রাজ্য

এবার দেশে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের থেকে বেশিই হবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে এবার বর্ষাকালের বৃষ্টি স্বাভাবিকের থেকে বেশি হবে বলে ফের জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। সোমবার বর্ষার দ্বিতীয় তথা চূড়ান্ত দীর্ঘকালীন যে পূর্বাভাসটি জারি করা হয়েছে, সেটির সঙ্গে  এপ্রিল মাসের প্রথম পূর্বাভাসের কোনও পরিবর্তন হয়নি। সার্বিকভাবে দেশে জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে স্বাভাবিক গড়ের তুলনায় ১০৬ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছে। তবে দেশের উত্তর-পূর্ব অংশে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হওয়ার একটা সম্ভাবনার কথা এখানে বলা হয়েছে। আবহাওয়াগতভাবে দেশের আঞ্চলিক বিভাজনে পশ্চিমবঙ্গের অবস্থান উত্তর-পূর্ব অংশের মধ্যে। আবহাওয়াবিদরা অবশ্য বলছেন, এই পূর্বাভাস দেওয়া হয় আঞ্চলিক ভিত্তিতে। নির্দিষ্টভাবে পশ্চিমবঙ্গে কী হবে, তার ইঙ্গিত এখান থেকে সেভাবে পাওয়া যায় না। দেশের মধ্য ও দক্ষিণ অংশে স্বাভাবিকের থেকে বেশি ও উত্তর-পশ্চিম অংশে স্বাভাবিক বৃষ্টি হওয়ার কথা বলা হয়েছে। বর্ষাকালের মধ্যে এল নিনো বিদায় নিয়ে লা নিনা পরিস্থিতি আসা এবং ভারত মহাসাগরের ডাইপোল পরিস্থিতি ইতিবাচক হওয়ার কারণে এবার দেশে ভালো মাত্রায় বৃষ্টি পাওয়ার আশা করছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। 
দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা এখন সক্রিয়ভাবে অগ্রসর হচ্ছে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষাকাল শুরু হয়ে গিয়েছে। বঙ্গোপসাগর ও আরব সাগরের উপর বর্ষা অনেকটা এগিয়ে এসেছে। আবহাওয়া দপ্তর ইতিমধ্যে পূর্বাভাস দিয়েছে, ৩১ মে-র আশপাশে কেরল দিয়ে দেশের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করবে। ঘূর্ণিঝড় রেমাল বর্ষার অগ্রগতির পক্ষে সহায়ক হবে বলেও আশা করছেন আবহাওয়াবিদরা। তবে পশ্চিমবঙ্গে এর জন্য বর্ষা আগেভাগে আসবে এমনটা এখনই বলতে চাইছেন না আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস বলেন, কেরলে বর্ষা প্রবেশ করার পরই রাজ্যে বর্ষার সম্ভাব্য গতিপ্রকৃতি আরও পরিষ্কার হবে। দক্ষিণবঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময়  ৮-১০ জুন। ৫-৬ জুন উত্তরবঙ্গে বর্ষা আসার স্বাভাবিক দিন। 
জুন মাসে দেশের মূল ভূখণ্ডের একটা বড় অংশে বর্ষা ঢুকে গেলেও দেশের অনেক জায়গায় তখনও তাপপ্রবাহ পরিস্থিতি থাকবে বলে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে। দীর্ঘকালীন পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম এবং সংলগ্ন ও মধ্য ভারতে জুন মাসে তাপপ্রবাহের দিনের সংখ্যা স্বাভাবিকের থেকে বেশি হবে। দক্ষিণ ভারত ছাড়া দেশের বাকি অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। প্রসঙ্গত, উত্তর-পশ্চিম ভারতেজুড়ে সম্প্রতি তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি হয়। রাজস্থানের কিছু জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রি ছোঁয়। আবহাওয়া দপ্তরের শীর্ষ কর্তারা বলছেন, পশ্চিমী ঝঞ্ঝা আসার জেরে আপাতত এই সব জায়গায় পরিস্থিতির কিছুটা পরিবর্তন হবে।
27d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা