রাজ্য

ব্যবহার করা সিরিঞ্জের সূচ বেঁকিয়ে ফেলবেন না, নির্দেশ ছিল সন্দীপের, অভিযোগ, পাচারই ছিল উদ্দেশ্য

বিশ্বজিৎ দাস, কলকাতা: ব্যবহৃত সিরিঞ্জ বেঁকিয়ে ফেলার দরকার নেই। আর জি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষ এমনই নির্দেশ দিতেন ওয়ার্ডের নার্সদের। হাসপাতাল সূত্রে মিলেছে এই বিস্ফোরক খবর। সিরিঞ্জের পুনর্ব্যবহার আটকাতে এবং পাচার বন্ধ করার জন্য ব্যবহারের পর তা বেঁকিয়ে ফেলাই নিয়ম। তাই মনে করা হচ্ছে, হাসপাতাল বর্জ্য বাইরে পাচারের জন্যই এমন নির্দেশ দেওয়া হয়েছিল। আর জি কর মেডিক্যাল কলেজের একটি পদস্থ সূত্র জানিয়েছে, খুন-ধর্ষণ, তথ্যপ্রমাণ লোপাট ও দুর্নীতির তদন্তে এখানে পৃথক পৃথক সিবিআই টিম কাজ করছে। স্টোর, চেস্ট বিভাগ, ইমার্জেন্সি, কলেজ ও হাসপাতাল বাড়ি, প্রশাসনিক কর্তা সহ সব জায়গা মিলিয়ে ১০০ জনের বেশি চিকিৎসক-নার্স-কর্মীকে জেরা করেছে সিবিআই। সেই জিজ্ঞাসাবাদে নার্সরা জানিয়েছেন, প্রাক্তন প্রিন্সিপাল ওয়ার্ডে ব্যবহৃত সিরিঞ্জ ব্যবহার করার পর তা বেঁকিয়ে না ফেলার কথা বলেছিলেন নির্দিষ্টভাবে। 
নার্সিং কর্মিমহল সূত্রের খবর, হাসপাতাল বর্জ্যের মধ্যে সবচেয়ে বেশি যে সামগ্রীটি পুনর্ব্যবহার জন্য বাইরে পাচারের আশঙ্কা থাকে, সেটি হল সিরিঞ্জ। এই ধরনের সিরিঞ্জ ব্যবহার করলে এইডস, হেপাটাইটিস বি, সি সহ রক্তবাহিত বিভিন্ন প্রাণঘাতী অসুখ ও সংক্রমণের প্রভূত আশঙ্কা থাকে। সেজন্য ব্যবহৃত সিরিঞ্জ নষ্ট করার বেশ কয়েকটি পদ্ধতি আছে। প্রথমত, সিরিঞ্জের সূচ বেঁকিয়ে দেওয়া। কারণ একবার বেকিয়ে দেওয়া হলে সেগুলি পুনর্ব্যবহার প্রায় অসম্ভব বলে ধরা হয়। দ্বিতীয়ত, নির্দিষ্ট ধরনের যন্ত্রের মাধ্যমে সূচটি পুড়িয়ে দেওয়া। তৃতীয়ত, সিরিঞ্জের গোড়া কেটে দেওয়া। শেষের দুই ধরনের কাজ করা হয় নিডল ডেসট্রয়ার এবং কাটারের মাধ্যমে। 
এক সিনিয়র নার্স জানালেন, বর্তমানে পুনর্ব্যবহার আটকাতে সিরিঞ্জের সূচ বেঁকিয়ে নিডল ডেসট্রয়ার ব্যবহার করে শুষ্ক জীবাণুমুক্ত জারে ফেলে দেওয়া হয়। সেখান থেকে তা সংগ্রহ করে চিকিৎসা বর্জ্য রাখার লাল ব্যাগে রাখতে হয়। মেডিক্যাল ওয়েস্ট আদর্শ নিয়ম মেনে বাতিল করার দায়িত্বপ্রাপ্ত সংস্থা তা সংগ্রহ করে নষ্ট করে দেয়। আর জি কর সূত্রের দাবি, স্যালাইনের বোতল, সিরিঞ্জ, সূচ, প্লাসেন্টা, মৃতদেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সহ নানা ধরনের চিকিৎসা বর্জ্য পাচারকে কার্যত শিল্পে পরিণত করে ফেলেছিলেন ডাঃ সন্দীপ ঘোষ ও তাঁর সাঙ্গোপাঙ্গরা। আর সেই কারণেই চক্ষুলজ্জার মাথা খেয়ে নার্সদের একথা বলতেও বাধেনি তৎকালীন অধ্যক্ষের। 
হাসপাতাল সূত্রে খবর, ২০২১ সাল থেকে ২০২৩—এই দু’বছর এসব মেডিক্যাল ওয়েস্ট পুনর্ব্যবহারের চক্র চালিয়ে গিয়েছেন সন্দীপ ঘোষরা। ’২৩-এর শেষদিকে আসে সূচ পোড়ানো, নয়ত সিরিঞ্জের মাথা কেটে ফেলা দেওয়ার যন্ত্র। সতর্কতার নতুন পদ্ধতি। ততদিনে কত কেজি চিকিৎসা বর্জ্য পাচার হয়ে যে কত হাজার মানুষের ক্ষতি হয়েছে, ঈশ্বরই জানেন! 
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা