রাজ্য

সাগর থেকে প্রায় ১৬০ কিমি দূরে জাহাজডুবি, উদ্ধার ১১

সংবাদদাতা, হলদিয়া: কলকাতা থেকে আন্দামান যাওয়ার পথে সাগরের কাছে খাদ্যসামগ্রী বোঝাই একটি ভারতীয় জাহাজ ডুবে যায়। সাগরদ্বীপ থেকে প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণে জাহাজডুবির ঘটনাটি ঘটে। রবিবার এমভি আইটিটি পুমা নামে ওই জাহাজ ডুবেছে বলে কোস্টগার্ড সূত্রে জানা গিয়েছে। জাহাজটি কলকাতা থেকে পোর্টব্লেয়ার উদ্দেশে জেনারেল কার্গো নিয়ে যাচ্ছিল। ঘটনার খবর পেয়েই অপারেশন চালিয়ে রাত ১০টা নাগাদ ১১জন নাবিককে কোস্টগার্ড উদ্ধার করেছে। তবে তিনজন নাবিক নিখোঁজ রয়েছেন বলে জানা গিয়েছে। উদ্ধার হওয়া নাবিকরা সকলেই ভারতীয়। 
জাহাজের মালিক বলেন, রবিবার বিকেল ৩টে নাগাদ খবর আসে জাহাজ ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। জাহাজের ক্যাপ্টেন মারফৎ খবর পাওয়ার পরই কোস্টগার্ডকে দ্রুত খবর দিই। জাহাজ ওইসময় গভীর সমুদ্রে ছিল। নিম্নচাপ থাকায় সমুদ্র প্রচণ্ড উত্তাল। কীভাবে জাহাজ ডুবল তা বুঝতে পারছি না। তবে নাবিকদের উদ্ধারে কোস্টগার্ডের জওয়ানরা যে অসম সাহসিকতা দেখিয়েছেন তার তুলনা হয় না। 
জানা গিয়েছে, ৭৫ মিটার দৈর্ঘ্যের জাহাজে ক্যাপ্টেন সহ ১৪জন নাবিক ছিলেন। জাহাজে জেনারেল কার্গো যেমন চাল, ডাল, চিনি সহ বিভিন্ন খাদ্যসামগ্রী, স্টিলের মতো নানা ব্যবহারী সামগ্রী বোঝাই ছিল। জাহাজের মালিক বলেন, নাবিকদের উদ্ধারের পর কোস্টগার্ডের পারাদ্বীপ বন্দরে নিয়ে যাওয়া হচ্ছে। তবে ক্যাপ্টেন সহ তিনজন নাবিক নিখোঁজ বলে জানতে পেরেছি। 
কোস্টগার্ড সোমবার দুপুরে প্রেস রিলিজ দিয়ে জানিয়েছে, ১১জন জাহাজ থেকে উদ্ধার হয়েছেন। বাকি তিনজনকে উদ্ধারের জন্য দিনভর অপারেশন চলেছে। রবিবার বিকেল ৪টে ২৫ মিনিট নাগাদ বিপন্ন জাহাজ পুমা থেকে প্রথমে কোস্টগার্ডের চেন্নাইয়ের মেরিটাইম রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টারে মেল পৌঁছয়। সঙ্গে সঙ্গে নর্থ ইস্টের হেডকোয়ার্টার কলকাতা থেকে দু’টি জাহাজ ও একটি ডর্নিয়ার প্লেন রেসকিউ অপারেশনের জন্য পাঠানো হয়। ডর্নিয়ার প্লেন অন্ধকারের মধ্যেই নাইট কেপেবল সেন্সরের সাহায্যে জাহাজটি প্রথমে কোন জায়গায় রয়েছে, তা চিহ্নিত করে। জাহাজের নাবিকরা ওই সময় শূন্যে গুলি ছুড়ে লাল রঙের আগুনের ফুলকির শিখা দেখে জাহাজের অবস্থান সম্পর্কে কোস্টগার্ডকে নিশ্চিত করে। এরপর বিপন্ন জাহাজের কাছে রাত ৯টা ৪৫ মিনিট নাগাদ এগয় দু’টি কোস্টগার্ডের উদ্ধারকারী জাহাজ। লাইফবোট পাঠিয়ে ১১জন নাবিককে উদ্ধার করা হয়।
25d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা