচ্ছ দাবিতে স্মারকলিপি দেয়। 
বন ও বন্যপ্রাণ সংরক্ষণ সংস্থা স্ন্যাপ ফাউন্ডেশনের ডিরেক্টর কৌস্তভ চৌধুরী বলেন, গজলডোবায় ডাম্পারের ধাক্কায় জখম হস্তিশাবকের মৃত্যু হয়েছে। এর প্রতিবাদে এবার আমরা মুখ্য বনপালকে স্মারকলিপি দিয়েছি। আমাদের দাবি, বনাঞ্চল লাগোয়া রাস্তায় ডাম্পার চলাচল নিয়ন্ত্রণ করতে হবে। রাস্তায় সিসি ক্যামেরা ও স্পিড ব্রেকার বসাতে হবে। প্রয়োজনে কোর ফরেস্টের মধ্যে দিয়ে ডাম্পার চলাচলে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করতে হবে। এ প্রসঙ্গে উত্তরবঙ্গের মুখ্য বনপাল ভাস্কর জেভি বলেন, একটি জখম হস্তিশাবকের মৃত্যু হয়েছে। আমরা উদ্ধার করে চিকিৎসা শুরু করেছিলাম। কিন্তু শেষপর্যন্ত সেটিকে বাঁচানো গেল না। এ ঘটনায় বন ও বন্যপ্রাণী সংগঠনগুলি এদিন ডাম্পারের গতিবিধি নিয়ন্ত্রণ নিয়ে স্মারকলিপি দিয়েছে। প্রয়োজনে রাতে ডাম্পারের গতিবিধির উপর নজরদারি করা হবে। স্পিড ব্রেকার সহ বিভিন্ন ব্যবস্থা করা হবে। 
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা৮৪.৩৭ টাকা
পাউন্ড১০৪.২২ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৭.৮৯ টাকা৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা