উত্তরবঙ্গ

মুখ্যমন্ত্রীর ধমকের দু’দিন পরও হাতগুটিয়ে ফালাকাটা পুরসভা

সংবাদদাতা, ফালাকাটা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর রাজ্যজুড়ে সরকারি জমি থেকে জবরদখল হটাচ্ছে প্রশাসন। জেলায় জেলায় এই অভিযান চললেও ফালাকাটার চিত্র ঠিক এর উল্টো। ক্ষুব্ধ শহরবাসীর অভিযোগ, মুখ্যমন্ত্রীর নির্দেশের ৪৮ ঘণ্টা পরও ফালাকাটা পুরবোর্ড হাতগুটিয়ে বসে রয়েছে। শীতঘুম কাটিয়ে উঠতে পারেনি পুলিসও। ফলে বুধবারও ফালাকাটার মূল রাস্তাগুলির ফুটপাতজুড়ে সেই জবর দখল দেখা গিয়েছে।  
যদিও ফালাকাটা পুরসভার চেয়ারম্যান প্রদীপকুমার মুহুরি বলেন, ফালাকাটা পুরসভার নিজস্ব আর্থমুভার নেই। দখল হটানোর জন্য ব্যবহৃত অন্য গাড়ি না থাকাটা একটা সমস্যা। বৃহস্পতিবার জেলাশাসক ও পুলিসের সঙ্গে বৈঠকে বসে ফুটপাত দখলমুক্ত করার পদক্ষেপ নেওয়া হবে। আমাদের সেই অভিযান লাগাতার চলবে।
ফালাকাটার হাটখোলা, নেতাজি রোড, মাদারি রোড, মিলরোড, ট্রাফিক মোড় থেকে ধূপগুড়ি মোড় পর্যন্ত ফুটপাত দখল হয়েছে বহুদিন আগেই। সেখানে টিনের শেড বানিয়ে দোকানের পসরা সাজিয়ে রাখা হচ্ছে। এতে ফুটপাত ব্যবহার করতে না পেরে পথচারিদের মূল রাস্তায় নেমে চলাচল করতে হচ্ছে। আবার ফালাকাটার কলেজ পাড়ার নালা সহ, হাতিনালা ও সাপটানার পাড় ভরাট করে গার্ডওয়াল দিয়ে ঘিরে স্ল্যাব তৈরি করা হয়েছে বলে অভিযোগ। 
শহরের বাসিন্দা লিটন দাস, সন্দীপ ঘোষ, অনিল পালদের অভিযোগ, পুরবোর্ড গঠনের পর থেকে ফালাকাটায় সরকারি জমি, ফুটপাত, নালা দখলের মাত্রা বেড়েছে। এর ফলে মূল রাস্তায় যানজট বেড়েছে। বন্ধ হয়ে পড়ছে নিকাশি নালা। বৃষ্টির জল নিকাশি হতে না পেরে রাস্তায় দাঁড়িয়ে থাকছে। সাবিত্রী রায়, সঞ্চিতা শর্মা, রিমা সাহাদের মতো শহরবাসীর কথায়, শহরের যত্রতত্র আবর্জনার স্তুপ পড়ে থাকছে। শহরে ডাম্পিংগ্রাউন্ড না থাকায় আবর্জনা ফেলা নিয়েও সমস্যা রয়েছে। মশা-মাছির উপদ্রব বেড়ে যাওয়ায় শহরবাসী সমস্যায় পড়েছেন। মৃন্ময় রায়, জ্যোতিষ বর্মন, রামচরণ অধিকারীদের মতো নাগরিকদের অভিযোগ, শহরে পানীয় জল পরিষেবা সঠিকভাবে মিলছে না। পুরাতন চৌপথি, নৃপেন মিত্র কলোনি, সুভাষ কলোনি সহ একাধিক জায়গায় জলের পাইপ ফেটে গিয়েছে। প্রচুর জল অপচয় হচ্ছে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর আমরা ভেবেছিলাম শহরে নাগরিক পরিষেবার ছবি বদলাবে। কিন্তু রাজ্যজুড়ে সরকারি জমি দখলমুক্ত হলেও আমাদের শহর সেই একই জায়গায় রয়ে গেল। 
যদিও পুরসভা প্রশাসনের সঙ্গে বৈঠক করে অভিযানের আশ্বাস দিয়েছে।  ফুটপাত দখল করে ব্যবসা। - নিজস্ব চিত্র।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা