রাজ্য

হাসপাতালগুলিতে দু’সপ্তাহের মধ্যে পর্যাপ্ত আলোর ব্যবস্থার নির্দেশ, পদক্ষেপ নবান্নের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের সুরক্ষা পরিকাঠামো উন্নয়নে নজিরবিহীন পদক্ষেপ নবান্নের। দরপত্রেই কাজ শেষের সময়সীমা বেঁধে দিল রাজ্য সরকার। কোনও ক্ষেত্রে দু’সপ্তাহ, কোনও ক্ষেত্রে ২১ দিন—তার মধ্যেই শেষ করতে হবে পরিকাঠামো উন্নয়নের কাজ। রাজ্যের সাফ বার্তা, কাজে ঢিলেমি বরদাস্ত করা হবে না। আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের খুন-ধর্ষণের ঘটনার পর বিভিন্ন মেডিক্যাল কলেজ, জেলা হাসপাতালের পরিকাঠামো উন্নয়নে ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। এই অর্থ ব্যবহার করেই হাসপাতালগুলিতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা সহ পুরুষ ও মহিলা চিকিৎসকদের জন্য পৃথক রেস্টরুম, শৌচাগার নির্মাণ ইত্যাদি কাজ হবে। বসানো হবে সিসিটিভি ক্যামেরাও। প্রসঙ্গত, আর জি কর কাণ্ড নিয়ে গত শুনানির দিন সুপ্রিম কোর্টও এসব কাজের অগ্রগতির বিষয়ে জানতে চেয়েছিল রাজ্যের কাছে। 
গত সপ্তাহে জেলা প্রশাসনগুলির সঙ্গে বৈঠকে দ্রুত এই পরিকাঠামো তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার প্রত্যেক জেলার স্বাস্থ্য আধিকারিক সহ অন্যান্য অফিসারদের নিয়ে একটি বৈঠক করেন মুখ্যসচিব। কোন হাসপাতালে কী কী পরিকাঠামো প্রয়োজন, মূলত সেসব জানতে চাওয়া হয় আধিকারিকদের কাছে। প্রায় আড়াই ঘণ্টা ধরে চলে এই বৈঠক। বেশ কিছু দিন আগে থেকেই হাসপাতালের পরিকাঠামো উন্নয়নের পদক্ষেপ করা হলেও এই বৈঠকগুলির পর দরপত্র ডাকার ক্ষেত্রে গতি আসে। অধিকাংশ কাজই করা হচ্ছে পূর্তদপ্তরের তরফে। রাজ্যের এক আধিকারিক জানিয়েছেন, সঠিকভাবে কাজ করলে একটি হাসপাতালে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে ১৪ থেকে ২১ দিন লাগার কথা। সেভাবে হিসাব করে দরপত্রেই কাজ শেষের সময় বেঁধে দেওয়া হচ্ছে। 
সূত্রের খবর, সল্টলেক সাব-ডিভিশনাল হাসপাতালে পুলিস আউটপোস্টের ইলেকট্রিক্যাল ইনস্টলেশনের কাজ ১৪ দিনের মধ্যে শেষ করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। পুরুলিয়ার দেবেন মাহাতো গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ, রামপুরহাট মেডিক্যাল কলেজ, বর্ধমান মেডিক্যাল কলেজ সহ একাধিক হাসপাতালে সিসিটিভি বসানোর কাজ শেষ করতে সময় দেওয়া হয়েছে ৩০ দিন। বিভিন্ন হাসপাতালে শৌচাগার সহ পৃথক রেস্টরুম বা ডিউটি রুম তৈরির জন্য সময় দেওয়া হয়েছে ২১ দিন। ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে ২১ দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ, ঝাড়গ্রাম জেলা হাসপাতাল সহ বেশ কিছু হাসপাতালে সিকিউরিটি লাইটিং বা আলোর ব্যবস্থা সম্পূর্ণ করতে সময় দেওয়া হয়েছে দু’সপ্তাহ।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা