রাজ্য

তৈরি হচ্ছে নিম্নচাপ, ষষ্ঠ দফায় ভারী বৃষ্টি আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে আজ জরুরি বৈঠকে কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে শক্তিশালী নিম্নচাপ। আর তারই প্রভাবে আগামী শনিবার রাজ্যে ষষ্ঠ দফার ভোটগ্রহণের দিন দক্ষিণবঙ্গজুড়ে ঝড়-বৃষ্টির মাত্রা বাড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। উপকূল সংলগ্ন তিন জেলা—দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়-বৃষ্টির মাত্রা তুলনামূলকভাবে বেশি হবে বলেই পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার যে পাঁচ জেলার ৮টি কেন্দ্রে ভোটগ্রহণ রয়েছে, তার মধ্যেই পড়ছে পূর্ব মেদিনীপুর। উপকূল সংলগ্ন তিনটি জেলার কোথাও কোথাও বজ্রপাত সহ ভারী বৃষ্টি ও ঘণ্টায় ৪০-৫০ কিমি গতিবেগে ঝড়ের সতর্কতা জারি হয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ওইদিন বজ্রপাত সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝড় হতে পারে। পূর্ব মেদিনীপুর ছাড়া শনিবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় ভোট হবে। কলকাতা ও দুই ২৪ পরগনার ৯টি কেন্দ্রে ১ জুন শেষ পর্বের নির্বাচন। ঝড়-বৃষ্টি হলে ওই এলাকার শেষ লগ্নের নির্বাচনী প্রচারও বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকছে। আর শুধু শনিবার নয়, এর আগেও ঝড়-বৃষ্টি চলবে সব জেলায়। 
আবহাওয়া দপ্তরের এই সর্তকবার্তা পেয়েই তৎপর হয়ে উঠেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর। পরিস্থিতি মোকাবিলার আগাম ব্যবস্থা নিতে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতার আজ, বুধবার জরুরি বৈঠক ডেকেছেন। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিব ছাড়াও সংশ্লিষ্ট জেলাশাসকদের সঙ্গে তিনি ভার্চুয়াল বৈঠক করবেন। ঝড়-বৃষ্টি হলেও যাতে ভোটগ্রহণ কেন্দ্রের কোনও ক্ষতি না হয় ও ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারেন, তার ব্যবস্থাপনা নিয়েও বৈঠকে আলোচনা হবে। সোমবার পঞ্চম দফার ভোটের দিন জোরালো ঝড়-বৃষ্টির জন্য হাওড়া ও উত্তর ২৪ পরগনার বিভিন্ন জায়গায় ভোটারদের কিছুটা সমস্যায় পড়তে হয়েছিল। যদিও ভোটগ্রহণ প্রক্রিয়া ব্যাহত হয়নি। 
সোমবার থেকে রাজ্যের সব জেলাতেই ঝড়-বৃষ্টির মাত্রা বেড়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর থাকা ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখার প্রভাব তো ছিলই, সঙ্গে বঙ্গোপসাগর থেকে বেশি মাত্রায় জলীয় বাষ্প ঢোকার জন্য এখন বজ্রমেঘ তৈরি হয়ে ঝড়-বৃষ্টি হচ্ছে। এরই মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আজ, বুধবার একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটি শক্তি বাড়িয়ে আপাতত উত্তর-পূর্ব অভিমুখে অগ্রসর হবে বলে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে। নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় হবে কি না, বা হলেও পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসবে কি না, তা এখনও নিশ্চিত নয়। তবে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে না এলেও বঙ্গোপসাগরের উপর দিয়ে অগ্রসর হওয়ার সময় সিস্টেমটির প্রভাব দক্ষিণবঙ্গে, বিশেষ করে উপকূল এলাকায় পড়তে পারে। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা থাকায় রাজ্যের উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের শুক্রবার থেকে আপাতত সমুদ্রে না থাকতে বলা হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে আপাতত আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। 
গরমে লস্যিতে চুমুক। -নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা