রাজ্য

বড়দিনের আগে পর্যটকদের পাহাড়ে পৌঁছে দিতে বাসের ব্যবস্থা রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ও কলকাতা: বড়দিনের ছুটিতে বাঙালির অন্যতম গন্তব্য থাকে দার্জিলিং সহ উত্তরবঙ্গের একাধিক স্পট। বরফ পড়ার রোমহর্ষক অভিজ্ঞতা সঞ্চয়ে এই সময়ে উত্তরবঙ্গমুখী ট্রেনের টিকিটে হাহাকার পড়ে যায়। কিন্তু শিয়ালদহ থেকে কাঞ্চনকন্যা সহ বেশ কয়েকটি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল। আগামী কাল শনিবার থেকে টানা দু’সপ্তাহ এই ট্রেনগুলি চলাচল করবে না। তার ফলে মাথায় হাত পড়েছে পর্যটক থেকে পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের। চাতরা থেকে মুরারই পর্যন্ত থার্ড লাইনের কাজের জেরে ট্রেন পরিষেবা ব্যাহত হতে চলেছে। এক্ষেত্রে ট্রেনের বিকল্প ব্যবস্থার আয়োজন করছে পশ্চিমবঙ্গ সরকার। পরিবহণ দপ্তরের উদ্যোগে ভ্রমণপ্রিয় বাঙালিকে সড়কপথে শিলিগুড়ি পৌঁছে দিতে বাড়তি বাস দিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। শিলিগুড়ি-কলকাতা ও আলিপুরদুয়ার-কলকাতা রুটে অতিরিক্ত মোট দশটি গাড়ি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে যাঁরা উত্তরের জেলাগুলি থেকে কলকাতা যেতে চান, তাঁরা যেমন সুবিধা পাবেন, তেমনি কলকাতা থেকেও শিলিগুড়ি, আলিপুরদুয়ার পৌঁছতে সুবিধা হবে। জানা গিয়েছে, কলকাতা থেকে পাঁচটা থেকে ৮টা পর্যন্ত চারটি, শিলিগুড়ি থেকেও ওই একই সময়ে চারটি গাড়ি কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে।
এদিকে, নিগমের হাতে বেশ কিছু নতুন বাস এসে পৌঁছেছে। সেই বাসগুলিও বিভিন্ন ডিপোর মধ্যে ভাগ করে দেওয়া হবে। এ প্রসঙ্গে নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, কয়েকটি ট্রেন বাতিল হওয়ার কথা শুনেছি। সেই কারণেই আমরা শিলিগুড়ি-কলকাতা ও আলিপুরদুয়ার-কলকাতার মধ্যে অতিরিক্ত বাস পরিষেবা দিচ্ছি। আমাদের কাছে ৩১টি নতুন বাস এসেছে। আরও ১২টি বাস আসবে। এর জন্য রুট ঠিক করা হচ্ছে। পরবর্তীতে আরও ৩০টি বাস আসার কথা রয়েছে। দুই মাসের মধ্যে সেগুলিও চলে আসার কথা। সেগুলি চলে এলে আমাদের আর গাড়ি নিয়ে কোনও সমস্যা থাকবে না। নিগম সূত্রে জানা গিয়েছে, ট্রেন বাতিলের কারণে শিলিগুড়ি-কলকাতার ক্ষেত্রে চারটি করে মোট আটটি অতিরিক্ত বাস চলাচল করবে। বর্তমানে নিগমের দু’টি বাস শিলিগুড়ি থেকে কলকাতা যায়। আলিপুরদুয়ার থেকে একটি বাস কলকাতা যায়। সেখানে আরও একটি বাস দেওয়া হচ্ছে বলে নিগম সূত্রে জানা গিয়েছে।
এদিকে, এনবিএসটিসি’র হাতে যে ৪৩টি বাস আসছে, এগুলি ডিজেল চালিত। এছাড়াও ৩০টি সিএনজি বাস আসবে। যে ৩১টি বাস নিগমের হাতে চলে এসেছে, সেগুলি কোন কোন ডিপোতে থাকবে, কোন কোন রুটে চলাচল করবে, সেগুলি ঠিক করছে নিগম। খুব শীঘ্রই সেই বাসগুলিকে রুটে নামানো হবে। নিগমের আশা মোট ৪৩টি বাসই ১০ ডিসেম্বর মধ্যে হাতে চলে আসবে।
6Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা