রাজ্য

বাংলায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিউটি সাড়ে ৬টা পর্যন্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বারোটায় অফিস আসি দুটোয় টিফিন। তিনটেয় যদি দেখি সিগন্যাল গ্রিন ...।’ সরকারি কর্মচারীদের নিয়ে বছর ছাব্বিশ আগে এই গান বেঁধেছিলেন নচিকেতা। সেই পরিস্থিতি অবশ্য এখন আর নেই। বায়োমেট্রিক হাজিরা বাধ্যতামূলক। ফলে নিপাট নির্দ্বিধায় চেয়ার ছেড়ে বিকেল চারটের মধ্যে বাড়ি যাওয়ার কোনও উপায়ই নেই সরকারি অফিসে। সেসবের পর এবার বাংলায় কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য চালু হয়েছে নয়া নিয়ম— ডিউটি করতে হবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত। এই নিয়ম শুধু এরাজ্যের জন্যই। ফলে জিএসটি, ইনকাম ট্যাক্স হোক কিংবা কাস্টমস, রাজ্যের যে কোনও কেন্দ্রীয় সরকারি অফিসই এখন থেকে সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত খোলা থাকবে। ফলে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্তই সরকারি পরিষেবা পাবেন সাধারণ মানুষ।
সরকারি আধিকারিকদের একাংশ অবশ্য বলছেন, কেন্দ্রীয় দপ্তরগুলিতে দিনে আট ঘণ্টা কাজের নির্দেশিকা ছিলই। তবে সকাল থেকে সন্ধ্যার মধ্যে নির্দিষ্ট কোন সময়ে সেই নির্ঘণ্ট প্রযোজ্য, তা জানতেন না সাধারণ মানুষ। এখন সেই বিষয়ে স্পষ্ট বার্তা দেওয়া সম্ভব হচ্ছে। এক সময় কেন্দ্রীয় সরকারি চাকুরেদের সপ্তাহে ছ’দিন কাজ করার নিয়ম জারি ছিল। চতুর্থ বেতন কমিশন কার্যকর হওয়ার পর তা কমিয়ে করা হয় পাঁচ দিন। তবে কাজের সময় বাড়ানো হয়। সাফ জানানো হয়, প্রতিটি কর্মী ও অফিসারকে দিনে আট ঘণ্টা কাজ করতে হবে। এর বাইরে আরও আধ ঘণ্টা মিলবে টিফিন বা বিরতি হিসেবে। সর্বমোট সাড়ে আট ঘণ্টা নির্ধারিত হবে ‘অফিস আওয়ার’ হিসেবে। কিন্তু কোন সময় থেকে কখন পর্যন্ত সেই সাড়ে আট ঘণ্টা বিবেচিত হবে, তা ঘোষণা করেনি ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং। একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, সেন্ট্রাল গভর্নমেন্ট এমপ্লয়িজ ওয়েলফেয়ার কো-অর্ডিনেশন কমিটিগুলি এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।
যদিও দিল্লিতে কেন্দ্রীয় কর্মচারীদের কাজের সময় নির্দিষ্ট করে দিয়েছে খোদ কেন্দ্রীয় কর্মিবর্গ বিভাগ। সেখানে সকাল সাড়ে ন’টা থেকে সন্ধ্যা ছ’টা পর্যন্ত অফিস খোলা থাকে। মন্ত্রকগুলি অবশ্য কাজ শুরু করে সকাল সওয়া ন’টা থেকে। কিন্তু অন্যান্য রাজ্যগুলিতে ওই নির্ঘণ্ট তৈরির অধিকার আছে কো-অর্ডিনেশন কমিটির। সবক’টি কেন্দ্রীয় দপ্তরের আধিকারিকদের নিয়ে তৈরি হয় ওই সংগঠন। কলকাতায় এই কমিটির সেক্রেটারি বিষ্ণুপদ মণ্ডল জানিয়েছেন, এরাজ্যের কেন্দ্রীয় সরকারি অফিসগুলির কাজের সময় সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত। গত জুলাই মাসের বৈঠকেই এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি এই নিয়মের আওতায় পড়বে না। কারণ, সেগুলি সরাসরি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন নয়। তাছাড়া ব্যাঙ্কগুলির কর্মী-অফিসারদের বেতন এবং কাজের সময় নির্ধারিত হয় ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী। তাই সেখানে ডিউটি টাইম আলাদা। এছাড়া অন্যান্য যে কেন্দ্রীয় সরকারি দপ্তরগুলিতে কো-অর্ডিনেশন কমিটি আছে, সেখানে নয়া নির্ঘণ্ট প্রযোজ্য। সেখানে সরকারি পরিষেবা মিলবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্তই। ফলে বিশেষভাবে উপকৃত হবেন আম জনতা।
22d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা