রাজ্য

সরে গিয়েছে নিম্নচাপ, বৃষ্টি কমবে আজ থেকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার থেকে দক্ষিণবঙ্গের উপর অবস্থানরত অতিগভীর নিম্নচাপটি অবশেষে সোমবার সন্ধ্যার পর ঝাড়খণ্ডে সরে গিয়েছে। তাই আজ, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। উন্নতি হবে আবহাওয়ার। জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, আপাতত আগামী কিছুদিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। এখন বর্ষার বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে।  দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ব্যাপারে মঙ্গলবার থেকে আর বিধিনিষেধ থাকছে না। 
শক্তিশালী নিম্নচাপটি শনিবার সকালে বাংলাদেশ থেকে দক্ষিণবঙ্গে ঢুকেছিল। রবিবার থেকে সেটি পশ্চিমাঞ্চলের দিকে সরতে শুরু করে। প্রথম দিকে নিম্নচাপটি খুব দ্রুত অগ্রসর হচ্ছিল। কিন্তু পরে গতিবেগ খুব কমে আসে। শনিবার দ্বিতীয়ার্ধে কিছু সময় তো নিম্নচাপটি দক্ষিণবঙ্গের উপর একরকম স্থির হয়ে যায়। আবহাওয়াবিদরা জানিয়েছেন, নিম্নচাপের এই ধরনের গতিপ্রকৃতি হয়ে থাকে। রবিবারও নিম্নচাপটি খুব ধীর গতিতে (ঘণ্টায় ৩ কিমি) পশ্চিম দিকে অগ্রসর হয়। আবহাওয়া অধিকর্তা জানান, তাই নিম্নচাপটি যতটা সময় দক্ষিণবঙ্গের উপর থাকবে বলে প্রথমে মনে করা হচ্ছিল তার থেকে বেশি সময় থেকেছে। এর ফলে নিম্নচাপের গতিপথে দক্ষিণবঙ্গের জেলাগুলি বিশেষ করে পশ্চিমাঞ্চলে বৃষ্টির পরিমাণ বেড়ে যায়। শনিবার নিম্নচাপটির প্রভাবে বেশি বৃষ্টি পেয়েছিল উপকূলবর্তী পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। প্রথম  দিনেই দুটি জেলার একাধিক জায়গায় ১০০ মিমির বেশি বা আশপাশে বৃষ্টিপাত হয়। 
নিম্নচাপের জেরে  সবথেকে বেশি বৃষ্টিপাত হয়েছে পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, ঝাড়গ্রাম পুরুলিয়া প্রভৃতি জেলায়। নিম্নচাপের জেরে আসানসোল, সিউড়ি, বাঁকুড়া, ঝাড়গ্রামে সব মিলিয়ে ২০০ মিমির বেশি বৃষ্টিপাত হয়েছে। সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত শুধু ২৪ ঘণ্টার মধ্যে সিউড়িতে ১৮৫ মিমি ও আসানসোলে ১১৪ মিমি বৃষ্টি হয়েছে। রবিবার বিকেলের পর নিম্নচাপটি মূল কেন্দ্র কলকাতা থেকে অনেকটা দূরে সরে গিয়েছিল। তা সত্ত্বেও রবিবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত কলকাতা ও সংলগ্ন এলাকায় বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে। দুপুর থেকে কলকাতায় বৃষ্টি বন্ধ হয়ে আকাশ পরিষ্কার হয়। আবহাওয়া অধিকর্তা জানান, যেহেতু একটি শক্তিশালী নিম্নচাপ বড় এলাকা জুড়ে অবস্থান করে তাই বাইরের দিকে থেকে বৃষ্টির মেঘ অনেকটা দূর পর্যন্ত চলে আসে। কলকাতায় রবিবার রাত থেকে কিছুটা বেশি বৃষ্টি হওয়ার কারণ এটা।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা