রাজ্য

কৃষি-খরার পূর্বাভাসে উপগ্রহের সাহায্য, মউ ইসরো-বিসিকেভির

সংবাদদাতা, কল্যাণী: উপগ্রহ ব্যবস্থাকে কাজে লাগিয়ে কৃষি-খরার নিখুঁত পূর্বাভাস পেতে সোমবার ইসরো ও বিসিকেভি একটি মউ স্বাক্ষর করল। দুটি প্রধান বিজ্ঞান গবষণা প্রতিষ্ঠানের মধ্যে পূর্ব ভারতের এই চুক্তিটি তাৎপর্যপূর্ণ। মূলত কলকাতায় অবস্থিত ইসরোর রিজিওনাল রিমোট সেন্সিং সেন্টার ইস্ট এবং বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিসিকেভি) মধ্যে এই সমঝোতা চুক্তিটি হয়েছে। চুক্তিটি ‘ইসরো দুর্যোগ ব্যবস্থাপনা সহায়তা কর্মসূচি’র অন্তর্গত। উদ্দেশ্য কৃষিতে খরা পরিস্থিতির উন্নত মূল্যায়ন ও পর্যবেক্ষণ। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসরোর আঞ্চলিক কেন্দ্রের প্রধান মহাব্যবস্থাপক অধ্যাপক সুশীলকুমার শ্রীবাস্তব, বিসিকেভির উপাচার্য গৌতম সাহা প্রমুখ।
বিজ্ঞানীদের দাবি, বিশ্ব উষ্ণায়ণের কারণে আবহাওয়া পরিবর্তনের জন্য আগামী দিনে কৃষিক্ষেত্রে খরার বহর বাড়বে। এমন খরা উপগ্রহের মাধ্যমে কীভাবে পর্যবেক্ষণ এবং পরিচালনা করা সম্ভব, সেটাই এদিনের চুক্তির প্রধান প্রতিপাদ্য। 
বিসিকেভির ডিন অধ্যাপক লালু দাস বলেন, এই চুক্তির ফলে অপটিক্যাল ও মাইক্রোওয়েভ উপগ্রহ প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং গ্লোবাল সার্কুলেশন মডেল সিমুলেশনের মতো উন্নত প্রযুক্তিগুলিকে কাজে লাগানো হবে। উদ্দেশ্য থাকবে পরিবর্তনশীল জলবায়ুর পরিস্থিতিতে ফসল উৎপাদনে কৃষি-খরা এবং তার পূর্বাভাসের সঠিক পর্যবেক্ষণ।  
অন্যদিকে, এই পূর্বাভাস জাতীয় কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে বিকল্প বা আকস্মিক পরিকল্পনা গ্রহণে সাহায্য করবে। ইসরো এবং বিসিকেভি উভয়েই এই দায়িত্ব পালন করবে সমানভাবে। কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবি, উদীয়মান প্রযুক্তি গ্রহণের মাধ্যমে উন্নত এবং স্থিতিশীল কৃষিব্যবস্থার বিকাশে এই গবেষণা একটি অভিনব উদ্যোগ। তাদের আশা, প্রকল্পটি খরা সংক্রান্ত গবেষণায় উল্লেখযোগ্য সংযোজন হতে চলেছে। এই বিষয়ে বিসিকেভির উপাচার্য বলেন, এই মউ কৃষিক্ষেত্রে আগামী দিনে রিরাট সহায়তা করবে। সর্বোপরি উপকৃত হবেন কৃষকরাই।
27d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা