কলকাতা

‘ডানা’র ঝাপটা সামলাতে তৈরি, দুর্বল নদী বাঁধে বাড়তি নজর

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও সংবাদদাতা, কাকদ্বীপ: ঘূর্ণিঝড় ‘ডানা’ পুরী ও সাগরদ্বীপের মধ্যবর্তী কোনও অংশে আছড়ে পড়তে পারে। হাওয়া অফিস এমনই পূর্বাভাস দেওয়ায় ঘূর্ণিঝড় মোকাবিলায় জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। সোমবার জেলাশাসকের উপস্থিতিতে এ নিয়ে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়। সেখানে নিচু জায়গা থেকে গ্রামবাসীদের আগাম উদ্ধার, ফ্লাড শেল্টারগুলি পরিষ্কার পরিচ্ছন্ন করা, পর্যাপ্ত শুকনো খাবার ও ত্রিপল মজুত ইত্যাদি বিষয় নিয়ে বৈঠকে বিশদে আলোচনা হয়েছে। বিভিন্ন জায়গায় দুর্বল নদী বাঁধ নিয়েও বৈঠকে আলোচনা হয়। বিপর্যয় মোকাবিলায় জেলায় এনডিআরএফের তিনটি দল আসতে পারে বলে জানা গিয়েছে।
তবে জেলা প্রশাসনের বিশেষ নজর থাকছে কাকদ্বীপ মহকুমায়। সেখানেও বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই মহকুমা শাসকের অফিসে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেচদপ্তর ও ব্লক প্রশাসন সতর্ক রয়েছে। বাসিন্দাদের রাখার জন্য মহকুমাজুড়ে ৭৬টি ফ্লাড শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। তাতেও যদি না কুলোয় সেকারণে ১৫৮টি স্কুলকে চিহ্নিত করেছে প্রশাসন। ৬৫টি বিপজ্জনক নদী বাঁধ এলাকায় নজর রাখা হচ্ছে। অতীতে দুর্যোগের সময় যে সব জায়গা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলি চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে কাকদ্বীপের মহকুমা শাসক মধুসূদন মণ্ডল বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশাসন প্রস্তুত রয়েছে। দিন-রাত কন্ট্রোল রুম খোলা রাখা হয়েছে। চলছে নজরদারি।
অন্যদিকে, সুন্দরবনের দ্বীপাঞ্চল গোসাবা ব্লকে বেশ কিছু জায়গায় নদী বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছিল, যার মেরামতি চলছে দ্রুতগতিতে। তারপরও বেশ কিছু এলাকা রয়েছে, যেখানে নদী বাঁধের অবস্থা খুব একটা ভালো নয়। সেই সব জায়গায় বাড়তি নজর রাখা হচ্ছে বলে ব্লক প্রশাসন জানিয়েছে। এদিন উপকূলবর্তী এলাকায় মাইকিং করা হয়েছে এবং গ্রামবাসীদের এই ঘূর্ণিঝড়ের ব্যাপারে সতর্ক করা হয়েছে।
8h 8m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা