রাজ্য

কালবৈশাখীর পর কলকাতা শীতল,
শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি
আকাশে সবুজ রঙের আলো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড় এবং বৃষ্টি। প্রবল গরমের পর বৃহস্পতিবার খানিকটা হলেও স্বস্তি পেল মানুষ। এদিন সন্ধ্যায় আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, ঝোড়ো হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬৩ কিলোমিটার। কলকাতায় ঝোড়ো হাওয়া তিন মিনিটের মতো স্থায়ী হওয়ায় এদিনের ঝড়কে কালবৈশাখী তকমা  দিয়েছে আবহাওয়া দপ্তর। ঝড়-বৃষ্টির সময় কলকাতার আকাশে সবুজ রংয়ের আলো দেখা দেয়। এই সময় সন্ধ্যায় এরকম হতে পারে বলে বলেছে হাওয়া অফিস।
সঞ্জীববাবু জানিয়েছেন, উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে দক্ষিণ বাংলাদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা আছে। বঙ্গোপসাগর থেকে দক্ষিণ-পশ্চিম বাতাস প্রচুর পরিমাণ জলীয় বাষ্প বায়ুমণ্ডলে টেনে নিয়ে আসছে। এর জেরে গোটা রাজ্যজুড়ে গত কয়েকদিন ধরে চলছে ঝড়-বৃষ্টি।  আজ ও কাল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ক্রমে তা কমে আসবে। শনিবারের পর ঝড়-বৃষ্টির কোনও সতর্কবার্তা আপাতত দেওয়া হচ্ছে না। অন্যদিকে, এদিন কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলির সর্বত্র কমবেশি ঝড় হয়। হুগলিতে চুঁচুড়া সহ বেশ কয়েকটি জায়গায় বিদ্যুৎ বিভ্রাটও হয়। এদিনও হুগলিতে বহু গাছ থেকে আম পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে।
আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর নাগাদ ঝাড়খণ্ডের দিক থেকে শক্তিশালী বজ্রগর্ভ মেঘ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে প্রবেশ করে। আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পূরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান প্রভৃতি জেলায় ঝড়-বৃষ্টির তীব্রতা ছিল বেশি। বিকেল নাগাদ পূর্ব বর্ধমান, হুগলি, নদীয়া, উত্তর ২৪ পরগনা হয়ে বজ্রগর্ভ মেঘ কলকাতা ও আশপাশের এলাকাগুলিতে চলে আসে। কলকাতায় ঝোড়ো হাওয়া বইলেও সন্ধ্যা পর্যন্ত খুব বেশি পরিমাণ বৃষ্টি হয়নি। দক্ষিণবঙ্গের সব জেলাতেই কম বেশি ঝড়-বৃষ্টি হয়। যদিও রাতে ফের কলকাতা ও পার্শ্ববর্তী বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়। 
13Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা