রাজ্য

স্কুলের পড়ুয়ারা রাজনৈতিক মিছিলে যাবে না, কড়া নির্দেশিকা রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর কাণ্ডের প্রতিবাদে নবান্ন অভিযানে যাতে স্কুল পড়ুয়াদেরও শামিল করা হয়, তার জন্য নাকি এবিভিপির তরফে চেষ্টা চালানো হচ্ছে। তাতে মদত রয়েছে কিছু শিক্ষকেরও। এমন কিছু উদ্যোগের বিরুদ্ধে টিএমসিপির তরফে অভিযোগ তোলা হচ্ছে বিভিন্ন জেলায়। যদিও, এবিভিপি নেতৃত্ব এই অস্বীকার করেছেন। এই অবস্থায় স্কুলপড়ুয়াগের দিয়ে পথ অবরোধ কর্মসূচি, রাজনৈতিক মিছিল বা বিক্ষোভ প্রদর্শন না-করার ব্যাপারে কড়া নির্দেশ দিল রাজ্য প্রশাসন। এই ব্যাপারে শুক্রবার মুখ্যসচিব বি পি গোপালিকা জেলাশাসকদের সঙ্গে একটি বৈঠক করেন। সেখানে একগুচ্ছ নির্দেশের সঙ্গে এও বলেছেন তিনি, স্কুল পড়ুয়াদের যেন এই ধরনের রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে না দেওয়া হয়। স্কুলশিক্ষা দপ্তর থেকেও একই নির্দেশ দেওয়া হয়েছে ডিআই এবং ডিপিএসসি চেয়ারম্যানদের।
স্কুলপড়ুয়াদের রাজনৈতিক কর্মসূচিতে শামিল করার বিরুদ্ধে বহু পুরনো আইন রয়েছে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন অ্যাক্ট ১৯৬৩-এর ৪৭ নম্বর ধারা, ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব প্রাইমারি এডুকেশন অ্যাক্ট ১৯৭৩-এর ১০৭ নম্বর ধারা, রাইট অফ চিলড্রেন টু ফ্রি অ্যান্ড কম্পালসারি এডুকেশন অ্যাক্ট ২০০৯-এর ৩৫ নম্বর ধারার ২ নম্বর উপধারায় সেগুলি স্পষ্টভাবে উল্লিখিত রয়েছে। ছাত্রছাত্রী তো বটেই, শিক্ষকরাও স্কুলের সময়ে এই ধরনের কার্যকলাপে অংশ নিতে পারবেন না। স্কুল চত্বরকেও কোনও রাজনৈতিক কর্মসূচিতে ব্যবহার করতে দেওয়া যায় না। এ নিয়ে হাইকোর্টের রায়ও রয়েছে।
বিকাশ ভবনের এদিনের অর্ডারটি বেশ তাৎপর্যপূর্ণ। তাতে ছাত্রছাত্রীদের কোনোরকম শারীরিক বা মানসিক আঘাত বা শাস্তিপ্রদান যে বেআইনি, মনে করিয়ে দেওয়া হয়েছে তাও। শেষের দিকে উল্লেখ করা হয়েছে, কোনও রাজনৈতিক কর্মসূচিতে যেন পড়ুয়াদের অংশ নিতে না-দেওয়া হয়। এদিকে, পশ্চিম মেদিনীপুর জেলার ডিআই এ নিয়ে অর্ডার জারি করেছিলেন আগেই। এদিন কয়েকটি জেলার ডিআই এই সংক্রান্ত অর্ডার করেন। যদিও, এই অর্ডারগুলি নিয়েও কিছু বিতর্ক তৈরি হয়েছে।
28d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা