রাজ্য

নন্দীগ্রামে আজ অভিষেকের ২০ কিলোমিটারের
পদযাত্রা, নবজোয়ারে নয়া মাইলস্টোন

রাহুল চক্রবর্তী, চণ্ডীপুর: নজরে নন্দীগ্রাম! আজ, বৃহস্পতিবার বাংলার রাজনীতির যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দু পূর্ব মেদিনীপুরের হলদি নদী পারের এই জনপদ। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নব জোয়ার কর্মসূচির মেগা শো আজ। দীর্ঘ ২০ কিলোমিটারের পদযাত্রা। বাংলার রাজনীতির আতস কাঁচের তলায় আজ নন্দীগ্রাম থাকবে, তা বলাই বাহুল্য। তথাকথিত বিজেপির এক তাবড় নেতার বিধানসভা কেন্দ্রে দাঁড়িয়ে গেরুয়া শিবিরের বিরুদ্ধে অভিষেক গর্জে উঠবেন, তা‌ সহজেই অনুমেয়। পদযাত্রায় লোকসমাগম থেকে অভিনব বৈচিত্রের মধ্যে নবজোয়ার আনাই লক্ষ্য তৃণমূলের। বাংলার রাজনীতির ভরকেন্দ্র বলা হয় ভবানীপুরকে। বছরভর দেশের তামাম রাজনৈতিক মহলের নজরে থাকে কালীঘাট।‌ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসস্থান তথা জোড়াফুল শিবিরের পাওয়ার সেন্টার। একইভাবে বাংলার রাজনীতিতে অনেক ইতিহাসের সাক্ষী পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম। লড়াই, আন্দোলনের ধারাবাহিক ঐতিহ্য রয়েছে এখানে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের সময় থেকে নন্দীগ্রাম যেন আরও বেশি লোক মুখের চর্চায়। একুশের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে প্রার্থী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু প্রচার পর্বে তাঁকে পায়ে চোট পেতে হয়।‌ ভাঙা পায়ে হুইলচেয়ারে বসে প্রচার করে ‘খেলা হবে’ স্লোগান বাংলা জুড়ে ছড়িয়ে দিয়েছিলেন তিনি। তবে নন্দীগ্রামে মমতা পরাজয়ের পিছনে ভোট গণনা কেন্দ্রে বিজেপি কারসাজি করেছিল বলে অভিযোগ উঠেছে। বর্তমানে নন্দীগ্রামের ফলাফল সংক্রান্ত একটি মামলা বিচারাধীন।
এহেন নন্দীগ্রামে আজ অভিষেকের রোড শো। চণ্ডীপুর ক্রিকেট গ্রাউন্ড থেকে নন্দীগ্রাম বাস স্ট্যান্ড পর্যন্ত এই পদযাত্রা হবে। দীর্ঘ কুড়ি কিলোমিটার এই পদযাত্রায় অভিষেক রাস্তার মোড়ে মোড়ে পথ চলতি সাধারণ মানুষের সঙ্গে কথা বলবেন। এই দীর্ঘ পথ পুরোটাই হেঁটে যাবেন অভিষেক। দু’কিলোমিটার অন্তর অন্তর অভিষেক পদযাত্রার মধ্যে জনসংযোগ সারবেন। ধর্মীয় স্থান পরিদর্শন, স্থানীয় দোকানদার ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলা, চা খাওয়ার পর্ব সবটাই থাকছে এই পদযাত্রার মধ্যে। নন্দীগ্রাম আন্দোলনকারী শহিদ পরিবারের সঙ্গেও কথা বলবেন তিনি।
গত ২৫ এপ্রিল কোচবিহার থেকে জনসংযোগ যাত্রা শুরু করেছেন অভিষেক। তৃণমূলে নব জোয়ার কর্মসূচিতে ৩৫ দিন অতিক্রান্ত করে ফেলেছেন তিনি। এই সময়কালে বিভিন্ন জায়গায় রোড শো, পদযাত্রা, আবার গাড়ির মাথায় উঠে গোলাপের পাপড়ি ছড়াতে দেখা দিয়েছে নব জোয়ারের কাণ্ডারিকে। কিন্তু আজ প্রথমবার ২০ কিলোমিটার পুরোটাই হেঁটে জনসংযোগ সেরে নন্দীগ্রাম থেকে বাংলার রাজনীতিতে নয়া মাইলস্টোন তৈরি করার সংকল্প নিয়েছেন অভিষেক। 
কাঁথিতে নবজোয়ার কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়। -নিজস্ব চিত্র
12Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা