রাজ্য

যাত্রী সুরক্ষায় নতুন বন্দে ভারত এক্সপ্রেসে বসল ‘কবচ’ প্রযুক্তি, অবশেষে মমতার পরিকল্পনাকেই রূপায়ণ রেলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাম্প্রতিক অতীতে দেশের বিভিন্ন প্রান্তে একাধিক প্রাণঘাতী রেল দুর্ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রেই একই ট্র্যাকে দু’টি ট্রেন চলে আসায় বিপত্তি হয়েছে। যা নিয়ে জাতীয় পর্যায়ে সমালোচনায় বিদ্ধ হচ্ছে কেন্দ্রীয় সরকার। ২০২৩ সালের জুন মাসে বাহানাগায় করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় ২৮৮ জন যাত্রী প্রাণ হারিয়েছিলেন। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘটনাস্থলে গিয়েছিলেন। ওড়িশায় স্বজনহারাদের পাশে দাঁড়িয়ে এমন দুর্ঘটনা এড়াতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘কবচ’ প্রযুক্তির পক্ষে জোরদার সওয়াল করেছিলেন। তিনি বলেছিলেন, রেলমন্ত্রী থাকাকালীন তিনি এই ‘কবচ’ প্রযুক্তি চালুর পরিকল্পনা করেছিলেন। কিন্তু এতদিনেও মোদি সরকার তা কার্যকর করতে পারেনি। এবার মমতার কথা মেনে ‘বন্দে ভারত’ এক্সপ্রেসে ‘কবচ’ প্রযুক্তি কার্যকর করল ভারতীয় রেল। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোটা দেশে ছ’টি নতুন ‘বন্দে ভারত’-এর উদ্বোধন করেন। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, দ্বিতীয় পর্যায়ে নতুন করে এই রেকগুলি প্রস্তুত করা হয়েছে। আগের লটের এই সেমি হাইস্পিড ট্রেনে কোনও কবচ প্রযুক্তি ছিল না। নতুন করে তৈরি এই রেকগুলিতে দুর্ঘটনারোধী ব্যবস্থা রয়েছে বলে রেলের দাবি।
এছাড়াও নতুন প্রজন্মের এই বন্দে ভারত রেকে যুক্ত হয়েছে আরও একাধিক বৈশিষ্ট্য। ঘণ্টায় ০ থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে আগের বন্দে ভারত রেকের সময় লাগত সাড়ে ৫৪ সেকেন্ড। নতুন রেকগুলি ৫২ সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি তুলতে সক্ষম। আগের রেকগুলি ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছুটতে পারত। দ্বিতীয় প্রজন্মের এই রেকগুলির স্পিড বাড়িয়ে ঘণ্টায় ১৮০ কিলোমিটার করা হয়েছে। আগের রেকে ২৪ ইঞ্চি এলসিডি ছিল। নয়া রেকগুলিতে তা বাড়িয়ে ৩২ ইঞ্চি করা হয়েছে। 
আগের রেকগুলিতে কেবলমাত্র এগজিকিউটিভ ক্লাসে রিক্লাইনার চেয়ারের সুবিধা ছিল। নতুন রেকের সমস্ত কোচে যাত্রীদের জন্য এই আরামদায়ক চেয়ারের ব্যবস্থা রয়েছে। আগের তুলনায় নতুন রেকগুলির ওজনও কম। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে এই নয়া প্রযুক্তির বন্দে ভারত রেকগুলি তৈরি হয়েছে। যাত্রী সুরক্ষা, স্বাচ্ছন্দ্য, গতি ও পরিষেবার দিক দিয়ে একে বিশ্বমানের বলে দাবি করেছে ভারতীয় রেল।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা