রাজ্য

অ্যালোপ্যাথির চাঁদের হাটে সেরার
শিরোপা পেল হোমিওপ্যাথি গবেষণা
ফ্রোজেন সোল্ডার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজও হোমিওপ্যাথি নিয়ে দূরছাই ভাব বহু অ্যালোপ্যাথিক প্র্যাকটিশনার্সের। ‘এ আবার কীরকম চিকিৎসা? যুক্তি নেই, বুদ্ধি নেই, বিজ্ঞানের উপর প্রতিষ্ঠিত নয়। এসব আমরা মানি না’—হোমিওপ্যাথি সম্পর্কে এরকম কথা জনসমক্ষেই বলেন অনেকে। অথচ, অ্যালোপ্যাথি চিকিৎসকদের সম্মেলনেই সেরার শিরোপা ছিনিয়ে নিল হোমিওপ্যাথি নিয়ে গবেষণা। 
 কাঁধের জয়েন্টের অত্যন্ত যন্ত্রণাদায়ক সমস্যা হল ‘ফ্রোজেন শোল্ডার’। এই রোগ নিয়ে গবেষণার জন্যই হোমিওপ্যাথিকে সেরার সম্মান দেওয়া হল অ্যালোপ্যাথি তথা মডার্ন মেডিসিনের অন্যতম গুরুত্বপূর্ণ শাখার চিকিৎসক সম্মেলনের মঞ্চে। শহরের এক পাঁচতারা হোটেলে বাত সংক্রান্ত চিকিৎসা শাখা রিউম্যাটোলজির চিকিৎসকদের রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হয় ১৮ ও ১৯ ফেব্রুয়ারি। সেখানে গবেষণাভিত্তিক সেরা ই-পোস্টারের জন্য পুরস্কৃত হলেন বাংলার সরকারি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের জুনিয়র চিকিৎসক ইন্দ্রাণী হালদার। তিনি ট্যাংরার ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের চিকিৎসক তথা পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনি (পিজিটি)। মডার্ন মেডিসিন শাস্ত্রে ফ্রোজেন শোল্ডারের ভালো নাম হল ‘অ্যাডহ্যাসিভ ক্যাপসুলাইটিস’। কাঁধের জয়েন্টের এই সমস্যায় প্রচণ্ড ব্যথা হতে থাকে। জয়েন্ট স্টিফ বা আড়ষ্ট হয়ে যায়। সময়ে চিকিৎসা না করালে এমন শক্ত হয়ে যায়, কাঁধ নাড়ানো পর্যন্ত যায় না। ফি বছর বিশ্বজুড়ে অসংখ্য খেলোয়াড় ও বিভিন্ন পেশাজীবী এই সমস্যায় ভোগেন। 
সালফার, রাসটক্স এবং ব্রায়োনিয়া অ্যালবা নিয়ে হোমিওপ্যাথির গবেষণাটি চালানো হয়। ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের ৬০ জন রোগীকে দু’টি গোষ্ঠীতে ভাগ করে কাজ শুরু হয়। একটি অংশকে দেওয়া হয় প্লাসিবো (জল)। অন্যদের এই তিনটি হোমিওপ্যাথিক ওষুধ প্রয়োগ করা হয়। দেখা যায়, অক্সফোর্ড শোল্ডার স্কোর (ব্যথা-বেদনার আন্তর্জাতিক সূচক) এবং শোল্ডার পেন অ্যান্ড ডিজেবিলিটি ইনডেক্স—দুই ক্ষেত্রেই উল্লেখযোগ্য উপশম মিলেছে হোমিওপ্যাথিক ওষুধ পাওয়া রোগীদের ক্ষেত্রে। শারীরিকভাবেও আগের থেকে অনেক বেশি ‘ফিট’ আছেন তাঁরা। ইন্দ্রাণী বলেন, সবচেয়ে ভালো লেগেছে নামজাদা সব অ্যালোপ্যাথিক চিকিৎসকরা খোলা মনে আমাদের গবেষণাটি গ্রহণ করেছেন। প্রশংসা করেছেন। প্রথম সারির জার্নালে প্রকাশের জন্য গবেষণাপত্রটি পাঠানো উচিত বলেও মনে করেছেন তাঁরা। ইন্ডিয়ান রিউম্যাটোলজি অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক ডাঃ পরাশর ঘোষ বলেন, আমরা গবেষণার গুণ দেখেছি। হোমিওপ্যাথি না অ্যালোপ্যাথি— এভাবে দেখিনি। আমাদের বিশিষ্ট বিচারকরা সবদিক বিবেচনা করেই এই সম্মান দিয়েছেন।
15Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা