রাজ্য

আজ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের উপর থাকা সুস্পষ্ট নিম্নচাপটি সোমবার সকালেই দক্ষিণবঙ্গের উপর চলে আসে। এই নিম্নচাপটি দ্রুত ঝাড়খণ্ড-ওড়িশার দিকে সরে যাবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। নিম্নচাপ সরে গেলেও আজ মঙ্গলবার দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলার কোনও কোনও স্থানে ভারী বৃষ্টি হতে পারে। তবে আজ কোনও জায়গার জন্য অতিভারী বৃষ্টির ‘কমলা’ সতর্কতা দেওয়া হয়নি। এদিকে, আগামী বৃহস্পতিবার নাগাদ পূর্ব-মধ্য ও সংলগ্ন উত্তর বঙ্গোসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হতে চলেছে। তার গতিপ্রকৃতি সম্পর্কে আবহাওয়া দপ্তর এদিন কিছু জানায়নি। তবে উত্তর বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ তৈরি হলে সেটির উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। 
নিম্নচাপটি দক্ষিণবঙ্গের দিকে এগিয়ে আসার সঙ্গে সঙ্গে রবিবার রাত থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়ে। সোমবার বিকেল পর্যন্ত দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকায়। নিম্নচাপটি যেহেতু ঝাড়খণ্ড-ওড়িশার দিকে সরে যাবে তাই পরবর্তী পর্যায়ে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টি হবে ঝাড়খণ্ড এবং উত্তর ওড়িশায়। এই নিম্নচাপটিও মধ্য ভারতের দিকে যাবে বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন। 
এর আগে বাংলাদেশের দিক থেকে আসা নিম্নচাপটির গতিপথ একই ছিল। ওই নিম্নচাপটি সোমবার আরও শক্তি বাড়িয়ে পূর্ব রাজস্থানের উপর অতিগভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি গুজরাতের উপর দিয়ে অগ্রসর হয়ে সৌরাষ্ট্র-কচ্ছ ও সংলগ্ন পাকিস্তান উপকূল হয়ে আরব সাগরে যাবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। এর প্রভাবে গুজরাতে প্রবল বৃষ্টি হবে আগামী কয়েকদিন। অতিবৃষ্টিতে সেখানে বন্যার আশঙ্কা আছে।
রবিবার রাত থেকে সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সল্টলেকে। সোমবার সকালে সাড়ে ৮টা পর্যন্ত সেখানে ৯০ মিমি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। দমদম ও কলকাতায় এই সময়ে বৃষ্টি হয়েছে যথাক্রমে ৫৭ ও ৪২ মিমি। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবারে বৃষ্টি হয়েছে ৭১ মিমি। দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই কম-বেশি বৃষ্টি হয়েছে। সোমবারের তুলনায় আজ কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির মাত্রা কিছুটা কম হতে পারে।
25d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা