রাজ্য

নয়া নিয়মে আরও বেশি হাসপাতালে 
সুযোগ বাড়ছে ক্যাশলেস স্বাস্থ্যবিমার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিমাভিত্তিক চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে হাসপাতালে ‘ক্যাশলেস’ সুবিধাপ্রাপ্তির সুযোগ আরও বাড়তে চলছে। বিমা নিয়ন্ত্রক সংস্থার (আইআরডিএআই) নয়া নিয়মে এই সুযোগ পাবেন গ্রাহকরা। কেন্দ্রীয় বিমা সংস্থাটি জানিয়েছে, বিমা সংস্থাগুলি কোন কোন হাসপাতালে ক্যাশলেস পরিষেবা দেবে, তা তারা নিজেরাই ঠিক করতে পারবে। শিল্পমহলের মতে, সুযোগটি তাদের ছিল না। ইনসিওরেন্স ইনফর্মেশন ব্যুরোর নিজস্ব তালিকা থেকেই হাসপাতাল বেছে নিতে হতো বিমা সংস্থাগুলিকে। 
আইআরডিএআই কর্তারা জানাচ্ছেন, দেশের নানা প্রান্তে, বিশেষত শহরাঞ্চলের বাইরের বহু হাসপাতালে ক্যাশলেস সুবিধা মেলে না। এদিকে, চিকিৎসা খরচ যেভাবে বাড়ছে, তাতে স্বাস্থ্যবিমা করা থাকলেও, রোগীর পরিবারকে বিরাট অঙ্কের খরচ মেটাতে হয়। পরে সেই অর্থ বিমা সংস্থা মেটালেও, প্রথমেই বড় অঙ্কের টাকা জোগাড় করা বেশিরভাগ মানুষের পক্ষে অসম্ভব হয়ে ওঠে। যেখানে বিমার মূল উদ্দেশ্যই চিকিৎসা খরচের বোঝা, বলা ভালো, নগদ টাকার ঝঞ্ঝাট কমানো, সেই বিষয়টিই উপেক্ষিত থেকে যায়।
নয়া নিয়ম অনুযায়ী তাহলে কি যেকোনও হাসপাতালই ক্যাশলেস পরিষেবার সুবিধা দিতে পারে? বিমা সংস্থাগুলিকে জানানো হয়েছে, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিমা সংস্থাগুলির পরিচালন পর্ষদ। কোন কোন মাপকাঠির উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, তা জানাতে হবে বোর্ডকে। পর্ষদ তাদের সংস্থার নিজস্ব ওয়েবসাইটে সেই তথ্য জানাবে। তবে সিদ্ধান্ত নেওয়ার আগে, হাসপাতাল নির্বাচনের মাপকাঠিগুলির পাশাপাশি অন্য কয়েকটি বিষয়েও গুরুত্ব দিতে বলেছে আইআরডিএআই। যেমন—হাসপাতালগুলিতে ন্যূনতম সংখ্যক কর্মী আছেণ কি না, তা দেখতে হবে। অর্থাৎ পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়ে হাসপাতালটি চলছে কি না, দেখা জরুরি। স্বাস্থ্য পরিষেবা দেওয়ার পর্যাপ্ত পরিকাঠামো আছে কি না, নজর দিতে হবে সেদিকেও। পাশাপাশি পরিষেবার গুণগত মান খতিয়ে দেখবে বিমা সংস্থা। বিমা সংস্থার পরিচালন পর্ষদ কী কী মাপকাঠিতে হাসপাতাল নির্বাচন করবে, তা যেমন তারা ঠিক করবে, তেমনই সময়ের সঙ্গে সঙ্গে সেই মাপকাঠির পরিবর্তনও করতে পারে। তবে যে সিদ্ধান্তই নেওয়া হোক, তা জানাতে হবে ওয়েবসাইটে। শিল্পমহলের আশা, বিমা নিয়ন্ত্রক সংস্থার নয়া সিদ্ধান্তে সাধারণ মানুষ আরও বেশি করে উপকৃত হবেন।
12Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা