কলকাতা

চন্দননগর পুরসভায় অ্যাকাউন্টস কমিটিই নেই, প্রশ্নের মুখে মেয়র

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: চন্দননগর পুরসভায় অ্যাকাউন্টস কমিটি তৈরি না হওয়ায় বিভিন্ন কাজকর্ম নিয়ে অস্বচ্ছতার অভিযোগ উঠতে শুরু করেছে। বিরোধীরা তো বটেই, শাসকদলের কাউন্সিলারদের একাংশ ওই ঘটনায় ক্ষুব্ধ। যদিও তৃণমূলের কাউন্সিলাররা এনিয়ে প্রকাশ্যে মুখ খুলছেন না। তবে একের পর এক বোর্ড মিটিংয়ে তাঁরা এ নিয়ে প্রশ্ন তুলে অস্বস্তি ফেলেছেন কর্তৃপক্ষকে। দুর্গাপুজোর প্রাক্কালে চন্দননগর পুরসভার বোর্ড মিটিংয়েও এ বিষয়ে লিখিত প্রশ্নের উত্তর দিতে হয় মেয়রকে।
পুরসভার আয়-ব্যয় সহ একাধিক বিষয়ে নজরদারি চালায় অ্যাকাউন্টস কমিটি। এই কমিটি গঠন না হওয়ায় বিভিন্ন কাজকর্ম নিয়ে স্বভাবতই অস্বচ্ছতার অভিযোগ তুলেছে বিরোধীরা। তৃণমূলের এক কাউন্সিলার বলেন, পুরসভা স্বচ্ছভাবেই চলছে। কিন্তু অ্যাকাউন্টস কমিটি না থাকায় কেউ কেউ অস্বচ্ছতার অভিযোগ তুলছেন। মেয়র সহ পুরসভার নিয়ন্ত্রক একটি গোষ্ঠী ওই কমিটি গঠন করছেন না। এতে জনমানসে তৃণমূলের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। ওই কমিটি গঠন করা উচিত। আড়াই বছরেও কেন অ্যাকাউন্টস কমিটি গঠন করা গেল না, তা একমাত্র মেয়রই জানেন। সিপিএমের কাউন্সিলার অশোক গঙ্গোপাধ্যায় চলতি বছরে একাধিক বোর্ড মিটিংয়ে লিখিত ও মৌখিকভাবে ওই প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, পুরসভা যদি স্বচ্ছতার সঙ্গে কাজ করে থাকে, তবে তাদের ভয় থাকার কথা নয়। সাধারণ নাগরিকদের মতো আমাদেরও মনে হচ্ছে, পুরসভা আয়-ব্যয় সংক্রান্ত কিছু গোপন করতে চাইছে। সেকারণেই ওই কমিটি তৈরি করা হচ্ছে না। পুরসভার মেয়র রাম চক্রবর্তী অবশ্য কমিটি না হওয়ার বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন, ওই কমিটি তৈরির জন্য প্রশাসনিক পদক্ষেপ শুরু হয়েছে। দ্রুত আমরা তা করে ফেলব। শহরে উন্নয়নের কাজ স্বচ্ছতার সঙ্গে করতে আমরা দায়বদ্ধ। এই কাজে কোনও ত্রুটি এখনও পর্যন্ত হয়নি।
যদিও বাসিন্দাদের একাংশ বলছে, চন্দননগর একটি ঐতিহ্যবাহী শহর। সেই পুরসভায় গণতান্ত্রিক রীতিনীতি মানা না হলে প্রশ্ন তো উঠবেই। স্বচ্ছতার দাবিকে মজবুত করতেই পুরকর্তাদের ওই কমিটি গঠন করা উচিত।  ফাইল চিত্র
1d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা