কলকাতা

অঙ্গনওয়াড়ি ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী, ক্ষোভ

সংবাদদাতা, বনগাঁ: নিম্নমানের সামগ্রী দিয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্র তৈরি হচ্ছে বলে অভিযোগ গ্রামবাসীদের। তাঁদের অভিযোগ পেয়ে কাজ বন্ধ করে দিল প্রশাসন। ঘটনাটি ঘটেছে গাইঘাটা থানার ডুমা গ্রাম পঞ্চায়েতের বড় সেহানা এলাকায়। গ্রামবাসীদের অভিযোগ, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ভবন নির্মাণের কাজ শুরু হলেও সেটি নিম্নমানের সামগ্রী দিয়ে তৈরি হচ্ছিল। সোমবার তার প্রতিবাদে বিক্ষোভ দেখান ওই বাসিন্দারা। পরে প্রশাসন হস্তক্ষেপ করে সেন্টারের কাজ বন্ধ করে দেয়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পরবর্তীতে আধিকারিকদের উপস্থিতিতে সেন্টারের কাজ শুরু হবে।
গাইঘাটা ব্লকের বড় সেহানা সম্মিলনী প্রাথমিক বিদ্যালয়ের পাশে ২০২৩ সালে একটি অঙ্গনওয়াড়ি ভবন তৈরির টেন্ডার হয়। প্রায় ১১ লক্ষ টাকা ব্যয়ে অঙ্গনওয়াড়ি ভবন নির্মাণের কাজ সম্প্রতি শুরু হয়েছে। দিন দু’য়েক আগে ক্ষুদ্ধ বাসিন্দারা নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করার অভিযোগ আনেন। বাসিন্দাদের অভিযোগ, জমাট বাধা সিমেন্ট, নিম্নমানের পাথর-বালি দিয়ে ভবনের কলাম বা থাম তৈরি করা হচ্ছে। তাতে লোহার রডও কম দেওয়া হচ্ছে। ফলে ভবন নির্মাণের পরে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়। এরই প্রতিবাদে সোমবার কাজ বন্ধ করে দেন তারা। এবিষয়ে স্থানীয় বাসিন্দা গৌতম রায় বলেন, ১১ লক্ষ টাকা বরাদ্দ হলেও খুবই নিম্নমানের সামগ্রী দিয়ে ভবন তৈরি হচ্ছে। ঘরের কলাম তৈরি করতে মাত্র তিন ফুট গর্ত খোড়া হয়েছে। পাঁচ ইঞ্চি ঢালাই করার কথা থাকলেও মাত্র তিন ইঞ্চি ঢালাই করা হচ্ছে।
এ বিষয়ে ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক (বিডিও) নীলাদ্রি সরকার বলেন, গ্রামবাসীদের অভিযোগ পেয়েছি। সত্যিই সেখানে কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছিল। বেশ কয়েক বস্তা জমাট বাঁধা সিমেন্টও উদ্ধার করা হয়েছে। আগামীতে ব্লকের কোনও ইঞ্জিনিয়ারের উপস্থিতিতে ভবনের কাজ শুরু হবে।  নিজস্ব চিত্র
8h 8m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা